ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট

আমাদের দেশে বর্তমানে প্রচুর পরিমানে মানুষের দাঁতের সমস্যায় চিকিৎসা নেয়ার প্রয়োজন পরে থাকে। অনেকে আবার দাঁতের নানা সমস্যার জন্য দেশের পাশাপাশি বিদেশেও চিকিৎসা নিয়ে থাকেন। বলা যায় পঞ্চাশোর্ধ প্রায় সকলেই ছোট-বড় নানা ধরণের দাঁত সংক্রান্ত সমস্যায় ভুগে থাকে।



যারা সাধারণত দাঁতের এই নানা সমস্যায় চিকিৎসা প্রদান করে থাকে তাদের আমরা দাঁতের ডাক্তার বা ডেন্টিস্ট বলে থাকি। আর যারা এই ডেন্টিস্ট বা দাঁতের চিকিৎসকদের সহায়তা করে তাদের বলা হয় ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট। আমরা এখন এই আর্টিকেলের মাধ্যমে ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি বিস্তারিত আলোচনা করবো।

আরও পড়ুনঃগাইনোকোলজিস্ট ডাক্তার

সাধারণত ডেন্টিস্টরা যখন বিভিন্ন রোগীর দাঁতের নানাবিধ সমস্যায় চিকিৎসা প্রদান করেন তখন ডেন্টিস্টদের সেই চিকিৎসা সেবায় সহায়তা করাই মূলতো ডেন্টাল অ্যাসিস্ট্যানদের মূল কাজ।

পেজ সুচিপত্রঃডেন্টাল অ্যাসিস্ট্যান্ট


ক্যারিয়ারঃ প্রচুর পরিমাণে কাজের ক্ষেত্র রয়েছে। কারণ দাঁতের চিকিৎসার জন্য আমাদের দেশে প্রচুর পরিমাণে দাতব্য চিকিৎসালয় গড়ে উঠছে আর ভবিষ্যতেও আরো বেশী গড়ে উঠবে। আর এই সকল দাতব্য চিকিৎসালয় গুলোতে প্রচুর ডেন্টাল অ্যাসিস্ট্যান্টদের প্রয়োজন আছে বা প্রয়োজন হবে। আপনি যদি ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট হতে চান তাহলে শুধু দেশেই নয় বিদেশেও কাজ করার সুযোগ পেতে পারেন আপনার অভিজ্ঞতার আলোকে।

একজন ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট

  • পদবীঃ ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট।
  • শিক্ষাগত যোগ্যতাঃ আপনাকে ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট হতে হলে কমপক্ষে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজির ( ডেন্টাল ) সার্টিফিকেট ধারী হতে হবে। এছাড়া উক্ত বিষয়ে বিএসসি করা থাকলে ভালো প্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া যেতে পারে।
  • প্রতিষ্ঠানঃ সরকার-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ পার্ট-টাইম ও ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ভালো প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে ২-৩ বছরের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার পাওয়া যায়।
  • স্কিলঃ দাঁতের চিকিৎসায় পারদর্শিতা, ল্যাবের রিপোর্ট বোঝার দক্ষতা, দাঁতের চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি সম্পর্কে ধারণা ও ব্যবহারে পারদর্শিতা, সার্বিক সেবার মনমানুসিকতা, মনোযোগ সহকারে কাজ করার ইচ্ছা, স্বাস্থ্যবিধি সংক্রান্ত জ্ঞান, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ ডেন্টাল অ্যাসিস্ট্যান্টদের বেতন চাকরির শুরিতে ১০-১৫ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

কাজঃ ডেন্টাল অ্যাসিস্ট্যান্টগণ সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • প্রাইভেট বা প্রাতিষ্ঠানিক চেম্বার দেখভাল করা, আগত রোগীদের তত্ত্বাবধান করা ও ডেন্টিস্টদের আদেশ যথাযথ ভাবে পালন করা
  • বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে নিয়োগ প্রাপ্ত হলে রোগীদের প্রাথমিক ভাবে দাঁতের চিকিৎসা করা
  • দাঁত উঠানো, বাঁধানো, স্কিলিং-ফিলিং সহ দাঁতের বিভিন্ন রকমের চিকিৎসায় কর্তব্যরত ডেন্টিস্টকে সার্বিকভাবে সহায়তা করা
  • চিকিৎসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রস্তুত করা, প্রয়োজনে ডেন্টিস্টকে সহায়তা প্রদান করা ও কাজ শেষে যন্ত্রপাতি গুলো জীবাণুমুক্ত রাখা
  • ডেন্টাল ল্যাবে কাজ করা ও ডেন্টিস্টদের তত্ত্বাবধানে বিভিন্ন সময় রোগীদের ছোট ছোট সমস্যায় চিকিৎসা প্রদান করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও একজন ডেন্টাল অ্যাসিস্ট্যান্টকে তার পেশাগত কিংবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

পড়বেন কোথায়

দেশে অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলো থেকে ডেন্টাল টেকনোলজির উপর পড়াশোনা করা যায়। উল্লেখযোগ্য প্রতিষ্ঠান গুলো হলো বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন সরকারি ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজির প্রতিষ্ঠান সমূহ। এছাড়া আরো অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলো মূলতো বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। আপনার সুবিধা অনুযায়ী আপনি স্বীকৃত ও অনুমোদিত যেকোনো প্রতিষ্ঠান থেকে উক্ত ডেন্টাল টেকনোলজির উপর ডিপ্লোমা বা পড়াশোনা করতে পারবেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ডিপ্লোমা পাশের উক্ত বিষয়ে বিএসসি ডিগ্রী নেয়া যায়।

প্রিয় পাঠক আশা করছি আপনাকে ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি বিস্তারিত তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরোও কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url