বিজনেস ডেভেলপমেন্ট অফিসার

বর্তমানে আমাদের দেশে যে জনসংখ্যা বা যেই হারে জনসংখ্যা বেড়ে চলেছে তাতে করে একটা সময় প্রচুর পরিমাণে পণ্য বা সার্ভিস সংক্রান্ত প্রতিষ্ঠানের প্রয়োজন পরবে। যদিও বর্তমানে প্রচুর পণ্য বা সার্ভিস সংক্রান্ত প্রতিষ্ঠান রয়েছে তারপরও পরবর্তীতে আরো বেশী পরিমাণে পণ্য বা সার্ভিস সংক্রান্ত প্রতিষ্ঠানের দরকার হবে। যায় হোক, 

এই পণ্য বা সার্ভিস সংক্রান্ত প্রতিষ্ঠান গুলোতে কিন্তু প্রচুর পরিমাণে লোকবলের প্রয়োজন হয় যারা মূলতো প্রতিষ্ঠানের বিভিন্ন পদবী ধারী হয়ে বিভিন্ন ধরণের কাজ করে থাকে। আমরা মূলতো বিভিন্ন পণ্য বা সার্ভিস সংক্রান্ত প্রতিষ্ঠানে কর্মরত বিজনেস ডেভেলপমেন্ট অফিসার পেশা বা পদবী ধারীদের পেশা সংক্রান্ত বিভিন্ন তথ্য নিয়ে এই আর্টিকেলে আলোচনা করবো।

কাস্টমারদের সাথে দীর্ঘস্থায়ী ব্যবসায়িক সম্পর্ক, বিভিন্ন পণ্য বা সার্ভিসের মার্কেটিং করা ও বিক্রি করা এবং প্রাতিষ্ঠানিক উন্নয়ন সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করাই মূলতো এই বিজনেস ডেভেলপমেন্ট অফিসারদের মূল কাজ।

ক্যারিয়ারঃ সরাসরি বিজনেস ডেভেলপমেন্ট অফিসার পদবীতে নিয়োগ পাওয়া নাও যেতে পারে ( প্রতিষ্ঠান ভেদে আবার সংশ্লিষ্ট পদে সরাসরিও নিয়োগ পাওয়া যেতে পারে )। প্রারম্ভিক অবস্থায় হয়তো সেলস কিংবা বিজনেস ডেভেলপমেন্ট সংক্রান্ত বিভিন্ন পদবীতে কাজ করতে হবে। তারপর দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে বিজনেস ডেভেলপমেন্ট অফিসার পেশা বা পদবীধারী হওয়া যেতে পারে। ধৈর্য্য সহকারে কাজ করলে নির্দিষ্ট বিভাগের সবচায়তে বড় পদবী ধারীও হওয়া যেতে পারে।

 

একজন বিজনেস ডেভেলপমেন্ট অফিসার

  • পদবীঃ বিজনেস ডেভেলপমেন্ট অফিসার/বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ।
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো বিষয়ে স্বাতক ও স্নাতকোত্তর ডিগ্রী ধারীরা উক্ত পদ বা উক্ত পদ সংক্রান্ত যে কোনো পদের বীপরিতে আবেদন করতে পারবেন। তবে ব্যবসায় সংক্রান্ত বিষয়ের উপর ডিগ্রী থাকলে নিয়োগ পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যেতে পারে।
  • প্রতিষ্ঠানঃ প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ সংশ্লিষ্ট ক্ষেত্রে ২-৩ বছরের অভিজ্ঞতা থাকলে কোনো কোনো প্রতিষ্ঠানে সরাসরি উক্ত পদের বীপরিতে নিয়োগ পাওয়া যেতে পারে ( অভিজ্ঞতা প্রতিষ্ঠান ভেদে বিভিন্ন রকমের চাওয়া হয়ে থাকে )।
  • স্কিলঃ পণ্য ও সার্ভিস সংক্রান্ত ধারণা, ব্যবসায়িক জ্ঞান, প্রজেক্ট ব্যবস্থাপনায় পারদর্শিতা, ব্যবসায়িক বিভিন্ন সমস্যায় সমাধান দিতে পারা, নতুন নতুন ব্যবসায়িক আইডিয়া তৈরির সক্ষমতা, ভাষাগত দক্ষতা, সুন্দর ব্যবহারের দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ বিজনেস ডেভেলপমেন্ট অফিসারদের প্রারম্ভিক বেতন ২০-৩০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

 

কাজঃ সাধারণত বিজনেস ডেভেলপমেন্ট অফিসার বা বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভরা যেই ধরণের কাজগুলো করে থাকে সেগুলো হলো-

  • প্রাতিষ্ঠানিক পণ্য বা সার্ভিস সংক্রান্ত সামগ্রিক ধারণা নেয়া ও সেই অনুযায়ী মার্কেটিং করা
  • প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গুলোর পণ্য বা সার্ভিস নিয়ে গবেষণা করা ও নিজস্ব পণ্য বা সার্ভিসের মান উন্নয়ন করা
  • পণ্য বা সার্ভিস অনুযায়ী ব্যবসা প্রসারের জন্য নিত্য নতুন প্ল্যানিং করা ও বাস্তব ক্ষেত্রে তা প্রয়োগ করে অবজারভেশনে করা
  • সার্ভিস বা পণ্য সংক্রান্ত সেলসে এবং মার্কেটিং-এ যারা প্রত্যোক্ষ ভাবে জড়িত তাদের সাথে নিয়মিত যোগাযোগ করা ও তাদের কাজের সমন্বয় সাধন করা
  • পুরাতন কাস্টমারদের সাথে সুসম্পর্ক রাখা ও নতুন তৈরি কাস্টমারদের সাতে সুন্দর ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা

উল্লেখিত কাজগুলো ছাড়াও বিজনেস ডেভেলপমেন্ট অফিসার বা এক্সিকিউটিভদের তাদের পেশাগত দায়িত্ব ও প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন পরে থাকে।

     আরোও পড়ুন

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ/অফিসার পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি ধারণা দিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url