ওয়েটার - ওয়েটার অর্থ কি

আমাদের দেশে এখন প্রচুর পরিমাণে রেস্টুরেন্ট বা খাবার হোটেল গড়ে উঠেছে। দেশের মানুষের খাবারের চাহিদা বৃদ্ধি ও একসাথে বিপুল সংখ্যক মানুষদের যথা সময়ে খাবার পরিবেশন করার জন্যও মূলতো এই বিশাল সংখ্যক হোটেল ও রেস্টুরেন্ট গড়ে উঠার অন্যতম একটি কারণ। 

দেশে এতো সংখ্যক রেস্টুরেন্ট ও হোটেল গড়ে উঠায় যতো ধরণের সুবিধা তৈরি হয়েছে তার মধ্যে অন্যতম হলো কর্মসংস্থানের তৈরি হওয়াটা। জ্বি, প্রচুর পরিমাণে হোটেল-রেস্টুরেন্ট গড়ে উঠার পাশাপাশি কিন্তু এখানে প্রচুর পরিমাণে কর্মসংস্থানেরও তৈরি হয়েছে। একটি রেস্টুরেন্ট বা হোটেল চালাতে হলে কিন্তু বিভিন্ন পেশা বা পদবীর বীপরিতে অনেক ধরণের লোকবলের প্রয়োজন হয়। এর মধ্যে উল্লেখযোগ্য একটি পেশা বা পদবী হলো ওয়েটার। এখন আমরা এই আর্টিকেলের মাধ্যমে উক্ত পেশা বা পদবী সংক্রান্ত বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

ওয়েটারগণ সাধারণত হোটেল ও রেস্টুরেন্ট গুলোতে আগতো কাস্টমারদের অভ্যর্থনা জানানোর পাশাপাশি খাবারের অর্ডার নেয়া, খাবার সঠিকভাবে পরিবেশন করাসহ অন্যান্য আরো গুরুত্বপূর্ণ কাজ সমূহ করে থাকে।

ক্যারিয়ারঃ ওয়েটার পেশা বা পদবীটি কোনো নির্দিষ্ট পেশা বা পদবী নয়। ভালো পারফরম্যান্সের ভিত্তিতে নিয়মিত পদোন্নতি পাওয়া যেতে পারে। ভালো কাজ করলে ওয়েটার থেকে পদোন্নতি পেয়ে সুপারভাইজার অথবা ফ্লোর ইনচার্জ পর্যন্ত হতে পারেন। ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে ম্যানেজার পদেও পদন্নোতি পাওয়া যেতে পারে।

একজন ওয়েটার

  • পদবীঃ ওয়েটার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ সাধারণ হোটেল রেস্টুরেন্ট গুলোতে উক্ত পদের বীপরিতে এস.এস.সি বা এইচ.এস.সি পাশ চাওয়া হয়ে থাকে। তবে ভালো কোনো প্রতিষ্ঠানে কাজ পেতে হলে অবশ্যই হোটেল ম্যানেজমেন্টে ডিপ্লোমা থাকাটা জরুরি।
  • প্রতিষ্ঠানঃ প্রাইভেট প্রতিষ্ঠান।
  • ধরনঃ পার্ট-টাইম/ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ১-২ বছরের অভিজ্ঞতা চাওয়া হতে পারে ( প্রতিষ্ঠান ভেদে বিভিন্ন রকম )।
  • স্কিলঃ বিভিন্ন খাবার সম্পর্কে ধারণা, কাস্টমারদের সাথে সুন্দর করে কথা বলার পারদর্শিতা, খাবারের অর্ডার নেয়ার দক্ষতা, চাপ সামলিয়ে কাজ করার সক্ষমতা, যে কোনো পরিস্থিতি সামাল দেওয়ার দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ ওয়েটেরদের বেতন ৮-১২ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

কাজঃ ওয়েটারগণ সাধারণত যেই ধরনের কাজগুলো করে থাকে সেগুলো হলো-

  • আগতো অতিথি বা কাস্টমারদের অভ্যর্থনা জানানো, টেবিল বাছাইয়ে সহযোগিতা করা ও খাবারের মেন্যু দেখানো
  • কাস্টমারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া, খাবারের অর্ডার নেয়া ও যথাযথ স্থানে তা জনিয়ে দেয়া
  • রেডিকৃত খাবার কাস্টমারদের পরিবেশন করা, খাবার সম্পর্কে কাস্টমারের কোনো অভিযোগ থাকলে তা শোনা ও সুন্দর ভাবে হেন্ডেল করা
  • কাস্টমারদের খাবারের বিল বাবদ বিল বা রিসিট প্রদান করা ও সুন্দর ভাবে বিল আদায় করা
  • সব প্রক্রিয়া শেষে খাবারের টেবিল সুন্দর ভাবে পরিস্কারে ব্যবস্থা গ্রহণ করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও ওয়েটারদের তাদের পেশাগত দায়িত্ব ও প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

প্রিয় পাঠক আশা করছি আপনাকে ওয়েটার পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি সকল ধরণের তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url