ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর - insurance company ltd

ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর

বর্তমানে সময়ে এসে সাধারণ মানুষদের বিদেশ যাবার প্রবণতা অনেকাংশেই বেড়ে গিয়েছে। আর এই জন্য ভাষা শিক্ষা নেয়াটা তাদের জন্য অনেকটা জরুরি একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ কোনো মানুষ যদি বিদেশে যেতে চায় তাহলে তিনি যেই দেশে যেতে চায় সেই দেশের ভাষা শিখে তারপর যেতে হবে বিষয়টা এমন। যেহেতু মানুষ প্রচুর পরিমাণে বিদেশে যাচ্ছে এবং বিভিন্ন দেশের ভাষা শেখার প্রতি ব্যাপক আগ্রহ তৈরি হচ্ছে এর ফলশ্রুতিতে দেশে প্রচুর পরিমাণে ভাষা শিক্ষা গ্রহণ করার জন্য প্রতিষ্ঠান তৈরি হচ্ছে। বিভিন্ন ভাষা শিক্ষা প্রতিষ্ঠানে যারা ভাষা শিক্ষাদান করে থাকেন তাদের পেশা বা পদবীর নাম হলো ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর বা ভাষা প্রশিক্ষক/শিক্ষক। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা উক্ত পেশা বা পদবীর বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

বিভিন্ন ভাষা শিক্ষা প্রতিষ্ঠানের হয়ে ভাষা শিক্ষায় আগ্রহীদের বিভিন্ন ভাষা শিক্ষা প্রদান করা ও এর আনুষাঙ্গিক কাজগুলো করাই মূলতো ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টরদের প্রধান কাজ।





ক্যারিয়ারঃ প্রতিষ্ঠান অনুযায়ী ও অভিজ্ঞতার আলোকে ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টররা টিম লিডার, পরীক্ষা নিয়ন্ত্রক ইত্যাদি পদে পদোন্নতি পেতে পারেন। তবে সকল প্রতিষ্ঠানেই পদোন্নতির বিষয়গুলো থাকে না। অর্থাৎ কিছু কিছু প্রতিষ্ঠানে আপনি হয়তো উল্লেখিত পদবীতে পদোন্নতি পেতে পারেন আবার কিছু কিছু প্রতিষ্ঠানে ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর হিসেবেই থাকতে হতে পারে।

একজন ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর

  • পদবীঃ ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর।
  • শিক্ষাগত যোগ্যতাঃ সাধারণত শিক্ষাগত যোগ্যতা নির্দিষ্ট নয়। আপনি যে ভাষার শিক্ষক হতে চান সেই ভাষায় পারদর্শি হলেই ভাষা শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া যেতে পারে। তবে মিনিমাম একটি শিক্ষাগত যোগ্যতা থাকাটা ভালো ( সরকারি প্রতিষ্ঠানে নিয়োগ পাওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার অধিকারী হতে হবে )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি, ফ্রিল্যান্সিং ইত্যাদি।
  • ধরনঃ পার্ট-টাইম/ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ প্রতিষ্ঠান অনুযায়ী বিভিন্ন রকম হয়ে থাকে।
  • স্কিলঃ ভাষায় দক্ষতা, শিক্ষকতায় পারদর্শিতা, পর্যবেক্ষণ ক্ষমতা, প্রেজেন্টেশন দক্ষতা, গবেষণায় দক্ষতা, আকর্ষণীয় ব্যাক্তিত্বের অধিকারী, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ ১৫-২৫ হাজার টাকার ভিতর থেকে ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টরদের বেতন শুরু হয়ে থাকে।

 

কাজঃ ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টররা সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেইগুলো হলো-

  • প্রতিষ্ঠানের হয়ে নিয়মিত সংশ্লিষ্ট ভাষা কোর্সের শিক্ষার্থীদের শিক্ষাদান করা
  • নিয়মিত শিক্ষাদানের পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর জন্য লিখিত ও মৌখিক পরীক্ষার আয়োজন করা এবং নেয়া
  • বিভিন্ন সময় ভাষার উপর কনফারেন্স ও সেমিনারে অংশগ্রহণ করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টররা তাদের পেশাগত দায়িত্ব ও প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

     আরো পড়ুন

 

প্রিয় পাঠক আমরা আশা করছি আপনাকে ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url