সেরা অনলাইন চাকরি - বাংলাদেশী অনলাইন জব

আমরা যারা প্রাথমিক অবস্থায় অনলাইনে ইনকাম করতে চায় তাদের মনে সচারাচর যেই প্রশ্নটি ঘুরপাক করে তা হলো কি বিষয়ে কাজ শিখলে ভালো আয় করা যায় বা সর্বাধিক চাহিদায় থাকা অনলাইন চাকরি আসলে কোন গুলো? বিশ্বাস করুন এই জিনিসটা অনলাইনে ইনকাম করতে চাওয়া ব্যাক্তিদের প্রথম দিকে এতোটাই ভুগাই যা বলার অপেক্ষা রাখেনা। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আলোচনা করবো সর্বাধিক চাহিদায় থাকা সেরা অনলাইন চাকরি গুলো কি কি? অর্থাৎ আপনি যদি অনলাইনে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তাহলে কোন বিষয় গুলো আগে শেখার জন্য প্রাধান্য দিবেন।

অনলাইনে সেক্টরে নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে আপনি যে বিষয়েই কাজ শিখেন না কেনো আপনাকে খুব ভালোভাবে এবং মনোযোগের সহিত কাজ শিখতে হবে। তা না হলে কর্মক্ষেত্রে আপনি অন্যান্যদের তুলনায় একেবারে পিছিয়ে যাবেন। অনলাইনে প্রতিষ্ঠিত হতে হলে আপনাকে অবশ্যই সেরাদের সেরা হতে হবে।

সেরা অনলাইন চাকরি সমূহ

ইমেইল মার্কেটারঃ বর্তমানে ইমেইল মার্কেটারের চাহিদা অনেক বেশী। একটি সময় মানুষ নরমাল ফোন ব্যবহার করতো। এখন আধুনিকতার শীর্ষ সময় চলছে। এখন প্রায় সকলেই স্মার্ট ফোন ব্যবহার করে। যার ফলশ্রুতিতে ছোট-বড় ব্যবসায়ীরা সকলেই আধুনিক ভাবে নিজেদের পণ্য বা সার্ভিস প্রমোট করার চিন্ত-ভাবনা করে থাকে। এরই ধারাবাহিকতায় ইমেইল মার্কেটিং এর সূচনা হয়েছে। এবং এই ইমেইল মার্কেটিং এর ফলাফলও অনেক ফলপ্রসূ।

দেখা যায় কি স্মার্টফোন ব্যবহারের ফলে প্রত্যেক স্মার্টফোন ব্যবহারকীরই একটি ইমেইল আইডি খোলার প্রয়োজন পরে থাকে। এই সুযোগটাই ইমেইল মার্কেটারগণ মার্কেটিং করার জন্য নিয়ে থাকে। তারা প্রথমেই বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে সবার মেইল এড্রেস কালেক্ট করে এবং পরে সেই এড্রেস গুলোতে বিভিন্ন পণ্য বা সেবার প্রমোশন করে থাকে।

আপনি যদি একজন ইমলইল মার্কেটার হতে পারেন তাহলে খুব সহজেই অনলাইন সেক্টরে আপনার ক্লায়েন্ট পেয়ে যাবেন। প্রথমেই আপনাকে ইমেইল মার্কেটিং শিখতে হবে তারপর আপনাকে আপনার নিজের সম্পর্কে ব্র্যান্ডিং করতে হবে। এছাড়াও আপনি ইমেইল মার্কেটিং শিখে ফ্রিল্যান্সিং করে ইনকাম করার জন্য বিভিন্ন মার্কেটপ্লেস গুলোর সহায়তা নিতে পারবেন। আপনি ইমেইল মার্কেটিং-এ স্পেশালিষ্ট হতে পারলে ফ্রিল্যান্সিং সংক্রান্ত মার্কেটপ্লেস গুলোতে প্রচুর কাজ পেয়ে যাবেন।



ভিডিও মেকারঃ যতোই দিন যাচ্ছে ততোই মানুষ ভিডিও কন্টেন্ট গুলোর প্রতি এট্রেক্টেড হয়ে পরছে। সকল ক্ষেত্রেই ভিডিও কন্টেন্ট এর জয়-জয়কার চলছে। যদি ভালো ভাবে খেয়াল করেন তাহলে দেখবেন বেশীরভাগ বড় কোম্পানি গুলো ভিডিও বিজ্ঞাপনের প্রতি বেশী ঝুকে পরেছে। ভিডিও মেকারদের ইনকাম বা আয় মূলতো এই বিজ্ঞাপন মেকিং করার মাধ্যমেই বেশী হয়ে থাকে। সুন্দর সাবলীল ভাবে ভিডিও মেকিং করে পণ্যের প্রমোশন করতে পারলে সহজেই খুব ভালো সারা পাওয়া যায়। যার ফলশ্রুতিতে ভিডিও মেকিং সংক্রান্ত প্লাটফর্মে প্রচুর পরিমাণে ভিডিও মেকার প্রয়োজনীয় দেখা দিয়েছে।

     আরো পড়ুন

আপনি যদি কোনো ভাবে একজন দক্ষ ভিডিও মেকার হিসেবে নিজেকে দাঁড় করাতে পারেন তাহলে আপনার কাজের অভাব হবে না। আপনাকে যে শুধু ভিডিও বিজ্ঞাপন বানিয়ে ইনকাম করতে হবে তা কিন্তু নয়। অন্যান্য অনেক ভিডিও মেকিং সংক্রান্ত যায়গা রয়েছে সেখানেও আপনি সমান তালে কাজ করতে পারবেন।

আপনি চাইলে অন্যের কাজ, চাকরি বা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ না করেও শুধু মাত্র অডিয়েন্স টার্গেট করে ভিডিও মেকিং করে ফেসবুক এবং ইউটিউব থেকে প্রচুর পরিমাণে আয় করতে পারবেন। সুতরাং নিজেকে দক্ষ করে গড়ে তুলুন। কোনো প্রকার কাজ এবং অর্থ অভাবে ভুগবেন না।

এসইও স্পেশালিষ্টঃ এসইও স্পেশালিষ্টদের দিন দিন বেড়েই চলছে। আপনি ভাবতেই পারবেন না যে, একজন এসইও স্পেশালিষ্ট শুধু মাত্র দেশের কাজ করেই কি পরিমাণ ভালো আর্নিং করছে। এসইও স্পেশালিষ্ট এর কাজ যদি আপনাকে বোঝাতে যায় তাহলে আমি বলবো ধরুন আপনার একটি বিস্কুট কোম্পানি রয়েছে। এখন আপনি আপনার বিস্কুটের প্রোমশন করার জন্য একটি ভিডিও বানিয়ে নিলেন ভিডিও মেকারদের কাছ থেকে। এখন আপনি যখন আপনার ভিডিওটি কোনো ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেলে আপলোড করবেন তখন তা মানুষ দেখবে কিনা তার কোনো নিশ্চয়তা নেই।

কি কারণে নিশ্চিয়তা নেই? কারণটা হলো আপনার মতো আরো অনেক বিস্কুট কোম্পানি আপনার মতো একি ফর্মুলায় বিস্কট তৈরি করে সেটার প্রমোশন করার জন্য ভিডিও বানিয়ে অলরেডি ছেরে দিয়েছে। হাজারো ভিডিওর মাঝে গ্রাহক কিন্তু সব গুলো ভিডিওই এক এক করে দেখবে না। দেখবে কোনটা? দেখবে হলো সেই ভিডিওটা যেটা কিনা ওয়েবসাইট কিংবা ইউটিউবে প্রকাশের পর সার্চ লিস্টের প্রথমদিকে রয়েছে। এখন ভিডিও গুলো কিন্তু এমনি এমনি হাজার হাজার ভিডিওকে পিছনে ফেলে সার্চ রেজাল্টের সামনে চলে আসেনা। সার্চ রেজাল্টের সামনে ভিডিওকে আনার গুরুত্বপূর্ণ কাজটি করে হলো এই এসইও স্পেশালিষ্টরা।

      আরো পড়ুন

এসইও স্পেশালিষ্ট হতে হলে আপনাকে অবশ্যই দেখে শুনে কোর্স গ্রহণ করতে হবে। অনলাইনে হাজারো কোর্সের ভিরে সঠিক একটি কোর্স বের করে এসইও শেখা অনেক কঠিন বিষয়। যেনো-তেনো এসইও কোর্স থেকে আপনি তেমন কিছুই শিখতে পারবেন। আপনাকে মনে রাখতে হবে এসইও স্পেশালিষ্টদের কাজই হচ্ছে প্রথমে আসা। তো প্রথমে আসতে হলে অবশ্যই ভালো ভালো এসইও স্পেশালিষ্টদের সাথে পাল্লা দিতে হবে। একজন্যই ভালোভাবে এসইও শেখার গুরুত্ব অপরিসীম। ভালোভাবে এসইও শিখতে ওারলে কি দেশে কি বাইরে কিংবা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনার কাজের অভাব থাকবে না।

ওয়েব ডিজাইনারঃ বর্তমানে ওয়েব ডিজাইনারদের চাহিদা পূর্বের তুলনায় অনেক বেশী। দেখুন এখন ছোট-বড় সকল কোম্পানি চায় তাদের কোম্পানির একটি ব্র্যান্ড-ভেলু তৈরি হোক। এখন প্রায় কোম্পানিরই তাদের নিজস্ব ওয়েবসাইট রয়েছে। যেগুলোর নেই সেগুলোও তৈরি করছে। ওয়েবসাইট তৈরির কাজ গুলোই মূলতো ওয়েব ডিজাইনাররা করে থাকে। একজন ভালো মানের ওয়েব ডিজাইনারের চাহিদা অনেক বেশী হয়ে থাকে। ভালোভাবে ওয়েব ডিজাইন শিখে কাজ শুরু করতে পারলে দেশীও কাজে কিংবা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে সকল ক্ষেত্র থেকেই খুব ভালো আর্নিং জেনারেট করা যাবে। দিন যতো যাবে ততো বেশী মানুষ কোম্পানি কিংবা ব্যাতিগত প্রয়োজনে ওয়েবসাইট তৈরি করবে। সুতরাং ওয়েব ডিজাইনার হতে পারলে আশা করা যায় এটি আপনার জন্য সেরা একটি প্রফেশন হবে।

সোশ্যাল মিডিয়া ম্যানেজারঃ সোশ্যাল মিডিয়া ম্যানেজারগণ মূলতো বিভিন্ন কোম্পানি বা ব্যাক্তির হয়ে তাদের সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলো পরিচালনার দায়িত্ব পালন করে থাকেন। এটি একটি গুরুত্বপূর্ণ কাজ। সোশ্যাল মিডিয়াতে কোম্পানির কোন পণ্যটির কখন প্রমোশন করতে হবে, কোন একাউন্টে করতে হবে, এডভার্টাইজিং করতে হবে কিনা এই সমস্ত দায়িত্ব একজন দক্ষ সোশ্যাল মিডিয়া ম্যানেজারকে পালন করতে হয়।

      আরো পড়ুন

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে আপনাকে ডিজিটাল মার্কেটিং-এর উপর কোর্স কিংবা ট্রেনিং নিতে হবে। বর্তমান সময়ে প্রায় প্রত্যেক কোম্পানিরই তাদের পণ্যের প্রমোশন করার জন্য সোশ্যাল মিডিয়া একাউন্ট রয়েছে। এ সমস্ত একাউন্ট পরিচালনার জন্য প্রচুর পরিমাণে দক্ষ সোশ্যাল মিডিয়া ম্যানেজারের প্রয়োজন রয়েছে। দেশীও ক্ষেত্র গুলো ছাড়াও আপনি চাইলে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনেও বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মাধ্যমে কাজ পেয়ে কাজ করতে পারবেন। অতএব নিজেকে একজন দক্ষ সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে গড়ে তুলুন, প্রচরু পরিমাণে কাজ করুণ এবং প্রচুর পরিমাণে আর্নিং করুন।

উল্লেখিত বিষয় গুলো ছাড়াও আরো অনেক বিষয় রয়েছে যেগুলো শিখে আপনি অনলাইনে জব করে নিজেকে প্রতিষ্ঠিত হিসেবে দাবী করতে পারবেন। আপনাকে শুধু কষ্টকরে ও সঠিক মাধ্যমের মাধ্যমে ধৈর্য্য সহকারে কাজ শিখতে হবে।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে অনলাইনে চাহিদার শীর্ষে থাকা অনলাইন চাকরির বিষয় গুলো সম্পর্কে অবগতো করতে পেরেছি। আপনার যদি এই সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়া করে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url