ইন্টারভিউ - ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর

আমাদের দেশে বর্তমানে বেকারের সংখ্যা বেশী হওয়াতে চাকরির বাজারে প্রতিযোগিতা অনেক বেশী পরিমাণে হয়ে থাকে। আপনাকে পড়াশোনার বিষয়ে প্রস্তুতি গ্রহণ করার সাথে সাথে চূড়ান্ত সফলতা পাবার জন্য পূর্বশর্ত হলো একটি সুন্দর ও সফল ইন্টারভিউ। বিভিন্ন চাকরির জন্য ইন্টারভিউ বিভিন্ন রকম হয়ে থাকে। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা  জানবো কিভাবে আমরা চাকরির ইন্টারভিউ এর জন্য প্রস্তুতি গ্রহণ করবো এবং কিভাবে আমরা ইন্টারভিউ-এ করা বিভিন্ন প্রশ্নের উত্তর দিবো।

প্রথমে আমরা ইন্টারভিউ প্রস্তুতি নিয়ে গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় সম্পর্কে জানবো। আসুন শুরু করা যাক-

ইন্টারভিউ প্রস্তুতি

প্রতিষ্ঠানের ধরন জানুনঃ চাকরির ইন্টারভিউ দেয়ার সময় প্রথমেই আপনাকে যে বিষয় সম্পর্কে জানতে হবে তা হলো আপনি কোন প্রতিষ্ঠানে চাকরির জন্য ইন্টারভিউ দিতে যাচ্ছেন সেই প্রতিষ্ঠানের যাবতীয় সব কিছুই জানার চেষ্টা করুন, যেমন- প্রতিষ্ঠানের ধরন, প্রোডাক্ট গুলো কি কি, অবস্থা বর্তমানে কেমন, কর্মী সংখ্যা কেমন, মাসিক আয়-ব্যায় কেমন হতে পারে, প্রতিষ্ঠানকাল ও আরোও অন্য কোথাও কোনো উক্ত কোম্পানি বা প্রতিষ্ঠানের শাখা-প্রশাখা রয়েছে কিনা এগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিন। অনেক সময়  ইন্টারভিউ-এ প্রশ্নকর্তা প্রতিষ্ঠান সম্পর্কে  প্রশ্ন করতে পারেন।

সম্ভাব্য প্রশ্নের বিষয়ে জানুনঃ আপনি যেই প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে চাচ্ছেন সেই প্রতিষ্ঠানে পূর্বে ইন্টারভিউ-এ কেমন প্রশ্ন হয়েছে সেই সম্পর্কে জেনে নেওয়ার চেষ্টা করুন এবং প্রশ্নের ধরন অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করুন।

প্রাতিষ্ঠানিক প্রডাক্ট বা সুবিধা গ্রহণ করুনঃ অবশ্যই নিয়োগকারী প্রতিষ্ঠানের প্রডাক্ট বা সুবিধা গুলো সম্পর্কে জানুন এবং প্রয়োজনে কোনো প্রডাক্ট, সুবিধা বা সার্ভিস গ্রহণ করুন। এতে করে প্রশ্নকর্তার এরূপ প্রশ্নে খুব সহজেই উত্তর দিতে পারবেন।

সাক্ষাৎকার গ্রহণকারীর বিষয়ে জানুনঃ দেখুন, সাধারণত সাক্ষাৎকার গ্রহণকারী সম্পর্কে তেমন কোনো তথ্য পাওয়া যায় না। তারপরও জানার চেষ্টা করুন। সাক্ষাৎকার গ্রহণকারীর বিভিন্ন পছন্দ অপছন্দ জানার চেষ্টা করুন সেই অনুযায়ী নিজেকে প্রস্তুত করুন।

সোসাল মিডিয়া গুলো দেখুনঃ কোনো প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে যাওয়ার পূর্বে অবশ্যই নিজের সোশ্যাল মিডিয়ার একাউন্ট গুলো চেক করুন। কোথাও কোনো ঘাটতি থাকলে অবশ্যই সেগুলো ঠিক করে নিন। কারণ হয়তো  ভাইভা বোর্ডে আপনার সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলো দেখতে চাওয়া হতে পারে।

প্রযোজনীয় কাগজ প্রস্তুত গ্রহণ করুনঃ ইন্টারভিউ বা ভাইভা বোর্ডে উপস্থিত হওয়ার পূবে অবশ্যই প্রয়োজনীয় কাগজ পত্র সংগ্রহ করুন। নির্দিষ্ট প্রতিষ্ঠানের ইন্টারভিউ-এ যাওয়ার সময় সেই প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত কাগজপত্র গুলো অবশ্যই সাথে নিয়ে যাবেন।

     আরো পড়ুন

পোশাক-পরিচ্ছদঃ ইন্টারভিউ-এ বাদ পরার একটি গুরুত্বপূর্ণ ইস্যু হলো পোশাক ও আচার-ব্যবহার। আপনি যথাযথ মার্জিত পোশাক ও সুন্দর-সাবলীল আচার-ব্যবহার প্রদর্শন করুন।

যথাসময়ে উপস্থিতিঃ আপনি যদি যথাসময়ে ভাইভা বোর্ডে বা ইন্টারভিউ-এ উপস্থিত হতে না পারেন তাহলে আপনি এমনিতেই বাদ পরে যাবেন। এর কারণ হলো তখন কর্তৃপক্ষ ভাববেন আপনি সময় সম্পর্কে যথেষ্ট সচেতন নন। আপনি যা কিছুই করতে জান না কেন আপনাকে অবশ্যই সময়ানুবর্তি হতে হবে৷ উল্লেখিত বিষয় গুলো ছাড়াও আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় আপনার কাছে থাকতে পারে। নিজের কাছে গুরুত্বপূর্ণ মনে হওয়া বিষয় গুলোর প্রতিও যথেষ্ট সচেতন হউন।

আমরা এখন ইন্টারভিউ-এ অংশ নেয়ার জন্য প্রস্তুতি মূলক গুরুত্বপূর্ণ বিষয় গুলো সম্পর্কে জানলাম। এখন আমরা জানবো কিভাবে আমরা ইন্টারভিউ-এ করা প্রশ্ন গুলোর উত্তর দিবো? তো আসুন বিস্তারিত জেনে নিই-

১। ইন্টারভিউ বা ভাইভা বোর্ডে উপস্থিত হওয়ার পর প্রথমেই আপনাকে জিজ্ঞেস করা হতে পারে যে আপনার কি কি বিষয়ে দূর্বলতা রয়েছে? আপনাকে প্রশ্ন করার মাধ্যমে আপনার দূর্বলতা গুলো সম্পর্কে জেনে নেয়াই একজন প্রশ্নকর্তার বা কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য নয়। বরংচ তাদের উদ্দেশ্য হলো আপনি কিভাবে আপনার দূর্বলতা গুলো মোকাবিলা করেন সেই সম্পর্কে জানা। আপনার দূর্বলতা সম্পর্কে প্রশ্ন আসলে বিনা-সংকোচে বলে দিন এবং কিভাবে তা মোকাবিলা করে তাও বলে দিন। এতে করে কর্তৃপক্ষের আপনার প্রতি ভালো ধারনার তৈরি হবে।

২। ভাইভা বোর্ডের আরোও একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো আপনার জীবনের সফলতা কি? এই প্রশ্নের মাধ্যমে প্রশ্নকর্তা আপনার প্রফেশনাল দক্ষতা সম্পর্কে ধারনা পেতে চান। যে কোনো কাজের জন্যই প্রফেশনাল দক্ষতা অনেক গুরুত্বপূর্ণ। যেমন ধরুন আপনি একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার এবং এই সংক্রান্ত পদে ইন্টারভিউ দিতে এসেছেন । এই ক্ষেত্রে আপনার উত্তর হতে পারে গতো পাঁচ বছর আমি অমুক প্রতিষ্ঠানে কর্মরত ছিলাম এবং আমি প্রায় পাঁচশত-সাতশত ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সফলতার সাথে ডেভেলপ করেছি। আমার মাধ্যমে ডেভেলপ হওয়া উল্লেখযোগ্য কিছু ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হলো 'ক' 'খ' 'গ' ইত্যাদি।

      আরো পড়ুন

৩। তৃতীয়তো আরেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন আসতে পারে আপনার ভালো দিক সম্পর্কে। ভালো দিক মানুষের অনেক থাকতে পারে কিন্তু এখানে ইন্টারভিউ এর ক্ষেত্রে আপনাকে একটু বুদ্ধি খাটিয়ে উত্তর দিতে হবে। আপনি যে পদের জন্য ইন্টারভিউ দিতে গিয়েছেন সেই সম্পর্কিত একটি ভালো গুণ শেয়ার করুন। ভালো দিক সম্পর্কে প্রশ্নকর্তার প্রশ্ন করার কারণ হলো এতে করে প্রশ্নকর্তা বুঝতে পারেন আপনি প্রফেশনালি কতোটা ভালো করতে পারেন।

আপনি যখন পদবীর সাথে মিলিয়ে উত্তর দিবেন তখন আপনার প্রতি প্রশ্নকর্তার সু-ধারনা আসবে। যেমন ধরুণ আপনি গ্রাফিক ডিজাইনার পদের জন্য ভাইভা বা ইন্টারভিউ দিতে গিয়েছেন। আপনার উত্তর হতে পারে ' স্যার আমি খুব ভালো আর্ট করতে জানি। যার কারণে আমি এই পেশাটাকে পছন্দ করেছি, প্রশিক্ষণ গ্রহণ করেছি ও বিগতো দুই-তিন বছর যাবৎ সফলতার সাথে করে আসছি।

৪। চাকরির ইন্টারভিউ-এর আরো একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি? এই প্রশ্নের মাধ্যমে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জেনে নিয়ে থাকেন। আপনি যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে গিয়েছেন সেই প্রতিষ্ঠানে আপনি দীর্ঘ সময় কাজ করবেন কিনা, আপনার পদবী সম্পর্কে উচ্চাকাঙ্খা আছে কিনা, ক্যারিয়ারের লক্ষ ঠিক আছে কিনা ইত্যাদি সম্পর্কে সম্মক ধারনা পেতেই মূলতো প্রশ্নকর্তা উক্ত প্রশ্নটি করে থাকেন।

৫। ইন্টারভিউ বা ভাইভা বোর্ডের আরো একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো আপনি কতো বেতন চান? এই প্রশ্নটা সচারাচর প্রায় প্রত্যেক ইন্টারভিউ-এই জিজ্ঞেস করা হয়ে থাকে। সাধারণত বেশীরভাগ চাকরির বিজ্ঞপ্তিতে বেতন উল্লেখ করা থাকে না। উক্ত প্রশ্নের মাধ্যমে কর্তৃপক্ষ বুঝতে চান যে আসলে আপনার কাজ বা পদবী সম্পর্কে ধারনা আছে কিনা? সেই জন্য ইন্টারভিউ-এ উপস্থিত হওয়ার পূর্বে নিজের পদবীর বেতন কেমন হতে পারে সেই সম্পর্কে অবশ্যই জেনে নিয়ে তারপর ভাইভা বোর্ডে উপস্থিত হতে হবে।

      আরো পড়ুন

উল্লেখিত বিষয় গুলো সম্পর্কে ভাইভা বোর্ডে প্রশ্ন করার সম্ভবনা বেশী বলেই এগুলি আলোচনা করা হলো। উল্লেখিত বিষয় বা প্রশ্ন গুলো ছাড়াও আরো অনেক গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়েছে যেগুলো প্রশ্ন করে প্রশ্নকর্তা বা কর্তৃপক্ষেরা আপনার সম্পর্কে অনেক কিছু আন্দাজ করে ফেলতে পারেন।  তাই ভাইভা বোর্ডে আশা প্রশ্নগুলো সুন্দর এবং সাবলীল ভাবে উত্তর দেয়ার চেষ্টা করুন।

 

প্রিয় পাঠক আশা করছি ইন্টারভিউ-এর জন্য কিভাবে প্রস্তুতি নিবেন এবং কিভাবে প্রশ্নকর্তা বা কর্তৃপক্ষের করা প্রশ্নের উত্তর দিবেন সেই সম্পর্কে মোটামুটি ভালো ধারনা পেয়েছেন। আপনার যদি এই সম্পর্কিত কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার করা প্রশ্নের যথাযথ উত্তর দেয়ার জন্য চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url