সাইকোলজিস্ট ও সাইকিয়াট্রিস্ট

দেশে এখন প্রতি বছর মানুসিক সমস্যায় ভোগা রোগীর সংখ্যা বাড়ছে। যার ফলশ্রুতিতে আমাদের দেশে প্রচুর পরিমাণে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বা ক্ষেত্র গড়ে উঠেছে যারা মূলতো মানুসিক রোগে ভোগা মানুষদের চিকিৎসা সংক্রান্ত কাজগুলো করে থাকে। এই ক্ষেত্র গুলোতে যে শুধু মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসকেরাই কাজ করে তা কিন্তু নয়। 

চিকিৎসকদের পাশাপাশি সাইকোলজিস্টরাও কাজ করে থাকে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা সাইকোলজিস্ট বা মনোবিজ্ঞানীদের পেশা বা পদবী নিয়ে আলোচনা করতে চলেছি। যারা মনোবিজ্ঞানীদের পেশা বা পদবী সংক্রান্ত বিস্তারিত জানতে চান তারা দয়াকরে পোস্টের শেষ পর্যন্ত সাথেই থাকুন।

মানুষের বিভিন্ন চিন্তা, অনুভূতি, আচরণ ইত্যাদির পর্যবেক্ষণ করা ও বিভিন্ন মানুসিক সমস্যা সমাধানে পরামর্শ প্রদান করাই মূলতো মনোবিজ্ঞানী বা সাইকোলজিস্টদের প্রধান কাজ।

ক্যারিয়ারঃ আমাদের দেশে যেই পরিমাণ মানুষ তাদের মানুসিক সমস্যায় ভুগছেন তাদের সার্ভিস প্রদানের জন্য সেই পরিমাণে মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসক এবং সাইকোলজিস্ট কিন্তু আসলে নেই। কর্মক্ষেত্রে এখনো প্রচুর পরিমাণে সাইকোলজিস্টদের প্রয়োজন রয়েছে। ভালো এবং অভিজ্ঞ একজন সাইকোলজিস্ট হতে পারলে দেশের পাশাপাশি বিদেশেও কাজ বা চাকরি পাওয়া সম্ভব। তাছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মনোরোগ বিভাগে শিক্ষকতার পেশায়ও জড়িত হওয়া যেতে পারে মনোবিজ্ঞান ও মনোবিজ্ঞানের বিভিন্ন বিষয়ে পড়াশোনা করে।

 

একজন সাইকোলজিস্ট

  • পদবীঃ সাইকোলজিস্ট/মনোবিজ্ঞানী।
  • শিক্ষাগত যোগ্যতাঃ মনোবিজ্ঞানে ও মনোবিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী বা প্রতিষ্ঠান ও পদ অনুযায়ী আরো উচ্চতর ডিগ্রীধারী হতে হবে।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ কাজ ও প্রতিষ্ঠান অনুযায়ী অভিজ্ঞতা চাওয়া হয়ে থাকে। তবে ১-৩ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো প্রতিষ্ঠানে চাকরি পেতে অগ্রাধিকার পাওয়া যেতে পারে।
  • স্কিলঃ গবেষণায় পারদর্শিতা, অন্যের কথা শোনার মনমানুসিকতা, বিশ্লেষণী দক্ষতা, পর্যবেক্ষণে সক্ষমতা, পরিশ্রম করার মানুসিকতা, রোগী বা ক্লায়েন্টের ব্যাক্তিগত তথ্য গোপন রাখায় দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ মনোবিজ্ঞানী বা সাইকোলজিস্টদের বেতন প্রাথমিক অবস্থায় ১৫-২৫ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

 

কাজঃ সাইকোলজিস্টরা সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেগুলো হলো-

  • ক্লায়েন্ট বা মানুসিক রোগে আক্রান্ত ব্যাক্তিদের সমস্যার কথা ভালো ভাবে শোনা
  • ভালো ভাবে কথা শোনার পর সেই অনুযায়ী রোগী বা ক্লায়েন্টকে মানুসিক ভাবে চাপ সামলিয়ে থাকার জন্য তার চিন্তা, অনুভূতি ও আচরণ পরিবর্তন করার চেষ্টা করা
  • মানুসিক ভাবে যাতে সব স্তরের মানুষেরা উৎফুল্ল থাকতে পারে সেই বিষয়ে গবেষণা করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও মনোবিজ্ঞানী বা সাইকোলজিস্টরা তাদের পেশাগত দায়িত্ব ও প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করে থাকেন।

পড়বেন কোথায়?

মনোবিজ্ঞানে বা মনোবিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন বিষয়ে স্নাতক-স্নাতকোত্তর ও আরো উচ্চতর ডিগ্রী নেয়ার জন্য আমাদের দেশে অনেক প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় রয়েছে। উল্লেখযোগ্য কিছু বিশ্ববিদ্যালয় হলো-

উল্লেখিত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান গুলো ছাড়াও আরো অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলো থেকে মনোবিজ্ঞানে ও মনোবিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন বিষয়ে স্নাতক-স্নাতকোত্তর ও আরো উচ্চতর ডিগ্রী নেয়া যায়।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে মনোবিজ্ঞান বা সাইকোলজিস্ট পেশা বা পদবী সংক্রান্ত বিভিন্ন তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়া করে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরোও কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url