জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম যদি আপনি জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজ আমি এই পোস্টে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ভালোভাবে জানতে চান তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ঘরে বসে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম খুব সহজ। মোবাইল অ্যাপ বা বিকাশ এজেন্ট পয়েন্ট ব্যবহার করে কীভাবে সহজেই বিকাশ অ্যাকাউন্ট খুলবেন? আপনি যদি সহজেই জন্ম নিবন্ধন দিয়ে আপনার নামে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে চান তবে এটি আপনার জন্য সঠিক জায়গা। তাহলে চলুন জেনে নেওয়া যাক জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম।

সূচিপত্রঃ জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আজ আমি আপনাদের দেখাবো জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম বা কিভাবে আইডি কার্ড ছাড়াই বিকাশ খুলবেন এমন অনেকেই আছেন যাদের বয়স ১৮ বছরের বেশি কিন্তু তাদের ভোটার আইডি কার্ড নেই, তাহলে আপনি কিভাবে বিকাশ খুলবেন তা জানতে পড়ুন। আপনার জন্ম নিবন্ধন কার্ড দিয়ে একাউন্ট কিভাবে বিকাশ একাউন্ট খুলবেন তা আজকের আর্টিকেলে আপনাদের সাথে শেয়ার করব।

প্রথমত জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে যা যা প্রয়োজনঃ

  • একটি চালু আছে এমন মোবাইল নাম্বার
  • ইন্টারনেট
  • একটা স্মার্টফোন সেখানে বিকাশ অ্যাপ ইন্সটল থাকতে হবে
  • জন্ম নিবন্ধন কার্ডে বয়স ১৮ বছর এর বেশি হতে হবে
  • ১ কপি পাসপোর্ট সাইজের ছবি

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখুনঃ
আপনার যদি এনআইডি কার্ড না থাকে এবং আপনার যদি পাসপোর্ট না থাকে তবে আপনি জন্ম নিবন্ধন পত্র দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন। এই ক্ষেত্রে আপনার অবশ্যই একটি অনলাইন জন্ম নিবন্ধন পত্র থাকতে হবে। তবে মনে রাখবেন জন্ম নিবন্ধন পত্র অনুযায়ী আপনার বয়স ১৮ বছরের বেশি হতে হবে।
এনআইডি কার্ড ছাড়া বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনার জন্ম নিবন্ধন কার্ড এবং পাসপোর্ট আকারের রঙিন ছবি সহ আপনার নিকটতম বিকাশ এজেন্টে জেতে হবে। বাসায় মোবাইল দিয়ে নিজেই খুলতে পারেন। যদি এজেন্টের কাছে গিয়ে খুলতে চান তাহলে আপনার কিছু করতে হবে যা যা দরকার শুধু তা সাথে নিয়ে গেলে তারাই সব করে দিবে। আর জন্ম নিবন্ধন দিয়ে আপনার বিকাশ একাউন্ট খোলা হয়ে যাবে। এখান থেকে আমরা জানতে পারি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম।

NID ছাড়া বিকাশ অ্যাকাউন্ট খোলার নিয়ম

বিকাশ অ্যাকাউন্ট খুলতে সাধারণত একটি এনআইডি বা অন্য বৈধ কাগজ পত্রের প্রয়োজন হয়। কিছু ক্ষেত্রে বিকাশ একজন ব্যক্তিকে নির্দিষ্ট নিয়ম সাপেক্ষে তাদের NID ছাড়াই একটি অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। অর্থাৎ NID কার্ড ছাড়াও বিকাশ একাউন্ট খুলতে পারেন। এই নিয়মগুলি পরিবর্তিত হতে পারে পরিস্থিতি বা অঞ্চলের উপর নির্ভর করে। এই ক্ষেত্রে বিকাশ একাউন্ট শনাক্তকরণের জন্য অন্য কিছু পেপার লাগতে পারে যেমন একটি পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা অন্যান্য সরকারি কাগজ পত্র।

সেই সমস্ত কাগজ পত্র সহ কাছের বিকাশ এজেন্টের কাছে যান এবং সফল ভাবে যাচাইকরণের পরে তারা আপনাকে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলে দিবে। আপনার NID না থাকলেও আপনি বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। আবার জন্ম নিবন্ধন কার্ড না থাকলেও বিকাশ একাউন্ট খুলতে পারেন। এনআইডি ছাড়া বা জন্ম নিবন্ধন কার্ড ছাড়া কীভাবে বিকাশ অ্যাকাউন্ট খুলবেন তার পুরো প্রক্রিয়াটি আজকের আলোচনায় দেওয়া হল।

পাসপোর্ট দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খোলার নিয়ম

আপনি আপনার পাসপোর্ট দিয়ে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন এমনকি আপনার জন্ম নিবন্ধন বা NID না থাকলেও। এই ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার পাসপোর্ট এবং পাসপোর্ট সাইজের এক কপি ছবি নিয়ে আপনার কাছের বিকাশ এজেন্টের সাথে যোগাযোগ করতে হবে।
সেক্ষেত্রে তারা আপনার পাসপোর্টের তথ্য দিয়ে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারে। তবে পাসপোর্ট দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খোলার সময় ভুলবেন না আপনার পাসপোর্ট বৈধ হতে হবে। আপনার কাছে বৈধ পাসপোর্ট না থাকলে আপনি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারবেন না। তাই বিকাশ অ্যাকাউন্ট খোলার আগে আপনাকে অবশ্যই আপনার পাসপোর্টের বৈধতা পরীক্ষা করতে হবে।

বিকাশের সাধারণত একটি অ্যাকাউন্ট খোলার জন্য একটি NID বা অন্য বৈধ কাগজ পত্র শনাক্তকরণের প্রয়োজন হয়। তবুও কিছু নিয়ম এর মাধ্যমে ব্যক্তিরা NID ছাড়াই একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। বিকাশ আমাদের অনেক সুবিধা দেয় যে অনেক ভাবে একাউন্ট খুলতে পারেন।

সহজে বিকাশ অ্যাকাউন্ট খোলার নিয়ম

বিকাশ অ্যাকাউন্ট খোলা এখন একেবারেই সহজ। বর্তমানে এয়ারটেল, বাংলালিংক, টেলিটক, গ্রামীণফোন এবং রবি সংযোগে ও বিকাশ অ্যাকাউন্ট খোলার সুবিধা রয়েছে। আপনার নিজের ঘরে বসেই নতুন অ্যাপ থেকে বিকাশ অ্যাকাউন্ট খুলতে নিচের ধাপগুলো অনুসরণ করুন। উপরে আমরা জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম আলোচনা করেছি।

বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনার কাছের ডিজিটাল রেজিস্ট্রেশন পয়েন্টে নিচের আইটেমগুলি নিয়ে আসুনঃ
  • মোবাইল ফোন
  • জাতীয় পরিচয়পত্রের মূল কপি
এজেন্ট পয়েন্টে বিকাশ অ্যাকাউন্ট খুলুনঃ 
সাথে যা নিয়ে যাবেনঃ 
  • মোবাইল ফোন
  • NID মূল কপি এবং ফটোকপি
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি
কাস্টমার কেয়ারে গিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলুনঃ
সাথে যা নিয়ে যাবেনঃ
  • মোবাইল ফোন
  • NID (ফটোকপি) / ড্রাইভিং লাইসেন্স (মূল এবং ফটোকপি) / পাসপোর্ট (মূল এবং ফটোকপি)
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি
কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলুনঃ
সাথে যা নিয়ে যাবেনঃ
  • মোবাইল ফোন
  • এনআইডি (মূল বা ফটোকপি)/ ড্রাইভিং লাইসেন্স (অরিজিনাল)/ পাসপোর্ট (মূল)
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি
  • অ্যাকাউন্ট খোলার ফর্মটি পূরণ করুন এবং স্বাক্ষর সঠিকভাবে দিন।
অ্যাকাউন্ট খোলার প্রথম ধাপের পর আপনাকে আপনার বিকাশ মোবাইল মেনু অ্যাক্টিভেট করতে হবে। আপনার মোবাইল মেনু অ্যাক্টিভেট করতে নীচের পদক্ষেপগুলি ধাপে ধাপে অনুসরণ করুনঃ
  • *247# ডায়াল করে বিকাশ মোবাইল মেনুতে যান
  • Activate Mobile Menu বেঁছে নিন
  • আপনার বিকাশ অ্যাকাউন্টের জন্য একটি 5 সংখ্যার পিন লিখুন
  • নিশ্চিত করতে পিন পুনরায় লিখুন৷

আপনার বিকাশের পিন সব সময় গোপন রাখুন

অপরের পদক্ষেপগুলি সফলভাবে করার পরে আপনার মোবাইল নম্বরটি আপনার বিকাশ অ্যাকাউন্ট নম্বর হয়ে যাবে। প্রাথমিকভাবে আপনি আপনার নতুন বিকাশ অ্যাকাউন্টে ক্যাশ ইন, মোবাইল রিচার্জ এবং অর্থ গ্রহণ করতে পারবেন। যাইহোক আপনার KYC ফর্ম যাচাইকরণ হওয়ার পরে আপনি ক্যাশ আউট, মোবাইল রিচার্জ, পেমেন্ট এবং বিকাশের অন্যান্য সমস্ত সার্ভিস নিতে পারবেন।
আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণ অ্যাক্টিভেট হয়ে গেলে *247# ডায়াল করুন এবং সপ্তাহের 7 দিন 24 ঘন্টা বিকাশ সার্ভিস গুলো উপভোগ করুন। গ্রাহকরা কাস্টমার কেয়ার সেন্টার বা কাস্টমার কেয়ার থেকে অ্যাকাউন্ট খুললেই বিকাশের সমস্ত সার্ভিস পাবেন। আর বিকাশ একাউন্ট খোলার পর আপনি যে পিন ব্যবহার করবেন তা ভুল করেও কারো সাথে সেয়ার করবেন না।

কারণ কেউ যদি আপনার যে নাম্বারে একাউন্ট খোলা আছে সে নাম্বার এবং আপনার বিকাশের পিন পেয়ে যায় তাহলে আপনার একাউন্ট থেকে টাকা তুলে নিতে পারবে। বর্তমানে অনেক খারাপ লোকেরা আপনাকে কল করে অনেক কারণ দিয়ে আপনার বিকাশের পিন চাইতে পারে আপনি ভুল করেও আপনার পিন দিবেন না কারণ বিকাশ থেকে কখন পিন জানতে চাওয়া হয় না।

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম - শেষ কথা

বিকাশ অ্যাকাউন্ট খুলতে সাধারণত একটি NID কার্ডের প্রয়োজন হয়। কিন্তু এখন পর্যন্ত যাদের এনআইডি নেই তারা কী করবেন? যদি কারো বিকাশ অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হয় যার কোনো এনআইডি কার্ড নেই তারাও এখন বিকাশ একাউন্ট খুলতে পারবেন জন্ম নিবন্ধন দিয়ে।

উপরের আলোচনা থেকে আমরা এটা জানতে পারি এনআইডি কার্ড ছাড়াই বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনার জন্ম নিবন্ধন সনদপত্র এবং পাসপোর্ট আকারের রঙিন ছবি সহ আপনার নিকটতম বিকাশ এজেন্টে গিয়ে একাউন্ট খুলে নিন। আশা করি আজকের পোস্ট থেকে আপনারা জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানতে পারবেন। ২২৪৯৮ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url