গর্ভবতী মহিলার খাবার তালিকা - গর্ভবতী মায়েদের খাবার তালিকা

 গর্ভবতী মহিলার খাবার তালিকা অনুযায়ী খাবার খেতে হবে। কারণ গর্ভবতী মা এবং সন্তানের সুস্থ থাকার জন্য গর্ভবতী মহিলার খাবার তালিকা সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ অনেক সময় খাবার খাওয়ার ফলে গর্ভবতী মায়ের গর্ভপাত হয়ে যেতে পারে। তাই আপনাদের সুবিধার্থে গর্ভবতী মহিলার খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

তাহলে চলুন দেরি না করে ঝটপট গর্ভবতী মহিলার খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ গর্ভবতী মহিলার খাবার তালিকা - গর্ভবতী মায়েদের খাবার তালিকা

গর্ভবতী মহিলার খাবার তালিকা

নিজের এবং নিজের গর্ভে থাকা বাচ্চার সুস্থতার জন্য গর্ভবতী মহিলার খাবার তালিকা সম্পর্কে জেনে রাখা অত্যন্ত জরুরী। কারণ গর্ভাবস্থায় খাবার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সন্তানকে সুস্থ রাখার ক্ষেত্রে। এক্ষেত্রে আমরা যদি গর্ভবতী মহিলার খাবার তালিকা সম্পর্কে জানতে পারি তাহলে খুব সহজেই নিজের এবং সন্তানের খেয়াল রাখতে পারব।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কমলা খাওয়ার ৮টি কার্যকরী উপকারিতা

  • দুগ্ধ জাত পণ্য
  • ডিম ও মুরগি
  • মাছ
  • সবুজ শাকসবজি
  • বাদাম জাতীয় খাবার
  • আয়োডিনযুক্ত লবণ

দুগ্ধ জাত পণ্য - গর্ভবতী মায়ের জন্য খাবার তালিকায় অবশ্যই দুগ্ধজাতপূর্ণ রাখতে হবে। বিশেষ করে ক্যালসিয়াম ভিটামিন ডি এবং প্রোটিন এছাড়া স্বাস্থ্যকর চর্বি জাতীয় খাবার গুলো অবশ্যই খাদ্য তালিকায় রাখা উচিত। গর্ভবতী মায়ের খাদ্য তালিকায় অবশ্যই দুই ও টক দই জাতীয় খাবার যুক্ত করা উচিত।

ডিম ও মুরগি - আমরা জানি যে ডিম হচ্ছে একটি পুষ্টিকর খাবার সাধারণত এর মধ্যে রয়েছে প্রোটিন ভিটামিন এ ভিটামিন বি টু, ভিটামিন বি৬, বি১২, ভিটামিন কে ফসফরাস ক্যালসিয়াম এবং জিংক সহ আরো অনেক উপাদানসমূহ। এ ছাড়া মুরগি হল প্রোটিনের চমৎকার উৎস তাই আপনি গর্ভবতী মায়ের খাদ্য তালিকায় অবশ্যই ডিম এবং মুরগি মাংস রাখতে পারেন।

মাছ - কম চর্বিযুক্ত খাবার গুলোর মধ্যে মাছ অন্যতম। মাসের মধ্যে রয়েছে উচ্চ প্রোটিন। মাছ হল ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি এবং পটাশিয়াম, ক্যালসিয়াম, জিংক, ম্যাগনেসিয়াম ফসফরাস এর মত প্রয়োজনীয় খনিজ উপাদান গুলো বিদ্যমান। এগুলো গর্ভবতী মায়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই নিয়মিত খাদ্য তালিকায় মাছ রাখা যেতে পারে।

সবুজ শাকসবজি - আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য সবুজ শাকসবজি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য সবুজ শাকসবজি খাদ্য তালিকায় রাখা অত্যন্ত জরুরী। এটি গর্ভবতী মা এবং গর্ভে থাকা বাচ্চার স্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকরী।

বাদাম জাতীয় খাবার - প্রতিটি মানুষের জন্য বাদাম জাতীয় খাবার উপকারী। এখন আপনি যদি বাদাম জাতীয় খাবার খেতে পারেন তাহলে এটি আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকার বয়ে আনবে। কারণ এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন, প্রোটিন, খনিজ পদার্থ সহ আরো অন্যান্য পুষ্টি উপাদান। তাই অবসর গর্ভবতী মায়ের খাদ্য তালিকায় এটি উপস্থিত থাকা উচিত।

আয়োডিনযুক্ত লবণ - গর্ভবতী মায়ের জন্য তাদের খাদ্য তালিকায় অবশ্যই আয়োডিনযুক্ত লবণ রাখতে হবে। কারণ আয়োডিনযুক্ত লবণ খেলে গর্ভে থাকা শিশুর স্নায়ুতন্ত্র ও মস্তিষ্কের সঠিক বিকাশ করতে অনেক সহযোগিতা করে থাকে। সাধারণত তাই গর্ভবতী মায়ের খাদ্য তালিকায় অবশ্যই আয়োডিনযুক্ত লবণ রাখতে হবে।

গর্ভবতী মায়েদের খাবার তালিকা - ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

সাধারণত গর্ভবতী মায়েদের খাবার তালিকার বেশ কিছু স্তর রয়েছে। প্রতিটি মাসের খাদ্য তালিকা সাধারণত একই হয় না। গর্ভাবস্থায় গর্ভবতী মায়ের জন্য এবং তার সন্তানের স্বাস্থ্যের জন্য গর্ভবতী মায়েদের খাবার তালিকা সম্পর্কে জেনে রাখা অত্যন্ত জরুরী। যদি গর্ভধারণের বয়স দুই মাস হয়ে যায় তাহলে ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা সম্পর্কে একটা পরিষ্কার ধারণা রাখতে হবে।

সাধারণত গর্ভধারণ করার প্রথম তিন মাস খুবই গুরুত্বপূর্ণ একজন গর্ভবতী মায়ের জন্য। কারণ এই সময় যদি একটু সমস্যা হয় তাহলে গর্ভপাত হয়ে যেতে পারে। সাধারণত তাই খাদ্য তালিকা থেকে শুরু করে জীবন যাত্রার মান পরিবর্তন করতে হবে। গর্ভবতী মায়েদের খাবার তালিকা সম্পর্কে আলোচনা করা হলো।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকাঃ

  • আয়রন জাতীয় খাবার
  • ফলিক এসিড জাতীয় খাবার
  • ক্যালসিয়াম জাতীয় খাবার
  • প্রোটিন সমৃদ্ধ খাবার
  • চর্বি সমৃদ্ধ খাবার
  • ফাইবার যুক্ত খাবার

আয়রন জাতীয় খাবার - যদি গর্ভধারণের ২ মাস হয়ে যায় তাহলে অবশ্যই গর্ভবতী মায়ের খাদ্য তালিকায় আয়রন জাতীয় খাবার রাখতে হবে। কারণ এটি হলো গর্ভবতী মায়েদের জন্য অপরিহার্য পুষ্টি বিশেষ করে ২ মাস এর গর্ভবতী মায়েদের জন্য। সাধারণত এই সময় গর্ভবতী মায়ের শক্তিশালী রক্ত প্রবাহের প্রয়োজন হয় তাই এই খাবারগুলো খুবই গুরুত্বপূর্ণ।

ফলিক এসিড জাতীয় খাবার - গর্ভধারণের প্রথম তিন মাস গর্ভে থাকা শিশুর জন্য ফলিক এসিড জাতীয় খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই খাবারগুলোর মধ্যে থাকা পোস্টটি উপাদান শিশুকে নিউরাল টিউবের ত্রুটি থেকে রক্ষা করতে সাহায্য করে। তাই এ সময় গর্ভবতী মায়ের খাদ্য তালিকায় সবুজ শাকসবজির ডিম মসুর ডাল সহ ইত্যাদি খাবার রাখতে হবে।

ক্যালসিয়াম জাতীয় খাবার - ২ মাসের গর্ভবতী মহিলাদের খাদ্য তালিকায় অবশ্যই ক্যালসিয়াম যুক্ত খাবার রাখতে হবে। কারণ গর্ভবতী মহিলা এবং তার সন্তানের জন্য ক্যালসিয়াম জাতীয় খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্যালসিয়ামযুক্ত খাবার না গ্রহণ করলে এটি গর্ভে থাকা সন্তানের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

প্রোটিন সমৃদ্ধ খাবার - গর্ভাবস্থার শুরু থেকে প্রোটিন জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখা অপরিহার্য। কারণ গর্ভাবস্থায় শুরু থেকে শেষ পর্যন্ত অবশ্যই গর্ভবতী মহিলার জন্য প্রোটিন জাতীয় খাবার জরুরী। বিশেষ করে দুই মাসের গর্ভবতী মায়েদের জন্য তাদের খাদ্য তালিকায় মুরগি, ডিম, দুধ, মাছ, মসুর ডাল ইত্যাদি এই খাবারগুলো রাখতে হবে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না - গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে

চর্বি সমৃদ্ধ খাবার - অতিরিক্ত চর্বি জাতীয় খাবার খাওয়া উচিত নয় এই সময় চর্বি জাতীয় খাবার গুলোর মধ্যে অন্যতম হলো ঘি এবং সরিষার তেলের মতো স্বাস্থ্যকর চর্বি জাতীয় খাবার। সাধারণত এগুলো খেলে গর্ভে থাকা সন্তানের বিকাশে কার্যকরী ভূমিকা রাখে। তাই গর্ভবতী মহিলাদের খাদ্য তালিকায় এই খাবারগুলো রাখতে হবে।

ফাইবার যুক্ত খাবার - আমরা জানি যে ফাইবার যুক্ত খাবার হজমে কার্যকরী ভূমিকা রাখে। গর্ভবতী মহিলাদের যেন কোষ্ঠকাঠিন্য দেখা না দেই এবং হজমের সমস্যা না হয় সাধারণত গর্ভবতী মহিলাদের খাদ্য তালিকায় ফাইবার যুক্ত খাবার রাখতে হবে। আশা করি গর্ভবতী মহিলার খাবার তালিকা সম্পর্কে কিছুটা হলে ধারণা পেয়েছেন।

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা - ৪ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা - ৩ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

আমরা সকলেই জানি যে গর্ব অবস্থায় প্রথম তিন মাস হল খুবই গুরুত্বপূর্ণ। তাই একজন গর্ভবতী মায়ের জন্য প্রথম তিন মাস অনেক সতর্কতার সাথে দিন পার করতে হয়। এই সময় গর্ভবতী মায়েদের ৩ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা সম্পর্কে সঠিক ধারণা রাখতে হয়। এই সময় যদি খাদ্য তালিকা কোন সমস্যা হয় তাহলে ঝুঁকি বেশি থাকে। এছাড়া অনেকেই ৪ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা জানার আগ্রহ প্রকাশ করে। তাদের জন্য গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা উল্লেখ করা হলো।

  • সবুজ শাকসবজি
  • টাটকা ফলমূল
  • ওমেগা থ্রি সমৃদ্ধ খাবার
  • ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার
  • প্রোটিন জাতীয় খাবার
  • দুগ্ধ জাতীয় খাবার
  • ভিটামিন ডি জাতীয় খাবার

সবুজ শাকসবজি - শুধু গর্ভবতী মহিলাদের জন্য নয় সবুজ শাকসবজি সকল ধরনের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বিশেষ করে গুরুত্বপূর্ণ হলো ৩ মাসের গর্ভবতী মহিলাদের জন্য। তাদের খাদ্য তালিকায় অবশ্যই সবুজ শাকসবজি রাখতে হবে। সুবোধ শাকসবজির মধ্যে রাখতে পারেন টমেটো, গাজর, কুমড়া, বেগুন, বাঁধাকপি, মিষ্টি আলু, পালং শাক ইত্যাদি খাবার গুলো।

টাটকা ফলমূল - আমরা জানি যে ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা একজন গর্ভবতী নারী এবং তার গর্ভে থাকা সন্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ৩ মাসের গর্ভবতী মহিলাদের খাবার তালিকায় অবশ্যই টাটকা ফলমূল রাখতে হবে।

ওমেগা থ্রি সমৃদ্ধ খাবার - ৪ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় ওমেগা থ্রি সমৃদ্ধ খাবারগুলো রাখা উচিত। কারণ এগুলো গর্ভবতী মহিলাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ তাদের গর্ভে থাকা সন্তানের বিকাশ ঘটাতে। এই খাবার গুলোর মধ্যে রয়েছে সোয়াবিন, চিয়া বীজ, আখরোট ইত্যাদি।

ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার - এই সময় গর্ভবতী মায়ের সাধারণত বমি বমি ভাব দেখা দিতে পারে আবার অনেকের ক্ষেত্রে বমি হতে পারে সাধারণত এইগুলো প্রতিরোধ করার জন্য ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই খাবার গুলোর মধ্যে অন্যতম রয়েছে চর্বিহীন মাংস, হাঁস, মুরগির মাংস, সোয়াবিন বাদাম ইত্যাদি।

প্রোটিন জাতীয় খাবার - আমরা ইতিমধ্যেই জেনেছি যে গর্ভবতী মায়েদের প্রথম থেকে শেষ পর্যন্ত প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। কারণ গর্ভবতী মায়ের এবং তাদের সন্তানের বিকাশের জন্য প্রোটিন জাতীয় খাবারের কোন বিকল্প নেই। তাই খাদ্য তালিকায় অবশ্যই প্রোটিন জাতীয় খাবার রাখতে হবে।

দুগ্ধ জাতীয় খাবার - গর্ভে থাকা সন্তানের শক্তিশালী হাড় গঠনে ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ কাজ করে থাকে যা দুগ্ধ জাতীয় খাবার থেকে পাওয়া যায়। তাই আপনি যদি ৩ মাসের গর্ভবতী মহিলাদের খাদ্য তালিকা শক্তিশালী করতে চান তাহলে অবশ্যই দুগ্ধ জাতীয় খাবার রাখুন।

ভিটামিন ডি জাতীয় খাবার - আমাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে গর্ভবতী মহিলাদের জন্য ভিটামিন ডি যুক্ত খাবার অত্যন্ত জরুরি তাদের সন্তানের হারের বিকাশ এবং স্বাভাবিক বিকাশের জন্য। তাই খাদ্য তালিকায় অবশ্যই ভিটামিন ডি জাতীয় খাবার রাখতে হবে।

৭ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা - ৫ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

গর্ভবতী মহিলা যখন ৫ মাসে পা রাখবে সাধারণত তখন প্রতিদিন একজন গর্ভবতী মহিলাকে ৩৪৭ অতিরিক্ত ক্যালরি গ্রহণ করতে হবে। কারণ এই সময় সন্তানের গুরুত্বপূর্ণ কিছু বিকাশ ঘটে সাধারণত তাই এ সময় ৫ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা সম্পর্কে জেনে রাখতে হবে। এর সাথে সাথে আমরা ৭ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা সম্পর্কেও জানবো।

প্রোটিন সমৃদ্ধ খাবার - গর্ভবতী মহিলাদের জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। গর্ভধারণের প্রথম থেকে শেষ পর্যন্ত অবশ্যই খাদ্য তালিকায় প্রোটিন জাতীয় খাবার রাখতে হবে। এতে করে গর্ভবতী মহিলার এবং তার গর্ভে থাকা সন্তানের বিকাশ ঘটছে সাহায্য করবে। প্রোটিন জাতীয় খাবারের মধ্যে রয়েছে বাদাম, ছোলা, পনির এছাড়া আরো অন্যান্য খাবার সমূহ।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা - গর্ভবতী অবস্থায় কি কি ফল খাওয়া উচিত

এছাড়া খাদ্য তালিকায় আরো রাখতে হবে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যা বাচ্চাদের হাড় গঠনে সাহায্য করে থাকে। এছাড়া উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার, টাটকা ফলমূল এবং সালাদ জাতীয় খাবার অবশ্যই গর্ভবতী মহিলাদের খাদ্য তালিকায় রাখতে হবে।

ডিএইচএ সমৃদ্ধ খাবার - ৭ মাসের গর্ভবতী মহিলাদের বিভিন্ন ধরনের পরিবর্তন এসে থাকে। এ সময় সাধারণত অতিরিক্ত ৪৫০ ক্যালোরি খাবার গ্রহণ করতে হবে। এছাড়া অতিরিক্ত খাবার এ সময় খাওয়া যাবে না। এবং খাদ্য তালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। ফাইবার সমৃদ্ধ খাবার রাখতে হবে এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতে হবে।

গর্ভবতী মায়ের খাবার তালিকা ছবি

উপরের আলোচনায় আমরা ইতিমধ্যেই গর্ভবতী মহিলার খাবার তালিকা সম্পর্কে জানতে পেরেছি। কিন্তু আমাদের মধ্যে অনেক গর্ভবতী মা রয়েছে যারা গর্ভবতী মায়ের খাবার তালিকা ছবি দেখতে চাই। কারণ এই সময় গর্ভবতী মায়েদের খাবার তালিকা সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। তাই আপনাদের সুবিধার্থে গর্ভবতী মায়ের খাবার তালিকা ছবি উল্লেখ করা হলো।

ছবিঃ ajkerfeeds

আমাদের শেষ কথাঃ গর্ভবতী মহিলার খাবার তালিকা - গর্ভবতী মায়েদের খাবার তালিকা

প্রিয় পাঠক গন আজকের এই আর্টিকেলে গর্ভবতী মহিলার খাবার তালিকা, গর্ভবতী মায়েদের খাবার তালিকা, ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা, ৪ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, ৩ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, ৭ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, ৫ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, গর্ভবতী মায়ের খাবার তালিকা ছবি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি যদি গর্ভধারণ করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। কারণ গর্ভবতী মহিলাদের জন্য এই বিষয়গুলো জানা অত্যন্ত জরুরী। ২০৭৯১


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url