সুইটমিট মেকিং

আমরা বাঙ্গালী জাতি। আমাদের একটি জন্মগত বৈশিষ্ট্য হলো আমরা ভোজন রসিক। অর্থাৎ বাঙ্গালি জাতি ভোজন রসিক। প্রায় সময়ই আমরা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকি। আর এই অনুষ্ঠান গুলোতে বিভিন্ন খাবারের পাশাপাশি আমাদের চাহিদার প্রায় শীর্ষে থাকে হলো মিষ্টান্ন জাতীয় খাবার। স্বাভাবিক খাওয়া-দাওয়া শেষ করার শুরুতে অথবা শেষে একটু মিষ্টি মুখ আমাদের করতেই হবে। 


বিভিন্ন অনুষ্ঠানে অন্যান্য খাবার রান্না করার জন্য বাবুর্চির পাশাপাশি সুইটমিট মেকার পেশা ধারীদেরিও ডাকা হয়। এই আর্টিকেল এখন আমরা সুইটমিট মেকার পেশা বা পদবীর বিস্তারিত আলোচনা করবো।

বিভিন্ন মিষ্টান্ন জাতীয় খাবার যেমন- পায়েস, চমচম, মিষ্টি দই ইত্যাদি তৈরি বা প্রস্তুত করার কাজগুলো সাধারণত করে থাকে এই সুইটমিট মেকার পদবী ধারীরা।

ক্যারিয়ারঃ পূর্বেই উল্লেখ করেছি আমরা বাঙ্গালী জাতি প্রায় সময়ই নানা ধরণের অনুষ্ঠানের আয়োজন করে থাকি। আর এই অনুষ্ঠান গুলোতে মিষ্টান্ন জাতীয় খাবার প্রস্তুতির কাজ গুলো করে থাকে সুইটমিট মেকারগণ। এছাড়াও বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট, অ্যাগ্রোফুড ইত্যাদি প্রতিষ্ঠানেও প্রয়োজন হয়ে থাকে সুইটমিট মেকারদের। আপনি যদি সুইটমিট মেকার হতে চান তাহলে ক্যারিয়ার হিসেবে বেশ ভালো একটি ক্যারিয়ার হবে আপনার জন্য।

 

একজন সুইটমিট মেকার

  • পদবীঃ সুইটমিট মেকার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ সাধারণত উক্ত পেশা বা পদবী ধারীদের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। তবে আপনার যদি শিক্ষাগত যোগ্যতা থেকে থাকে তাহলে অবশ্যই ভালো। কারণ এতে আপনি বড় ও আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গুলোতে সহজেই কাজ পাবেন।
  • প্রতিষ্ঠানঃ উদ্যোক্তা, প্রাইভেট প্রতিষ্ঠান ও কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ২-৫ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো প্রতিষ্ঠানে কাজ পাওয়ার ক্ষেত্রে সুবিধা হয়।
  • স্কিলঃ মিষ্টি জাতীয় খাবার সম্পর্কে ধারণা ও তৈরিতে পারদর্শিতা, পরিস্কার-পরিচ্ছন্নতা জ্ঞান, ফুড গ্রেডে ধারণা, দলগত ভাবে কাজ করার সক্ষমতা, রেসিপি অনুযায়ী মিষ্টান্ন খাবার তৈরির সক্ষমতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ সুইটমিট মেকারদের বেতন মূলতো ১০-১৫ হাজার টাকা থেকে শুরু হয়ে থাকে। তবে প্রতিষ্ঠান ভেদে ও অভিজ্ঞতার আলোকে বেতন উল্লেখিত হারের চেয়ে কম-বেশি থেকে শুরু হতে পারে।

 

কাজঃ সাধারণত সুইটমিট মেকাররা যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • মিষ্টান্ন জাতীয় খাবার তৈরির জন্য উপযুক্ত একটি পরিবেশ তৈরি করে করা
  • খাবার তৈরির বিভিন্ন উপকরণ সমূহ সঠিক ভাবে পরীক্ষা-নীরিক্ষা করা
  • খাবার তৈরির জন্য যাবতীয় সরঞ্জাম প্রস্তুত করা
  • রেসিপি অনুযায়ী মিষ্টান্ন জাতীয় খাবার গুলো প্রস্তুত করার কাজ শুরু করা
  • তৈরিকৃত খাবার ঠিকঠাক আছে কিনা তা কোনো ব্যাক্তি দ্বারা চেক করা এবং তারপর পরিবেশনের জন্য প্রস্তুতি গ্রহণ করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও একজন সুইটমিট মেকারকে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

শিখবেন কোথায়?

আপনি পার্ট-টাইম কাজ করার জন্য কোনো মিষ্টান্ন জাতীয় খাবার তৈরির প্রতিষ্ঠানে চাকরি নিয়ে কাজটি শিখতে পারেন। এছাড়াও আমাদের দেশে প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের মাধ্যমেও এই মিষ্টান্ন জাতীয় খাবার তৈরির কাজ আপনি শিখতে পারবেন। উক্ত কাজ শেখায় সেইরকম উল্লেখযোগ্য একটি প্রতিষ্ঠান হলো ন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট। এই প্রতিষ্ঠানটি বিভিন্ন খাবার রান্না এবং তৈরির উপর কোর্স করিয়ে থাকে।

 

প্রিয় পাঠক আশা করছি সুইটমিট মেকার পেশা বা পদবী সংক্রান্ত নানা তথ্য জানিয়ে আপনাকে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরোও কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url