ল্যাবরেটরি ম্যানেজার

প্রায় প্রতিটি গার্মেন্টস বা টেক্সটাইলে এক বা একের অধিক ল্যাবরেটরি ম্যানেজার রাখা হয়ে থাকে। এই ল্যাবরেটরি ম্যানেজার পদটি সাধারণত টেক্সটাইল বা গার্মেন্টসেই দেখা যায়। অন্যান্য প্রতিষ্ঠানেও থাকতে পারে। সেটা মূলতো অফিসের ধরণের উপর নির্ভর করে। 


যায় হোক এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা ল্যাবরেটরি ম্যানেজার পেশা বা পদবী সংক্রান্ত আলোচনা করবো। উক্ত পদবী বা পেশা সংক্রান্ত বিস্তারিত জানতে আর্টিকেলের শেষ পর্যন্ত থাকুন।

গার্মেন্টস বা টেক্সটাইলের ভিতরে অবস্থিত ল্যাবরেটরির সার্বিক ভাবে দেখাশোনা করাই মূলতো ল্যাবরেটরি ম্যানেজারদের মূল কাজ।

ক্যারিয়ারঃ চাকরির প্রারম্ভিক অবস্থায় হয়তো অ্যাসিস্ট্যান্ট ল্যাবরেটরি ম্যানেজার বা টেক্সটাইল ইঞ্জিনিয়ার হিসেবে ঢুকতে হবে। একটি নির্দিষ্ট সময় পর ল্যাবরেটরি ম্যানেজার পদবীতে পদন্নোতি পাওয়া যায়। এছাড়াও চাকরির সর্বোচ্চ পর্যায়ে প্ল্যান্ট ম্যানেজার সহ আরো বড় পদেও পদন্নোতি পাওয়া যেতে পারে।

একজন ল্যাবরেটরি ম্যানেজার

  • পদবীঃ ল্যাবরেটরি ম্যানেজার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বা রসায়নে বা কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে। এর পাশাপাশি বিভিন্ন ভাষাগত দক্ষতা থাকলে ভালো প্রতিষ্ঠানে চাকরির পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যেতে পারে।
  • প্রতিষ্ঠানঃ প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ মোটামুটি ৫-১০ বছরের অভিজ্ঞতা হলে নিজ কোম্পানি বা প্রতিষ্ঠানে পদোন্নতি পাওয়া যেতে পারে অথবা অন্য প্রতিষ্ঠানে উক্ত পদে সরাসরি নিয়োগ পাওয়া যেতে পারে।
  • স্কিলঃ ল্যাবরেটির জ্ঞান, ল্যাবরেটরি ব্যবস্থাপনায় জ্ঞান, কাপড়ের মান সম্পর্কে ধারণা, রঙ্গের ব্যবহার সংক্রান্ত জ্ঞান, পোশাক তৈরির সামগ্রিক প্রক্রিয়ায় ধারণা, আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড সংক্রান্ত ধারণা, বিভিন্ন ভাষাগত দক্ষতা, কলে-কারখানায় কাজের মনমানুসিকতা, বিশ্লেষণী দক্ষতা, সম্পদ ব্যবস্থাপনায় দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ ল্যাবরেটরি ম্যানেজারদের সম্ভাব্য বেতন ৫০-৮০ হাজার টাকার ভিতর হয়ে থাকে। তবে প্রতিষ্ঠান ভেদে কম-বেশী হতে পারে।

 

কাজঃ সাধারণত ল্যাবরেটরি ম্যানেজাররা যেই ধরণের কাজগুলো করে থাকে সেইগুলো হলো-

  • প্রাতিষ্ঠানিক ল্যাব সংক্রান্ত যাবতীয় ধারণা নেয়া এবং সেই অনুযায়ী নিজস্ব চিন্তা-ধারা ও প্রাতিষ্ঠানিক দায়িত্বের সমন্বয়ে বিভিন্ন কাজের পরিকল্পনা করা
  • বিভিন্ন কাজে ল্যাবের টিমকে নির্দেশনা প্রদান করা ও টেস্টিং ল্যাব এর দায়িত্ব পালন করা
  • ক্লায়েন্টদের পছন্দের উপর ভিত্তি করে কাপড় নির্ধারণ করা ও কাপড় এবং রঙের মান যথাযথ ভাবে যাচাই করা
  • প্রোডাকশন টিম গুলোর সাথে নিয়মিত যোগাযোগ করা ও বিভিন্ন সময় কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা
  • ল্যাবরেটরিতে ব্যবহৃত যন্ত্রপাতি গুলোর সঠিক ব্যবহার করা ও সুন্দর ভাবে রক্ষণাবেক্ষণ করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও ল্যাবরেটরি ম্যানেজারদের প্রাতিষ্ঠানিক কিংবা তাদের পেশাগত প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করা বা দায়িত্ব পালনের প্রয়োজন হতে পারে।

পড়বেন কোথায়?

দেশের প্রায় সকল বিশ্ববিদ্যালয় গুলোতে রসায়নের উপর স্নাতক ও স্নাতকোত্তর করা যায়। আর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং করার জন্য অনেক স্বনামধন্য প্রতিষ্ঠানও রয়েছে। রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-এ পড়া যায় এমন উল্লেখযোগ্য কিছু প্রতিষ্ঠান হলো-

উল্লেখিত প্রতিষ্ঠান গুলো ছাড়াও আরো অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলোতে আপনি নির্ধারিত যোগ্যতার ভিত্তিতে এবং আপনার সময় ও সুযোগ মতো পড়াশোনা করে ডিগ্রী নিতে পারবেন।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে ল্যাবরেটরি ম্যানেজার পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি বিস্তারিত জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত আরো কোনো কিছু জানার প্রয়োজন হয় তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরোও কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url