ইনস্টাগ্রাম থেকে ইনকাম

প্রায় সকলেই এখন অনলাইন থেকে ইনকাম করতে চায়। আর করতে চায়বেই না কেনো? বর্তমানে চাকরি-বাকরির চেয়ে অনলাইনে ইনকাম করাটা অনেকটাই সহজ হয়ে গেছে। এর কারণ হলো অনলাইনে ইনকাম সংক্রান্ত যাবতীয় রিসোর্স গুলো এখন খুব সহজেই হাতের নাগালেই পাওয়া যায়। বর্তমানে অনলাইন থেকে ইনকামের যতোগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে অন্যতম একটি মাধ্যম হলো ইনস্টাগ্রাম থেকে ইনকাম। এই আর্টিকেলের মাধ্যমে আমরা এখন আলোচনা করবো যেভাবে খুব সহজেই ইনস্টাগ্রাম থেকে ইনকাম করা যায়।

দেখুন এই অল্প কিছুদিন আগেও ভাবতাম বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো হলো শুধু মাত্র মজা নেয়া ও যোগাযোগ করার একটি জায়গা মাত্র। কিন্তু বর্তমান সময়ে এসে প্রায় সকল সোশ্যাল মিডিয়া গুলোই তাদের নিজস্ব প্লাটফর্ম ব্যবহার করে ইনকামের সুযোগ করে দিচ্ছে। এটা কিন্তু বর্তমান প্রেক্ষাপট অনুয়ায়ী অনেক বড় একটি প্রাপ্তি।


ইনস্টাগ্রাম থেকে ইনকামের উপায় সমূহ

অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমেঃ অনলাইনে ইনকাম করার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং এখন অনেকটাই জনপ্রিয়। ভালোভাবে মার্কেটিং করতে পারলে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনেক ভালো পরিমাণে ইনকাম করা যায়। মূলতো অ্যাফিলিয়েট মার্কেটিং করতে হলে কিছু সিস্টেম মেনে করতে হয়ে থাকে। এই সিস্টেম গুলো মেনে আপনি যে কোনো সোশ্যাল মিডিয়াতেই কাজ করতে পারবেন।

অন্যান্য সেশ্যাল মিডিয়ার মতোই ইনস্টাগ্রামেও খুব সহজেই অ্যাফিলিয়েট লিংক প্রমোট করা যায়। একটু আগেই বলেছি একটু সিস্টেম মেনে চলতে হয়। সেই সিস্টেমটি হলো আমরা সকলেই প্রায় জানি যে, আসলে ইনস্টাগ্রামে ফেসবুকের মতো ডাইরেক্ট কোনো অ্যাফিলিয়েট লিংক প্রমোট করা যায় না। এর জন্য আপনার একটি ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল থাকা চায়। ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকলে সেগুলির মাধ্যমে খুব সহজেই অ্যাফিলিয়েট লিংক আপনি আপনার ইনস্টাগ্রামে পোস্ট করতে পারবেন।

মূলকথা হলো আপনার যদি একটি ইনস্টাগ্রাম আইডি থাকে আর আপনার সেই ইনস্টাগ্রামে যদি ভালো পরিমাণে ফলোয়ার থাকে তাহলে আপনি যদি আপনার ইনস্টাগ্রামে কোনো অ্যাফিলিয়েট লিংক প্রমোট করেন তাহলে ইনস্টগ্রাম ব্যবহার করে অ্যাফিলিয়েটের মাধ্যমে আপনি ভালো আর্নিং করতে পারবেন।

স্পন্সর পোস্টের মাধ্যমেঃ ইনস্টাগ্রামের মাধ্যমে বা অন্যান্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কোনো কম্পানি বা প্রতিষ্ঠানের প্রোডাক্ট বা সেবা প্রমোট করাকে স্পন্সর বলে। অর্থাৎ আপনি যখন আপনার ইনস্টাগ্রামের মাধ্যমে অন্য কারো প্রোডাক্ট বা সার্ভিস এর স্পন্সর পোস্ট করবেন তখন আপনি তার বিনিময়ে অর্থ পাবেন।

     আরো পড়ুন

স্পন্সর পাওয়ার জন্য আমি মনে করি কোনো থার্ট-পার্টির প্রয়োজন নেই। যদিও অনেকেই মনে করেন থার্ট-পার্টির মাধ্যমে চেষ্টা করলে দ্রতো স্পন্সর পাওয়া যায়। আমি মনে করি আপনার ইনস্টাগ্রামে যদি পর্যাপ্ত পরিমাণে ফোলোয়ার থাকে অর্থাৎ আপনার ইনস্টাগ্রামে যখন মিনিমাম ১০-২০ হাজার ফলোয়ার থাকবে তখন ইনস্টাগ্রামের মাধ্যমে সহজেই অফিসিয়াল ভাবেই বিভিন্ন ভালো ভালো কোম্পানি বা প্রতিষ্ঠানের স্পন্সর আপনি পেয়ে যাবেন।

সুতরাং বলবো নিজেকে একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করুন। নিজেকেই মার্কেটিং করে ফেলুন। দেখবেন ইনকাম আপনার কাছে দৌড়িয়ে চলে আসবে।

ইনস্টাগ্রাম একাউন্ট প্রমোটের মাধ্যমেঃ অনেক মানুষ রয়েছে যারা খুব অল্প সময়ে ও স্বল্প খরচে নিজের ইনস্টাগ্রাম আইডিকে প্রমোট করতে চায়। এখন চিন্তা করেন বিভিন্ন সোশ্যাল মিডিয়া বা অন্যান্য ক্ষেত্র গুলোতে যদি তারা তাদের আইডি প্রমোট করার জন্য এড চালাতে চায় তাহলে কিন্তু খরচটা অনেক বেশী পরে যায়। যার ফলে ম্যাক্সিমাম নতুন ইনস্টাগ্রাম একাউন্ট ধারীরা চেষ্টা করে থাকে ভালো কোনো জনপ্রিয় একাউন্টের মাধ্যমে নিজের আইডিকে প্রমোট করার। এক্ষেত্রে তারা সফলও হয় কারণ বিভিন্ন বড় বড় একাউন্ট গুলো খুব কম মূল্যে এই প্রমোট সংক্রান্ত কাজটি করে আর এর পাশাপাশি গ্রাহক ফলাফলও খুব ভালো পেয়ে থাকে।

প্রোডাক্ট বা সার্ভিস বিক্রির মাধ্যমেঃ অনলাইন ইনকাম সংক্রান্ত প্রায় আর্টিকেল গুলোতেই আমি এই প্রোডাক্ট বা সার্ভিস বিক্রির বিষয়টি তুলে ধরেছি। কারণ সহজে প্রাপ্য জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সোশ্যাল মিডিয়া গুলো থেকে প্রোডাক্ট বা সার্ভিস বিক্রির মাধ্যমে দ্রতো ভালো ইনকাম করা যায়। ধরুন আপনার একটি রেস্টুরেন্ট আছে এবং আপনার রেস্টুরেন্টে ই-ফুড সেবা চালু আছে। এখন আপনি অন্যান্য সকল মাধ্যমের পাশাপাশি খুব সহজেই আপনার ইনস্টাগ্রাম আইডি ব্যবহার করে আপনার সার্ভিস প্রমোট করে সেলস জেনারেট করতে পারবেন। এটি নিশ্চয় খুব ভালো একটি সিস্টেম।

      আরো পড়ুন

আইডি সেলস এর মাধ্যমেঃ অনেকেই আছে তারা শুধু ইনস্টাগ্রাম আইডি ক্রিয়েট করে বিক্রি করে দেয়ার জন্যই। বিষয়টি একটু ক্লিয়ার করি। আইডি সেলস এর বিজনেসটা অনেক দারুণ একটি বিজনেস। অনেক কাস্টমার আছে যারা ভালো ফলোয়ার যুক্ত একটি রেডিমেট আইডি পেতে চায়। আইডি বিজনেস ম্যানরা করে কি, তারা একটি করে নতুন আইডি ক্রিয়েট করে তারপর সেই আইডিটিকে অন্য একটি ভালো আইডির মাধ্যমে প্রমোট করে। যখন মোটামুটি ভালো পরিমাণে ফলোয়ার সেখানে হয়ে যায় তখন তারা উক্ত কাস্টমারের কাছে বিক্রি করে দেয়। অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো ইনস্টাগ্রামেও এই বিজনেসটি খুব লাভজনক। আপনি চাইলেও এই বিজনেসটি করে ভালো ইনকাম করতে পারেন লাইফ টাইম।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে ইনস্টাগ্রাম আইডি দিয়ে ইনকাম করা সংক্রান্ত নানা তথ্য দিয়ে সহযোগিতা করতে পেরেছি। আপনার যদি এই সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url