সহকারী পুলিশ সুপার

পুলিশ প্রশাসন - সবার কাছেই খুবই পরিচিত একটি নাম। বাংলাদেশ সরকারের অন্যতম ও খুবই গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান হলো এই পুলিশ প্রশাসন। দেশের বিভিন্ন অপরাধের বীপরিতে আইন প্রয়োগ করে দেশের অভ্যন্তরীণ কার্যকলাপ শান্ত-শিষ্ট রাখার ক্ষেত্রে যথাযথ ভূমিকা পালন করে চলেছে এই পুলিশ প্রশাসন। 



পুলিশ প্রশাসনে চাকরি পেতে চায়না এমন মানুষ আমাদের দেশে খুব কমই পাওয়া যাবে। বিশেষ করে বিসিএস পরীক্ষার্থীদের খুবই পছন্দীয় একটি ক্যাডার হলো এই পুলিশ প্রশাসন। পুলিশ প্রশাসনে চাকরির জন্য প্রাথমিক পর্যায়ের সর্বোচ্চ পদবী হলো সহকারী পুলিশ সুপার বা এসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট অব পুলিশ। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা উক্ত পেশা বা পদবী সম্পর্কে আলোচনা করবো।

নির্দিষ্ট সার্কেলের আওতায় পরে এমন অপরাধ দমন করা, আইন প্রয়োগ করা ও এই সংক্রান্ত যাবতীয় কাজগুলো করে থাকেন মূলতো একজন সহকারী পুলিশ সুপার।

ক্যারিয়ারঃ ক্যারিয়ার হিসেবে সহকারী পুলিশ সুপার খুবই আকাঙ্খিত একটি পদবী। সহকারী পুলিশ সুপার পদবীটি কোনো নির্দিষ্ট পদবী নয়। অর্থাৎ এখানে পুলিশ প্রশাসনের জন্য সরকার কর্তৃক প্রদত্ত পদবিন্যাস রয়েছে যেগুলোতে পদোন্নতি পাওয়া যেতে পারে। আপনি সহকারী পুলিশ সুপার থেকে শুরু করে সিনিয়র সহকারী পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, পুলিশ সুপার, অতিরিক্ত বিভাগীয় মহাপরিদর্শক, বিভাগীয় মহাপরিদর্শক, অতিরিক্ত মহাপরিদর্শক হওয়া সহ ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে মহাপরিদর্শক পর্যন্ত পদন্নোতি পেতে পারেন।

একজন সহকারী পুলিশ সুপার

  • পদবীঃ সহকারী পুলিশ সুপার/এসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট অব পুলিশ।
  • শিক্ষাগত যোগ্যতাঃ স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী বা এইচ.এস.সি পাশ করার পর চার বছর মেয়াদী ডিগ্রী অথবা সমমানের ডিগ্রীধারী হতে হবে ( বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের অন্যান্য নিয়ম সমূহ প্রযোজ্য )। শারীরিক যোগ্যতায় ছেলেদের ক্ষেত্রে পাঁচ ফুট চার ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে পাঁচ ফুট।
  • প্রতিষ্ঠানঃ সরকারি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ অভিজ্ঞতা প্রযোজ্য নয়।
  • স্কিলঃ বিভিন্ন আইন সম্পর্কে ধারণা, আইন প্রয়োগে পারদর্শিতা, যে কোনো পরিস্থিতিতে খাপ খাইয়ে চলার পারদর্শিতা, নেতৃত্ব প্রদানের দক্ষতা, মানুসিক চাপ সামলানোর সক্ষমতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ সহকারী পুলিশ সুপারগণ সাধারণত নবম গ্রেড অনুযায়ী বেতন প্রাপ্ত হয়ে থাকেন।

 

কাজঃ সাধারণত সহকারী পুলিশ সুপার বা এসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট অব পুলিশগণ যেই ধরণের কাজগুলো করে থাকেন সেইগুলো হলো-

  • সার্কেলের দায়িত্ব গ্রহণ করা ও সার্কেলের সাথে সম্পর্কিত আইন প্রয়োগ, বাস্তবান ও অপরাধ দমনে যথাযথ ভূমিকা পালন করা
  • প্রশাসনিক প্রটোকলের মাধ্যমে নির্ধারিত কাজগুলো করা
  • নিজের অধীনস্থ বিভিন্ন কর্মচারী, কনস্টেবল ও ইন্সপেক্টরদের এবং তাদের কার্যকলাপ গুলোর তদারকি করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও সহকারী পুলিশ সুপারদের তাদের পেশাগত দায়িত্ব ও উর্ধতনদের আদেশ অনুযায়ী আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

আরও পরুনঃআর্মি অফিসার - আর্মি অফিসার হওয়ার যোগ্যতা

প্রিয় পাঠক আশা করছি আপনাকে সহকারী পুলিশ সুপার পেশা বা পদবী সংক্রান্ত বিভিন্ন তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সম্পর্কে আরো কিছু জানার প্রয়োজন হয় তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url