অনলাইন জিডি - অনলাইন জিডি বাংলাদেশ পুলিশ

 নানা কারণে অনেক সময় আমাদেরকে জিডি করার প্রয়োজন হতে পারে। পূর্বে জিডি করাটা অনেকটা কঠিন ছিলো। কিন্তু বর্তমানে জিডি করাটা অনেটাই সহজ। এখন আপনি চাইলে ঘরে বসেই জিডি করতে পারবেন। অনলাইনে আপনি খুব সহজেই নির্দিষ্ট থানায় জিডি করতে পারবেন। 

এই আর্টিকেলে আমরা আলোচনা করবো কিভাবে সহজেই অনলাইনে জিডি করবো এবং এর আনুষাঙ্গিক অন্যান্য বিষয় নিয়ে।

অনলাইন জিডি কি? 

সাধারণত অনলাইনকে ব্যবহার করে নির্দিষ্ট এপস কিংবা ওয়েবসাইট এর মাধ্যমে নির্দিষ্ট থানায় যে অভিযোগ করা হয় সেটাকেই অনলাইন জিডি বলে।

অনলাইনে জিডি করার পর আপনি একটি জিডির নমুনা কপি পাবেন যেখানে জিডি সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন। আপনি যেই কপি পাবেন সেই কপিতে তদন্তকারীর কর্মকর্তারও পরিপূর্ণ তথ্য থাকবে। আপনি চাইলে আপনার জিডির অবস্থাও দেখতে পারবেন ঘরে বসে।

অনলাইন জিডির সুবিধা 

অনেক সময় আমরা নানা জায়গায় নানা বিপদের সম্মুখীন হয়ে থাকে। অনলাইন জিডির ক্ষেত্রে আপনি তাৎক্ষণিক জিডি করতে পারবেন। আপনাকে থানায় যাওয়ার কোনো প্রয়েজন পরবে না। শুধু মাত্র নির্দিষ্ট নিয়ম অনুযায়ী আপনি অনলাইনে সহজেই জিডি করতে পারবেন।

অনলাইন জিডি করার নিয়ম

অনলাইন জিডি মূলতো দুই ভাবে করা যায়। একটি হলো এপ্স এর মাধ্যমে এবং অন্যটি হলো ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে। আমরা আপনাদের সামনে দুইটি সিস্টেমই তুলো ধরবো। আপনি যে কোনো ভাবে সহজেই অনলাইনে জিডি করতে পারবেন।

এপ্স এর মাধ্যমে অনলাইন জিডিঃ আমার কাছে সবচেয়ে সহজ সিস্টেম মনে হয় এপ্স  ব্যবহার করে জিডি করার নিয়মকে। প্রথমেই আপনি আপনার ডিভাইসে অনলাইন জিডির জন্য যেই এপ্স এর প্রয়োজন তা ডাউনলোড করে নিবেন। তারপর আপনি একাউন্ট করে নিবেন। তারপর প্রয়োজনীয় নির্দেশনা মোতাবেক আপনি এগিয়ে যাবেন। আপনি যখন নির্দিষ্ট নির্দেশনা সম্পূর্ণ ভাবে শেষ করতে পারবেন তখনই আপনার জিডি কমপ্লিট হয়ে যাবে যা আপনি নিজেই বুঝতে পারবেন।

[caption id="attachment_1489" align="aligncenter" width="300"]এপ্স এর মাধ্যমে অনলাইনে জিডি এপ্স এর মাধ্যমে অনলাইনে জিডি[/caption]

ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন জিডিঃ ওয়েবসাইটে জিডি করাও অনেকটাই সহজ। প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে আপনি সহজেই ওয়েবসাইট এর মাধ্যমেও অনলাইন জিডি করতে পারবেন। ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইন জিডি করার জন্য যা যা করতে হবে তা হলো- ( একই নিয়ম গুলো এপ্স এর ক্ষেত্রেও প্রযোজ্য )

  • প্রথমেই আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট খুজে পাওয়ার পর সেখানে আপনি রেজিষ্ট্রেশন অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করুন।
  • এরপর আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর বা জন্ম নিবন্ধন নম্বর বা পাসপোর্ট নম্বর দিন।
  • তারপর আপনার বর্তমান ঠিকানা প্রদান করুন।

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা

  • এরপর আপনাকে একটি লাইভ ছবি তুলতে হবে। ছবি তোলার পর পরবর্তী অপশনে চলে যান।
  • তারপর আপনার কাছে আপনার একটি সচল ফোন নম্বর চাওয়া হবে তা প্রদান করুন। আপনি চাইলে আপনার মেইল এড্রেস দিতে পারেন। এক্ষেত্রে কোনো বাধ-বাধকতা নেই। সবশেষ আপনি একটি পাসওয়ার্ড দিয়ে ফর্মটি সাবমিট করে দিন। তারপর আপনার উল্লিখিত ফোন নম্বরে একটি ওটিপি কোড চলে যাবে সেই কোডটি যথাযথ স্থানে সঠিক ভাবে দিন এবং এরই সাথে সাথে আপনার আপনার রেজিষ্ট্রেশনটি কমপ্লিট হয়ে যাবে।
  • এরপর আপনি আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
  • লগইন করার পর জিডি অপশন সিলেক্ট করুন। এরপর আপনার জিডির বিষয় বস্তু অনুযায়ী নির্বাচন করুন অথবা আপনার জিডি সংক্রান্ত তথ্য উল্লেখ করুন।
  • তারপর আপনি যে থানায় বা জেলায় জিডি করতে চাচ্ছেন তা সিলেক্ট করুন।
  • আপনার বর্তমান ঠিকানার বিস্তারিত উল্লেখ করুন এবং জিডি বিষয়ক যাবতীয় তথ্য বিস্তারিত উল্লেখ করুন। অভিযোগ সংক্রান্ত কোনো ডকুমেন্টস থাকলে তাও আপলোড করে দিন।

সবকিছু ঠিকঠাক ভাবে দেয়ার পর আপনার জিডিটি আপনার উল্লেখিত থানায় গিয়ে জমা হবে। আপনার জিডিটি গ্রহণ হলে অবশ্যই আপনাকে অবহিত করা হবে। এছাড়াও আপনি আপনার জিডি সংক্রান্ত সকল কিছু ওয়েবসাইট থেকে জিডি যাচাই অপশনের মাধ্যমে দেখতে পারবেন।

[caption id="attachment_1490" align="aligncenter" width="300"]ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে জিডি ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে জিডি[/caption]

 

প্রিয় পাঠক আশা করছি আপনি অনলাইন জিডি কি এবং কিভাবে করবেন সেই সংক্রান্ত তথ্য সম্পর্কে অবগত হয়েছেন। আপনার যদি এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করুন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করুবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url