বিদেশে চাকরি পেতে করণীয়

বাংলাদেশের চাকরির বাজারে ক্রমবর্ধমান সংকটের কারণে মানুষ চাকরি প্রত্যাশীরা তাই, বিকল্প পথ নিতে বাধ্য হয়েছে। আর সেই বিকল্প পথের আশায়, বিদেশে চাকরি অর্জনের স্বপ্ন দেখছেন। কিন্তু, শুধু স্বপ্ন দেখলেই হবে না বরং সেই স্বপ্ন পূরণের জন্য দিনরাত চেষ্টা চালিয়ে যেতে হবে।স্বপ্ন দেখার নামই জীবন। 

বিদেশের উচ্চাভিলাসী লাইফস্টাল মানুষকে বিদেশে চাকরি গ্রহণে উৎসাহী করে তুলে সবচেয়ে বেশি পরিমানে। বিদেশে একইসাথে ব্যক্তিগত উপলব্ধি এবং প্রফেশনাল অভিজ্ঞতা বৃদ্ধি পাওয়া যায় বিধায় মানুষ এখন বিদেশে চাকরির দিকে ঝুঁকছে।

সুচি পত্রঃ বিদেশে  চাকরি পাওয়ার উপায়

বিভিন্ন দেশের ভাষা জানা

যে দেশে আপনি চাকরি করবেন সেই দেশের ভাষা অবশ্যই শিখে রাখুন। আপনি যে সেই দেশের ভাষা বলতে পারেন সেটি আপনার সিভিতে অবশ্যই উল্লেখ করুন।

এছাড়ও আপনি যদি সেই দেশটির ভাষা সঠিক ভাবে বলতে পারেন তাহলে আপনি বিভিন্ন ধরনের সমস্যা থেকেও মুক্তি পাবেন। স্বাধারণত আপনি যদি ইংরেজি ভাষাটা যদি ভালো পারেন তাহলে আপনি যে কোনো দেশে চাকরি করতে পারবেন। কারণ ইংরেজি ভাষাকে বলা হয় আন্তরর্জাতিক ভাষা।

পাসপোর্ট তৈরি করে রাখা

আমরা সকলেই জানি বিদেশে যেতে হলে সবার প্রথমে পাসর্পোর্ট প্রয়োজন হয়। তাই সবার আগে আপনাকে এটি তৈরি করে রাখতে হবে।

কারণ হঠাৎ করে যদি আপনার বিদেশে চাকরি হয়ে গেছে তখন যদি পাসপোর্ট রেডি না থাকে তাহলে সমস্যার মধ্যে পড়তে হবে। এজন্য আগে থেকে সবকিছু রেডি করে রাখাটা অনেক জরুরি।

বিভিন্ন ধরনের ইন্টারভিউ এর সাথে নিজেকে খাপ খায়ানো

আমরা সকলেই কম বেশি জানি যে বাইরের দেশের ইন্টাভিউ বেশিরভাগ সময় ভিডিও কলের মাধ্যমে নেওয়া হয়। তাই আপনাকে আগে থেকেই ভিডিও কলের মাধ্যমে ইন্টারভিউ দেওয়ার অভিজ্ঞতা তৈরি করে রাখতে হবে।

অর্থনিতি,সাংস্কৃতি এবং ভৌগলিক সম্পর্কে ধারণা রাখা

আপনি যেই দেশে চাকরি করার জন্য যাবে সেই দেশের অর্থনিতি , সাংস্কৃতি এবং ভৌগোলিক সকল বিষয়ে তথ্য জানতে হবে। কারণ আমরা দেখেছি যে চাকরির পরিক্ষা বা ইন্টাভিউতে অর্থনিতি, সাংস্কৃতি এবং ভৌগলিক সম্পর্কে বেশি প্রশ্ন আসে। এজন্য এই বিষয়ে তথ্য জানা থাকলে আপনার জন্যই অনেক ভালো হবে।

দেশ সম্পর্কে ভালো ধারণা রাখা

বিদেশে চাকরি পাওয়ার আরো একটি উপায় হলো যেই দেশি আপনি চাকরিটি করতে চান সেই দেশ সম্পর্কে বিস্তারিত ভালো করে জানতে হবে। দেশটির সকল প্রকার তথ্য জানতে পারলে সেই দেশের মানুষ আপনাকে ঐ দেশটির নাগরিক মনে করবে। যার ফলে আপনার চাকরি পাওয়া সম্ভাবণা অনেক গুনে বেড়ে যাবে।

উপরের এই টেকনিক গুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে আশা করা যায় আপনি বিদেশের মাটিতে কাজ করতে পারবেন। উপরের উপায় গুলো ছাড়াও আরো উপায় রয়েছে। যেগুলো যেগুলো আপনি জানতে চাইলে জানিয়ে দেওয়া হবে।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url