কম্পিউটার অপারেটর

অফিস ও বিভিন্ন ক্ষেত্রে আমরা কম্পিউটার অপারেটর পেশা বা পদবী ধারীদের দেখে থাকি। এখন বেশীর ভাগ অফিসিয়াল বা আনঅফিশিয়াল কাজগুলো কম্পিউটারেই করা হয়ে থাকে। যার ফলশ্রুতিতে আমরা উক্ত পেশা বা পদবী ধারীদের বেশী দেখে থাকি। 


এছাড়াও কম্পিউটার অপারেটররা যে শুধু অফিসিয়াল বা আনঅফিশিয়াল কাজই করে থাকে তা কিন্তু নয়। যুগের সাথে তাল মিলিয়ে ফ্রিল্যান্সিং এর বিভিন্ন সেক্টরে তারা অবদান রাখছে ও ভালো ইনকাম করতে পারছে। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা কম্পিউটার অপারেটর পেশা বা পদবী সংক্রান্ত আলোচনা করবো।

আরো পড়ুনঃঅফিস সহকারী কম্পিউটার অপারেটর

সাধারণত কম্পিউটার অপারেটরগণ ডাটা এন্ট্রি সংক্রান্ত অর্থাৎ ডাটা এন্ট্রি অপারেটর সফটওয়্যার ব্যবহার করে ডাটা এন্ট্রি ও কম্পিউটার সম্পর্কিত অন্যান্য অফিসিয়াল বা আনঅফিশিয়াল কাজগুলো করে থাকে।

ক্যারিয়ারঃ সরকারি কিংবা বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান গুলোতে অফিসিয়ালি কাজের ক্ষেত্র গুলো ছাড়াও কম্পিউটারের উপর অভিজ্ঞতা সম্পন্নরা নিজস্ব প্রতিষ্ঠান খুলেও নিজেদের কাজের ক্ষেত্র তৈরি করে নিতে পারে। এছাড়াও ফ্রিল্যান্সিং করার অপশন তো আছেই। সব মিলিয়ে বলতে পারি আপনি কম্পিউটার অপারেটর হতে চাইলে বা উক্ত পেশায় আসতে চাইলে আপনার কাজের অভাব হবে না। তবে এখানে একটি বিষয় উল্লেখ্য যে বেশীর ভাগ প্রতিষ্ঠানেই কম্পিউটার অপারেটর পেশা বা পদবী নির্দিষ্ট। অর্থাৎ এখান থেকে আপনি হয়তো পদোন্নতি পাবেন না কিন্তু অভিজ্ঞতার আলোকে আপনাকে নতুন নিয়োগ প্রাপ্ত কম্পিউটার অপারেটরদের বিভিন্ন দিক নির্দেশনা দেয়ার দায়িত্ব দেয়া হতে পারে।

একজন কম্পিউটার অপারেটর

  • পদবীঃ কম্পিউটার অপারেটর।
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কমপক্ষে এইচ.এস.সি পাশ এবং কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে দক্ষতা চাওয়া হয়ে থাকে ( বেসরকারি কিংবা কিছু কিছু প্রতিষ্ঠানে শিক্ষাগত যোগ্যতার চেয়ে অভিজ্ঞতাকে বেশী প্রাধান্য দেয়া হয়ে থাকে )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি, ফ্রিল্যান্সিং ইত্যাদি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ প্রতিষ্ঠান ভেদে অভিজ্ঞতা চাওয়া হয়ে থাকে।
  • স্কিলঃ কম্পিউটার জ্ঞান, মাইক্রোসফট অফিসে পারদর্শী, এক্সেল দক্ষতা, স্প্রেডশিট ব্যবহার দক্ষতা, টাইপিং দক্ষতা, ইন্টারনেট জ্ঞান, ব্রাউজিং দক্ষতা, চাপ সামলিয়ে কাজ করার সক্ষমতা, সময় মেইনটেইন করে চলায় পারদর্শিতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ কম্পিউটার অপারেটরদের বেতন ১০-৫০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে ( ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে নিজের দক্ষতা অনুযায়ী ইনকাম )।

কাজঃ সাধারণত কম্পিউটার অপারেটররা যেই ধরণের কাজগুলো করে থাকে সেইগুলো হলো-

  • কম্পিউটারে বিভিন্ন তথ্য এন্ট্রি বা ডাটা এন্ট্রি করা
  • ইন্টারনেটে বিভিন্ন তথ্যের জন্য সঠিক ভাবে ব্রাউজিং করা ও প্রাপ্ত তথ্য-উপাত্ত গুলো যাচাই-বাছাই করা
  • কম্পিউটারে বিভিন্ন তথ্য টাইপ করে সংরক্ষণ করা ও বিভিন্ন তথ্য স্প্রেডশিটে সংগ্রহ করে রাখা
  • সংগ্রহিত পরাতন সকল তথ্য-উপাত্ত প্রয়োজন অনুযায়ী আপডেট করা
  • বিভিন্ন প্রয়োজনীয় ডকুমেন্টস তৈরি করা এবং তা গুছিয়ে রাখা বা সংগ্রহ করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও কম্পিউটার অপারেটরদের তাদের পেশাগত দায়িত্ব কিংবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

শিখবেন কোথায়?

দেশে বহু প্রতিষ্ঠান রয়েছে যারা অফলাইনে ও অনলাইনে দুই ভাবেই কম্পিউটার অপারেটিং ও ইন্টারনেট সংক্রান্ত বিভিন্ন ছোট-বড় কোর্স করিয়ে থাকে। এগুলোর পাশাপাশি আপনি দক্ষতা বা অভিজ্ঞতা অর্জনের জন্য পরিচিত জনদের নিকট থেকে দিকনির্দেশনা নিয়েও নিজে নিজে চেষ্টা করলে মোটামুটি কম্পিউটারে ও ইন্টারনেটে পারদর্শী হতে পারবেন।

প্রিয় পাঠক আশাকরি আপনাকে কম্পিউটার অপারেটর পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি ধারণা দিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url