অফিস সহকারী কম্পিউটার অপারেটর

এই মুহুর্তে আপনি খুবই গুরুত্বপূর্ণ একটি পেশা বা পদবী এর বিস্তারিত জানতে চলেছেন। আমরা এখন যে গুরুত্বপূর্ণ পেশা বা পদবী সম্পর্কে আলোচনা করা তা হলো অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পেশা বা পদবী সম্পর্কে। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ২০১৮ সালের প্রজ্ঞাপন অনুযায়ী এবং এর পরবর্তী নিয়োগ সংক্রান্ত সকল প্রজ্ঞাপন অনুযায়ী ব্যাপক হারে এই পদে নিয়োগ দেয়া হচ্ছে।

 অনেকই অনেক সময় খুজে থাকেন যে উল্লেখিত পদবীটি কেমন বা এর কাজ কি? আবার অনেকেই অনেক সময় কম্পিউটার ল্যাব অপারেটর পদের সাথে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ গুলিয়ে ফেলেন। মনে করেন দুইটি একই পদ। কিন্তু না দুইটি পদ এবং পদের কাজ ভিন্ন রকম হয়ে থাকে। তবে হ্যা দুইটি পদের বেতনই সমান।

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বলতে আমরা বুঝে থাকি জারা মূলতো অফিসিয়াল বিভিন্ন কাজ করে থাকেন, বিভিন্ন কাজে উর্ধতনদের সহায়তা করে থাকেন এবং কম্পিউটারে টাইপ ও কম্পিউটার সংক্রান্ত অন্যান্য কাজ করে থাকেন।

ক্যারিয়ারঃ সাধারণত এখন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শুধু মাত্র এই পদের বিপরীতে নিয়োগ দেয়া হচ্ছে। এই পদের কখনো প্রমোশন হবে কিনা তা এখনো পরিস্কার নয়। সামনে হয়তো এই সংক্রান্ত কেনো প্রজ্ঞাপন আসতে পারে। তবে পেশা বা পদবী হিসেবে এই অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদটি অনেকটাই সম্মানের। আপনি যদি বাড়ির পাশের প্রতিষ্ঠানে এই চাকরি নিতে পারেন তাহলে তো কথায় নেই। সারা জীবন আরাম-আয়েশ করে চাকরিটি করতে পারবেন। সব মিলিয়ে এই পদ সম্পর্কে বলতে গেলে বলবো আপনার যদি কোনো ভাবে এই পদে চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি হয় তাহলে আর কোনো কথা নয় যাস্ট নিয়ে নিন।

একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর

  • পদবীঃ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর।
  • শিক্ষাগত যোগ্যতাঃ এইচ.এস.সি/আলিম/সমমান ( যে কোনো বিভাগ থেকে ইন্টার পাশ হলেই চলবে )। সমগ্র শিক্ষা জীবনে যে কোনো একটি তৃতীয় বিভাগ বা সমমান গ্রহণযোগ্য।
[caption id="attachment_1577" align="aligncenter" width="300"]অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর শিক্ষাগত যোগ্যতা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর শিক্ষাগত যোগ্যতা[/caption]
  • প্রতিষ্ঠানঃ সরকারি/বেসরকারি ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান।
  • ধরনঃ ফুল টাইম।
  • অভিজ্ঞতাঃ কম্পিউটার অপারেটিং-এ মোটামুটি দক্ষতা বা অভিজ্ঞতা চাওয়া হয়ে থাকে।
  • স্কিলঃ অফিসিয়াল কাজে পারদর্শিতা, কম্পিউটার চালনায় পারদর্শিতা, ইন্টারনেট ব্রাউজিং-এ পারদর্শিতা, কম্পিউটার টাইপিং-এ পারদর্শিতা, ধৈর্য্য সহকারে কাজ করার মানসিকতা, যোগাযোগ দক্ষতা ইত্যাদি।
  • বেতনঃ এই পদের কর্মরতরা সাধারণত ষোলোতম গ্রেডের অনূকূলে বেতন পেয়ে থাকেন। বর্তমানে যা ৯৩০০-২২৪৯০ টাকা। অর্থাৎ বেসরকারি প্রতিষ্ঠান এর ক্ষেত্রে আপনি প্রায় ১২-১৩ হাজার টাকা বেতন পাবেন। সরকারি প্রতিষ্ঠান এর ক্ষেত্রে ১৫-১৬ হাজার টাকা এবং অন্যান্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠান সরকারি কিংবা এমপিও হওয়া না পর্যন্ত প্রতিষ্ঠানের নির্ধারিত হারে বেতন পেয়ে থাকেন।
[caption id="attachment_1579" align="aligncenter" width="95"]অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল অফিস সহকারী      কাম কম্পিউটার  অপারেটর        বেতন স্কেল[/caption]

 

কাজঃ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরগণ সাধারণত যেই ধরণের কাজ গুলো করে থাকেন সেই গুলো হলো-

  •  অফিসিয়াল সকল ধরণের কাগজ পত্রের দেখভাল ও রক্ষাণাবেক্ষণ করা।
  •  উর্ধতন কর্মকর্তা বা অফিসিয়াল প্রধানের আদেশ অনুযায়ী বিভিন্ন দায়িত্ব পালন করা।
  •  কম্পিউটার সংক্রান্ত যাবতীয় কাজ করা।
  • যাবতীয় বিল ভাতা ও আনুষাঙ্গিক কাজ গুলো করা।
  •  প্রাতিষ্ঠানিক প্রয়োজনে বিভিন্ন শ্রেণিকক্ষ পাঠদান করা।

উল্লেখিত কাজ গুলো ছাড়াও উক্ত পদবীধারীকে প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন পরতে পারে।

     আরোও পড়ুন

প্রিয় পাঠক আশা করছি আপনাকে এই আর্টিকেল এর মাধ্যমে উল্লেখিত পদ সম্পর্কে মোটামুটি তথ্য জানতে সহায়তা করতে পেরেছি। আপনার যদি এই সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url