ক্রেডিট অ্যানালিস্ট

ব্যাংক কিংবা কোনো আর্থিক প্রতিষ্ঠানে প্রায় সব-সময়ই কোনো না কোনো প্রতিষ্ঠান বা ব্যাক্তি আর্থিক ঋণ চেয়ে থাকে। সেই প্রতিষ্ঠান বা ব্যাক্তি যারা মূলতো ঋণ চাচ্ছে তাদের বিভিন্ন আর্থিক তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করেই ঋণ প্রদান করা হয়ে থাকে। উক্ত যাচাই-বাছাই সংক্রান্ত কাজগুলো করে থাকে মূলতো একজন ক্রেডিট অ্যানালিস্ট। 


এছাড়াও ক্রেডিট অ্যানালিস্টগণ কোনো প্রতিষ্ঠান বা ব্যাক্তির বিভিন্ন আর্থিক লেনদেন বিশ্লেষণ করে সে ঋণ পাবে কিনা বা তাদের কোনো অর্থনৈতিক ঝুঁকি রয়েছে কিনা তাও যাচাই-বাছাই করে উক্ত প্রতিষ্ঠান বা ব্যাক্তিকে অবহিত করে থাকে। এজন্যই ক্রেডিট অ্যানালিস্টদের আরো একটি নাম বা পদবী হলো ক্রেডিট এন্ড রিস্ক অ্যানালিস্ট। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা ক্রেডিট অ্যানালিস্ট বা ক্রেডিট এন্ড রিস্ক অ্যানালিস্ট পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি বিস্তারিত আলোচনা করবো।

বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যাক্তির অর্থনৈতিক বিভিন্ন তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে তাদের কোনো ঝুঁকি রয়েছে কিনা এবং তারা ঋণ পাবে কিনা বা দেয়া যাবে কিনা এই সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজগুলো করে থাকে মূলতো ঐ ক্রেডিট অ্যানালিস্ট পেশা বা পদবী ধারীগণ।

ক্যারিয়ারঃ সাধারণত এন্ট্রি লেভেলে বা চাকরির প্রারম্ভিক অবস্থায় সরাসরি ক্রেডিট অ্যানালিস্ট বা ক্রেডিট এন্ড রিস্ক অ্যানালিস্ট হওয়া যায় না। প্রাথমিক অবস্থায় হয়তো জুনিয়র ক্রেডিট অ্যানালিস্ট হিসেবে চাকরি শুরু হয়ে থাকে। এরপর ক্রমান্বয়ে পদোন্নতি হতে থাকে এবং ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে উক্ত পদবী সংক্রান্ত বিভাগের বিভাগীয় প্রধান পর্যন্ত হওয়া যেতে পারে।

একজন ক্রেডিট অ্যানালিস্ট

  • পদবীঃ ক্রেডিট অ্যানালিস্ট বা ক্রেডিট এন্ড রিস্ক অ্যানালিস্ট।
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স/অর্থনীতি/হিসাববিজ্ঞান/গণিত ও পরিসংখ্যানে স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রীধারী চাওয়া হয়ে থাকে।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ২-৫ বছরের অভিজ্ঞতা সম্পন্নরা ভালো প্রতিষ্ঠানে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকে ( সরকারি প্রতিষ্ঠানে সরকারি নিয়ম অনুযায়ী নিয়োগ দেয়া হয়ে থাকে এবং পদোন্নতি দেয়া হয়ে থাকে )।
  • স্কিলঃ প্রতিষ্ঠান সম্পর্কে এনালাইসিস করার আগ্রহ, নির্ভুলভাবে হিসাব কষার ক্ষমতা, সূক্ষ্ম ও সুন্দর ভাবে পর্যবেক্ষণ ক্ষমতা, পরিসংখ্যান ভিত্তিক জ্ঞান, বিশ্লেষণী ক্ষমতা, ঋণ সংক্রান্ত ভালো ধারণা, কম্পিউটার ও বিভিন্ন ডেটা অ্যানালাইসিস সংক্রান্ত সফটওয়্যারে পারদর্শিতা, বিচক্ষণতা, মানুসিক চাপ সামলিয়ে কাজ করার সক্ষমতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ চাকরির প্রারম্ভিক অবস্থায় ক্রেডিট অ্যানালিস্টগণের বেতন ৫০-৮০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে। তবে প্রতিষ্ঠান ভেদে ও অভিজ্ঞতার আলোকে কম বা বেশী হতে পারে।

কাজঃ ক্রেডিট অ্যানালিস্ট বা ক্রেডিট এন্ড রিস্ক অ্যানালিস্টরা সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • প্রতিষ্ঠান বা ব্যাক্তি সম্পর্কে খুঁটিনাটি ভালো ভাবে জানা ও উক্ত ব্যাক্তি বা প্রতিষ্ঠানের নিয়মনীতি ও নির্দেশনার ভিত্তিতে লেনদেন সংক্রান্ত ঝুঁকি নির্ণয় করা বা হিসাব করা
  • বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যাক্তির ঋণ প্রস্তাবের যোগ্যতা রয়েছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা
  • ঋণ বা লেনদেন সংক্রান্ত ঝুঁকি রয়েছে কিনা তা যাচাই-বাছাই করা ও প্রয়োজনে ব্যবসা-খাতের আর্থিক বিবরণী তৈরি করে বিশ্লেষণ করা
  • ক্রেডিট মার্কেট সংক্রান্ত পর্যবেক্ষণ করা ও কোনো ঝুঁকি থাকার সম্ভবনা থাকলে তার পূর্বাভাস দেয়া
  • প্রতিষ্ঠান কিংবা কোনো ব্যাক্তিদের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করা এবং দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন নীতি পর্যবেক্ষণ করে ঋণ সংক্রান্ত নীতির পরিবর্তন আনা বা আপডেট করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও ক্রেডিট অ্যানালিস্টদের তাদের পেশাগত দায়িত্ব ও প্রতিষ্ঠান কিংবা কোনো ব্যাক্তির মাধ্যমে অর্পিত দায়িত্বের কারণে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

পড়বেন কোথায়?

দেশে অনেক স্বনামধন্য প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলো থেকে ক্রেডিট অ্যানালিস্ট পেশা বা পদবী সংক্রান্ত বিষয় গুলোর উপর স্নাতক-স্নাতকোত্তর বা উচ্চতর ডিগ্রী নেয়া যেতে পারে। উল্লেখযোগ্য কিছু প্রতিষ্ঠান হলো-

উল্লেখিত প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় গুলো ছাড়াও আরো অনেক বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান রয়েছে যেগুলো থেকে কাঙ্খিত বিষয়ের উপর ডিগ্রী নেয়া যেতে পারে। এছাড়াও উক্ত পদবী বা পেশা সংক্রান্ত স্কিল অর্জনের জন্য বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট থেকে কোর্স করতে পারেন।

প্রিয় পাঠক আশা করছি আপনাকে ক্রেডিট অ্যানালিস্ট বা ক্রেডিট এন্ড রিস্ক অ্যানালিস্ট পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি ধারণা দিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পদবী সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url