সিরামিক ইঞ্জিনিয়ার - সিরামিক কারখানা

আমরা আমাদের দৈন্দিন জীবনের বিভিন্ন প্রয়োজনে কাচঁ, পোরসেলিন, সিমেন্ট ইত্যাদির ব্যবহার করে থাকি। এগুলো মূলতো হলো সিরামিক জাতীয় পণ্য। বর্তমানে পূর্বের তুলনায় প্রচুর পরিমাণে আমরা সিরামিক জাতীয় পণ্যের ব্যবহার করছি।

যার ফলে এই সিরামিক জাতীয় পণ্যের উৎপাদনও বেড়েছে। এই কারণে বিভিন্ন সিরামিক জাতীয় পণ্য উৎপাদন সম্পর্কিত ফ্যাক্টরি বা কোম্পানি গুলোতে প্রচুর সিরামিক ইঞ্জিনিয়ারদের নিয়োগ প্রদান করা হয়ে থাকে। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা সিরামিক ইঞ্জিনিয়ার পেশা বা পদবী নিয়ে আলোচনা করতে চলেছি। সিরামিক ইঞ্জিনিয়ার পেশা বা পদবী সংক্রান্ত বিস্তারিত জানতে এই আর্টিকেল এর শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

সিরামিক জাতীয় বিভিন্ন পণ্যের গঠন প্রণালী বিশ্লেষণ, ডিজাইনিং এবং উৎপাদন সংক্রান্ত কাজগুলো করে থাকে মূলতো একজন সিরামিক ইঞ্জিনিয়ার।

ক্যারিয়ারঃ সিরামিক শিল্পের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। এর ফলে সিরামিক ইঞ্জিনিয়ারদের চাহিদাও বেড়েছে। সিরামিক ইঞ্জিনিয়ার পেশা বা পদবীটি নির্দিষ্ট কোনো পদবী নয়। চাকরির শুরুতে অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করলেও দক্ষতার ভিত্তিতে ডেপুটি ইঞ্জিনিয়ার ও চীফ ইঞ্জিনিয়ার হওয়ারও সম্ভাবনা রয়েছে। সুতরাং আপনি যদি সিরামিক ইঞ্জিনিয়ার হতে চান তাহলে অবশ্যই এটি আপনার জন্য একটি যুগান্তকারী সিদ্ধান্ত হবে।

 

একজন সিরামিক ইঞ্জিনিয়ার

  • পদবীঃ সিরামিক ইঞ্জিনিয়ার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ প্রতিষ্ঠান ভেদে নিয়োগ যোগ্যতার একটু পার্থক্য হয়ে থাকে। আপনি যদি সিরামিক ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা ধারী, বিএসসি ও এমএসসি ডিগ্রীধারী হয়ে থাকেন তাহলে আপনি উক্ত পদের বীপরিতে নিয়োগ পাবেন। আপনি অন্যান্য ডিগ্রীধারী হলেও এই পেশায় আসতে পারবেন তবে আপনাকে অবশ্যই সিরামিক সম্পর্কিত কোনো বিষয়ের উপর একটি শর্ট বা লং কোর্সধারী হতে হবে।
  • প্রতিষ্ঠানঃ প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ কমপক্ষে ১-৩ বছরের অভিজ্ঞতা সম্পন্নরা বিভিন্ন বড় ও ভালো প্রতিষ্ঠান গুলোতে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকে।
  • স্কিলঃ সিরামিক ম্যাটারিয়ালে জ্ঞান, ক্যাডে দক্ষতা, প্রসেস ডেভলপমেন্টে পারদর্শিতা, কন্ট্রোল সিস্টেম পরিচালনায় দক্ষতা, প্রজেক্ট ও সম্পদ ব্যবস্থাপনায় পারদর্শিতা, কম্পিউটারে পারদর্শিতা, রাসায়নিক উপাদান ও প্রযুক্তি ব্যবহারে দক্ষতা, ল্যাবরেটরি ব্যবস্থাপনায় পারদর্শিতা, বিভিন্ন সমস্যার সমাধান বের করা, সবার সাথে কাজ করার মন-মানুসিকতা, কল-কারখানায় কাজ করার মানুসিকতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ সিরামিক ইঞ্জিনিয়ারদের চাকরির প্রারম্ভিক অবস্থায় বেতন ১৫-২০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

 

কাজঃ সিরামিক ইঞ্জিনিয়ারগণ সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • সিরামিক পণ্যের যাবতীয় গঠণ প্রণালী সংক্রান্ত বিশ্লেষণ করা
  • বিভিন্ন পণ্যের ডিজাইনিং করা, উৎপাদন করা ও উৎপাদিত পণ্যের মান যাচাই করা
  • পণ্য উৎপাদন করার পর তা উর্ধতন কর্তৃপক্ষের নিকট পেশ করা ও বিভিন্ন প্রয়োজনীয় দিক-নির্দেশনা নেয়া
  • বিভিন্ন নতুন পণ্য উৎপাদনের জন্য গবেষণা করা ও উৎপাদন খরচ যথাসম্ভব কমানোর চেষ্টা করা
  • নতুন নতুন পণ্য উৎপাদনের জন্য বিভিন্ন যন্ত্রপাতির ব্যবস্হা করা ও কারখানায় থাকা সমস্ত যন্ত্রপাতির দেখভাল করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও সিরামিক ইঞ্জিনিয়ারগণ তাদের পেশাগত দায়িত্ব কিংবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করে থাকে।

পড়বেন কোথায়?

ডিপ্লোমা করার জন্য আমাদের দেশে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনেক প্রতিষ্ঠান রয়েছে। যেগুলো থেকে সিরামিক সংক্রান্ত বিষয়ের উপর চার বছর মেয়াদী ডিপ্লোমা করা যায়। এছাড়া সিরামিক ইঞ্জিনিয়ারিং এর উপর ব্যাচেলর কোর্স করার জন্য রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি। এছাড়া উক্ত বিষয়ের উপর মাস্টার্স করার জন্য একমাত্র প্রতিষ্ঠান হিসেবে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ( এখন পর্যন্ত )।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে সিরামিক ইঞ্জিনিয়ার পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি কিছু জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পদবী বা পেশা সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url