শিক্ষাবিদ - বাংলাদেশের কয়েকজন শিক্ষাবিদের নাম

 শিক্ষাই জাতির মেরুদণ্ড কথাটির সাথে আমরা বহুকাল পূর্ব থেকেই পরিচিত। পূর্বে শিক্ষার প্রচলন কম থাকলেও বর্তমানে আমাদের দেশে প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে শিক্ষার আলো ঢুকে পরেছে। সমাজের বড় একটি অংশ এখন শিক্ষা নেয়ার প্রতি ঝুকে পরেছে। সবাই এখন শিক্ষিত হতে চায়।

শিক্ষার বিভিন্ন সেক্টরে শিক্ষা দেয়ার জন্য শিক্ষানীতির উপর ভিত্তি করে তৈরিকৃত বই বা শিক্ষা দেয়ার বিভিন্ন সিস্টেমের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করা হয়ে থাকে। তো এই শিক্ষানীতি বা শিক্ষার সিস্টেম গুলো যারা তৈরি করেন বা এর পেছনে যারা কাজ করেন তাদের আমরা শিক্ষাবিদ বা শিক্ষা গবেষক নামে চিনে থাকি। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা শিক্ষা গবেষক বা শিক্ষাবিদ পেশা বা পদবী সংক্রান্ত আলোচনা করবো।

সমাজের প্রচলিত শিক্ষা ব্যবস্থার উন্নতি বা পরিবর্তনের জন্য নিজস্ব চিন্তা ও গবেষণার মাধ্যমে বিভিন্ন শিক্ষা ব্যবস্থাকে শিক্ষানীতিতে পরণিত করাই মূলতো শিক্ষাবিদদের মূল কাজ।

ক্যারিয়ারঃ প্রাথমিক অবস্থায় সরকারি বা বেসরকারি চাকরির ক্ষেত্রে ছোট-খাটো কাজ বা পদবী দিয়ে ক্যারিয়ার শুরু করা যায়। এরপর অভিজ্ঞতার আলোকে সরকারের শিক্ষা বিভাগের সিনিয়র পদবী সমূহে পদোন্নতি পাওয়ার মাধ্যমে দেশের শিক্ষানীতি প্রণয়ের জন্য সুযোগ তৈরি হতে পারে। শিক্ষাবিদ ও এই সংক্রান্ত পেশায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি সেক্টরে কাজ করার পাশাপাশি বিদেশেও কাজ করার সুযোগ রয়েছে। সুতরাং আপনি যদি শিক্ষাবিদ বা শিক্ষা গবেষক সংক্রান্ত পেশায় আসতে চান তাহলে আপনার জন্য শুভেচ্ছা রইলো।

 

একজন শিক্ষবিদ

  • পদবীঃ শিক্ষাবিদ বা শিক্ষা গবেষক।
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা সংক্রান্ত বিষয়ের উপর স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে ( প্রয়োজনে আনুষাঙ্গিক অন্যান্য ডিগ্রীও চাওয়া হতে পারে )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ কাজ ও প্রতিষ্ঠান সাপেক্ষে অভিজ্ঞতা চাওয়া হয়ে থাকে। তবে ২-৩ বছরের অভিজ্ঞরা যে কোনো ভালো প্রতিষ্ঠান চাকরির জন্য অগ্রাধিকার পেয়ে থাকেন।
  • স্কিলঃ শিক্ষা সংক্রান্ত বিষয়ে জ্ঞান, বিভিন্ন শিক্ষা পদ্ধতি ও নীতি সংক্রান্ত জ্ঞান, বিশ্লেষণী সক্ষমতা, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে পারদর্শিতা, গবেষণায় দক্ষতা, মাঠ পর্যায়ে কাজ করার মনোবল, কম্পিউটারে পারদর্শিতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ সাধারণত শিক্ষাবিদ বা শিক্ষা গবেষকদের প্রারম্ভিক বেতন ২০-৩০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে ( প্রতিষ্ঠান ভেদে কম বা বেশি হতে পার )।

 

কাজঃ শিক্ষা গবেষক বা শিক্ষাবিদরা যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • দেশের শিক্ষা ব্যবস্থার পাশাপাশি বিদেশের বিভিন্ন শিক্ষা ব্যবস্থা নিয়ে গবেষণা করা
  • গবেষণা সংক্রান্ত ফলাফল অনুযায়ী দেশের শিক্ষা ব্যবস্থা বা নীতির উন্নতিকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা
  • সরকারি বিভিন্ন কাজে যেমন- পাঠ্যপুস্তক প্রণয়ন, শিক্ষা প্রকল্প ও বিভিন্ন শিক্ষা জরিপে অংশগ্রহণ করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও শিক্ষাবিদদের প্রাতিষ্ঠানিক দায়িত্ব কিংবা পেশাগত দায়িত্বের প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

কোথায় পড়বেন?

আমাদের দেশে অনেক স্বনামধন্য প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলো থেকে আপনারা শিক্ষা সংক্রান্ত বিষয় গুলোর উপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী বা প্রয়োজনে অন্যান্য উচ্চতর ডিগ্রীও নিতে পারবেন। উল্লেখযোগ্য কিছু বিশ্ববিদ্যালয় হলো-

উল্লেখিত প্রতিষ্ঠান গুলোর পাশাপাশি আরো সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে যেখান থেকে শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ের উপর স্নাতক-স্নাতকোত্তর সহ উচ্চতর ডিগ্রীও নেয়া যেতে পারে।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে শিক্ষাবিদ বা শিক্ষা গবেষক পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি কিছু জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত আরো কিছু জানার প্রয়োজন হয় তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url