হাউসকিপিং সুপারভাইজার

দেশ খুব দ্রুতোই অনেক উন্নত হচ্ছে। যার ফলে প্রচুর পরিমাণে হোটেল ও রেস্টহাউস সহ বিভিন্ন আবাসিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এছাড়াও বিভিন্ন কল-কারখানার পাশাপাশি কর্পোরেট অফিসও প্রচুর গড়ে উঠেছে। আর এই সকল প্রতিষ্ঠান গুলোর পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য লোকবলেরও প্রয়োজন হয়ে থাকে। বিভিন্ন প্রতিষ্ঠানে যারা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে তাদের বলে হাউসকিপার। 

আরা যারা এই হাউসকিপারদের কাজকর্মের দেখ-ভাল এবং প্রতিষ্ঠানের পরিষ্কার-পরিচ্ছন্নতা সংক্রান্ত বিভিন্ন দায়িত্ব প্রাপ্ত হয়ে থাকে তারা হলো হাউসকিপিং সুপারভাইজার। এখন আমরা এই আর্টিকেলের মাধ্যমে হাউসকিপিং সুপারভাইজার পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

বিভিন্ন হোটেল, রেস্টুরেন্টে, রেস্টহাউস ও অন্যান্য সকল প্রতিষ্ঠানের কর্মরত ও অতিথিদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে প্রতিষ্ঠান সমূহের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করায় মূলতো হাউসকিপিং সুপারভাইজারদের মূল কাজ।

ক্যারিয়ারঃ প্রাথমিক অবস্থায় যদি কেউ হাউসকিপার পদে চাকরি পেয়ে থাকে তাহলে পরবর্তীতে দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে হাউসকিপিং সুপারভাইজার হিসেবে পদোন্নতি পাওয়া হতে পারে তার। তবে সরাসরিও হাউসকিপিং সুপারভাইজার হিসেবে নিয়োগ প্রদান করা হয়ে থাকে। হাউসকিপিং সুপারভাইজার হিসেবে কাজ করতে থাকলে ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার পর্যন্ত হওয়া যেতে পারে ( পর্যাপ্ত শিক্ষাগত যোগ্যতা থাকলে )।

 

একজন হাউসকিপিং সুপারভাইজার

  • পদবীঃ হাউসকিপিং সুপারভাইজার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ এইচ.এস.সি বা স্নাতক ডিগ্রীধারী যে কেউ উক্ত পদের বীপরিতে নিয়োগ পাওয়ার জন্য আবেদন করতে পারবে ( অভিজ্ঞতা সম্পন্নদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতায় শিথিলতা এনে থাকে অনেক প্রতিষ্ঠান )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকসরি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ভালো প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে ৩-৫ বছরের অভিজ্ঞতা সম্পন্নরা অগ্রাধিকার পেয়ে থাকে ( সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে যথাযথ নিয়ম মেনে উক্ত পদের বীপরিতে নিয়োগ প্রদান করা হয়ে থাকে )।
  • স্কিলঃ পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার কৌশন ও দক্ষতা, সময় ব্যবস্থাপনায় দক্ষতা, কর্মী ব্যবস্থাপনায় পারদর্শিতা, সমস্যা সমাধানে দক্ষতা, মানুসিক চাপ সামলানোর সক্ষমতা, যে কোনো পরিস্থিতির সাথে খাপ খাইয়ে চলার দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ হাউসকিপিং সুপারভাইজারদের বেতন চাকরির প্রারম্ভিক অবস্থায় ১৫-৩০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

 

কাজঃ সাধারণত হাউসকিপিং সুপারভাইজারগণ যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা নেয়া এবং সেই অনুযায়ী একটি কর্ম পরিকল্পনা করা
  • কর্মকর্তা বা অতিথিদের সুবিধার্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা
  • নির্দিষ্ট নিয়ম মেনে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মী বা হাউসকিপারগণ কাজ করছে কিনা তা তদারকি করা
  • প্রতিষ্ঠানের প্রতিটি জায়গা পরিষ্কার-পরিচ্ছন্নতা করা হয়েছে কিনা তা খেয়াল করা ও প্রয়োজনীয় স্থানে যথাযথ আসবাবপত্র ও অন্যান্য সকল কিছু যেমন- সাবান, তোয়ালে, টিস্যু পেপার ইত্যাদি প্রস্তুত রাখার বিষয়ে নজর রাখা
  • প্রতিষ্ঠানের বিভিন্ন ইস্যুতে কর্মরত অন্যান্য সেক্টরের সুপারভাইজার বা ব্যবস্থাপকদের সাথে নিয়মিত যোগাযোগ রাখা

উল্লেখিত কাজগুলো ছাড়াও প্রাতিষ্ঠানিক বা নিজ দায়িত্বের প্রয়োজনে আরো নানা ধরণের কাজ একজন হাউসকিপিং সুপারভাইজারের করার প্রয়োজন হতে পারে।

     আড়ো পড়ুন

 

প্রিয় পাঠক আশা করছি হাউসকিপিং সুপারভাইজার পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি বিস্তারিত জানিয়ে আপনাকে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পদবী বা পেশা সংক্রান্ত আরো কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url