অফিস সহায়ক - অফিস সহায়ক এর যোগ্যতা

পিয়ন শব্দটি মূলতো একটি ইংরেজি শব্দ। আমরা যদি পিওন কে বাংলা করি তাহলে হবে দফতরি, চাপরাশি, এমএলএসএস ইত্যাদি। তবে বাংলাদেশ সরকার তার জনপ্রশাসন মন্ত্রণালয় এর মাধ্যমে এই পদটির জন্য একটি অফিসিয়াল নাম দিয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৪ সালে একটি প্রজ্ঞাপন জারি করেন এবং পিওন, দফতরি, চাপরাশি ইত্যাদি নাম বা পদবি পরিবর্তন করে অফিস সহায়ক নামে একটি একক পদবি বা নাম দেন।

সাধারণত একজন অফিস সহায়ক সরকারি-বেসরকারি, সামরিক-আধাসামরিক, শিক্ষা প্রতিষ্ঠান, কর্পোরেট অফিস সহ ইত্যাদি প্রতিষ্ঠানেই কাজ করে থাকেন।

ক্যারিয়ারঃ অফিস সহায়ক একটি গুরুত্বপূর্ণ পদবী। সকল দিক বিবেচনায় এই পদবী/পদধারীদের ছোট করে দেখার কিছু নেই।

 

একজন অফিস সহায়ক

  • পদবীঃ অফিস সহায়ক।
  • শিক্ষাগত যোগ্যতাঃ সরকারি বেসরকারি বা বিভিন্ন প্রতিষ্ঠান মূলতো তাদের নিজস্ব নিতীমালা অনুযায়ী নিয়োগ দিয়ে থাকেন। তবে সরকারি বেসরকারি বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তি পর্যালোচনা করলে যা বোঝা যায় তা হলো প্রায় সব অফিসেই নিয়োগ এর ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসি বা মাধ্যমিক পাশ চাওয়া হয়ে থাকে। তবে প্রতিষ্ঠান ভেদে কিছু কিছু ক্ষেত্রে এই পদে নিয়োগের জন্য শিক্ষাগত যোগ্যতার কিছুটা পরিবর্তন হয়ে থাকে।
  • প্রতিষ্ঠানঃ সরকারি/বেসরকারি ইত্যাদি।
  • ধরনঃ ফুল টাইম।
  • অভিজ্ঞতাঃ সাধারণত কোনো প্রকার অভিজ্ঞতা চাওয়া হয় না।
  • স্কিলঃ অফিসিয়াল কাজে দক্ষতা, কমান্ড মেনে কাজ করার ইচ্ছা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ অফিস সহায়কদের বেতন ১০-১৫ হাজার টাকার ভিতর শুরু হয়।

 

কাজঃ আমরা যদি একজন অফিস সহায়ক এর অর্থ খুজি তাহলে আমরা অল্পতেই বুঝতে পারবো যে, অফিস সহায়ক অর্থ হচ্ছে অফিসের কাজে সহায়তা করা। অফিস ভেদে একজন অফিস সহায়ক এর কাজ এর কিছুটা ভিন্নতা থাকতে পারে। তবে স্বাভাবিক ভাবে প্রায় সব অফিসেই যেই ধরনের কাজ গুলো করতে তা হলো-

  •  অফিস পরিষ্কার পরিচ্ছন্ন রাখা বা নিশ্চিত করা।
  •  ফাইল পত্র সংক্রান্ত কিছু কাজ যেমন- ফাইল পত্র একজায়গা থেকে অন্যজায়গায় আনা নেয়া করা, বিভিন্ন ফাইল বা অফিসিয়াল নথি গুলো সুন্দর করে সংরক্ষণ করা, অফিসের প্রয়োজনে বিভিন্ন ফাইল ফটোকপি করা।
  •  সকাল/বিকালে চা নাস্তা ও দুপুরের খাবার সহ অন্যান্য সময় প্রয়োজনীয় নির্দেশনা অনুসরন করে চাহিদা অনুযায়ী খাবার সরবরাহ করা।

এছাড়াও অফিস এর উর্ধতন কর্মকর্তগণের আদেশ মোতাবেক অফিসিয়াল বিভিন্ন কাজে সহায়তা করার প্রয়োজন হয়ে থাকে।

সুযোগ-সুবিধা?

একজন সরকারি চাকরিজীবী অফিস সহায়ক সরকারি নিয়ম অনুযায়ী সব ধরনের সুযোগ সুবিধা পেয়ে থাকেন। অন্যান্য প্রতিষ্ঠানে অফিস সহায়কগণ প্রতিষ্ঠানের নিয়োম অনুযায়ী সুযোগ সুবিধা পেয়ে থাকেন।

 

প্রিয় পাঠক আশা করছি অফিস সহায়ক পদ এবং এই পদের কাজ সম্পর্কে একটি মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরও যদি আপনার এই পদ সংক্রান্ত আরোও কিছুর জানার প্রয়োজন হয় দয়াকরে কমেন্ট করবেন। এছাড়াও অন্য কি বিষয়ে এই রকম বিস্তারিত জানতে চান তাও কমেন্ট করতে পারেন। আমরা আপনার প্রশ্নের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির খবর সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত চাকরি সংক্রান্ত আপডেট পেতে এই সাইটে নিয়মিত ভিজিট করার পরামর্শ রইলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url