ইউসিবি ব্যাংক স্বাধীন একাউন্ট

এই আর্টিকেলের মাধ্যমে এখন আমরা আলোচনা করবো ইউসিবি ব্যাংক স্বাধীন একাউন্ট নিয়ে। আমরা যারা ফ্রিল্যান্সিং করতে চাই বা করছি প্রতিনিয়তই আমাদেরকে নানা ধরণের সমস্যার সম্মুখীন হতে হতো একটা সময়। কিন্তু বর্তমানে বাংলাদেশ সরকার যারা ফ্রিল্যান্সিং করছে তাদের পাশে দাঁড়ানোতে অনেক সমস্যার সমাধান হয়ে গেছে। 

যেমন আগে ফ্রিল্যান্সারদের সবচাইতে বেশী যে সমস্যা টা হতো তা হলো ব্যাংকের একাউন্ট বা ডুয়েল কারেন্সি কার্ড জনিত সমস্যা। ফ্রিল্যান্সিং এর প্রয়োজনে ফ্রিল্যান্সারদের অনেক সময় টাকা ডলারে কনভার্ট করার প্রয়োজন হতো।

চাইলে খুব সহসাই ফ্রিল্যান্সারগণ সেই ধরণের ব্যাংক একাউন্ট বা ডুয়েল কারেন্সি কার্ড পেতো না যেই ধরণের ডুয়েল কারেন্সি কার্ড বা একাউন্টের মাধ্যমে টাকাকে ডলারে বা ডলারকে টাকাতে কনভার্ট করা যেতো। কিন্তু ২০২০ সালে যখন বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সারদের অফিসিয়াল ভাবে স্বীকৃতি প্রদান করে তারপর থেকে বিভিন্ন ব্যাংক ফ্রিল্যান্সারদের নিয়ে কাজ করা শুরু করে দেয় এবং ফ্রিল্যান্সারদের ফ্রিল্যান্সিং-এ সহায়তায় করার জন্য এমন কিছু ব্যাংক একাউন্ট বা কার্ড তৈরি করে যেগুলোর মাধ্যমে আসলে একজন ফ্রিল্যান্সার যেই ধরণের ব্যাংক একাউন্ট বা কার্ড জনিত সুযোগ-সুবিধা আশা করে তা পেয়ে যাবে। এর মধ্যে অন্যতম একটি ব্যাংক একাউন্ট হলো ইউসিবি ব্যাংকের স্বাধীন একাউন্ট।

স্বাধীন একাউন্ট কি?

স্বাধীন একাউন্ট এমন একটি একাউন্ট যেই একাউন্টের মাধ্যমে ফ্রিল্যান্সাররা ডলার কিংবা টাকা দুই কারন্সিতেই লেনদেন করতে পারবে। আপনারা যেনে খুশি হবেন যে, এই ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনার কোনো প্রকার পাসপোর্ট এর প্রয়োজন হবে না। আমরা সবাই জানি যে ডুয়েল কারেন্সি একাউন্ট খোলার জন্য একটা সময় ফ্রিল্যান্সারদের পাসপোর্ট এর প্রয়োজন হতো। কিন্তু বর্তমানে কিছু ব্যাংকে এটির আর প্রয়োজন হচ্ছে না। আপনি চাইলে পাসপোর্ট ছাড়াই ইউসিবি ব্যাংক স্বাধীন একাউন্ট খুলতে পারবেন।

তবে এখানে উল্লেখযোগ্য একটি বিষয় হলো আপনাকে অবশ্যই একজন ভালো মানের ফ্রিল্যান্সার হতে হবে এবং এর প্রমাণ স্বরুপ সরকার কর্তৃক ফ্রিল্যান্সারদের যে আইডি কার্ড প্রদান করা হয়ে থাকে সেই আইডি কার্ডধারী হতে হবে উক্ত ব্যাংক একাউন্ট খোলার জন্য। তো আপনি যদি বাস্তবেই একজন ভালো ফ্রিল্যান্সার হয়ে থাকেন তাহলে তো আর সরকার কর্তৃক নির্ধারিত কার্ড পেতে আপনাকে বেশী বেগ পেতে হবে না। ফ্রিল্যান্সারদের জন্য সরকার কর্তৃক নির্ধারিত যে কার্ড রয়েছে তা পেতে হলে উপজেলা কিংবা জেলা তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অফিসে গিয়ে কথা বলতে হবে ও নির্ধারিত প্রসেসিং শেষে আপনি উক্ত কার্ড পেয়ে যাবেন।

আমরা ইউসিবি ব্যাংক স্বাধীন একাউন্ট কি বা কাকে বলে তা মোটামুটি জেনে গেলাম। পূর্বেই আমরা জেনেছি যে এটি একটি ডুয়েল কারেন্সি একাউন্ট। এখন আমরা জানবো আরো কি কি সুবিধা আসলে এই স্বাধীন একাউন্টের মাধ্যমে ফ্রিল্যান্সাররা পাবে। সুবিধা গুলো হলো-

  • আপনি দেশের বাইরে ডলারে পেমেন্ট করতে পারবেন
  • একটি অথেনটিক ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড পাবেন
  • আপনি উক্ত ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড কখনো বিদেশে গেলে ব্যবহার করতে পারবেন
  • ফ্রিল্যান্সিং আইডি কার্ড ব্যবহার করে একাউন্ট করার সুবিধা
  • একাউন্ট খোলার জন্য কোনো প্রকার ডিপোজিট করার প্রয়োজন নেই
  • ইউসিবি ব্যাংকের এপস ও ইন্টারনেট সুবিধা পাবেন
  • ট্রাভেল কোটায় লেনদেন করার প্রয়োজন নেই। সেবা রপ্তানিকারক কোটায় লেনদেন করতে পারবেন
  • একাউন্ট মেইনটেইন করা সম্পূর্ণ ফ্রী
  • দ্রতো টাকাকে ডলারে রূপান্তরিত করতে পারবেন
  • অনলাইন স্ট্যাটমেন্ট সুবিধা

উল্লেখিত সুযোগ-সুবিধা গুলো ছাড়াও ইউসিবি ব্যাংক কর্তৃক তাদের নিয়ম অনুযায়ী আরোও অনেক ধরণের সুযোগ-সুবিধা পাওয়া যেতে পারে।

     আরো পড়ুন

স্বাধীন একাউন্ট খোলার যোগ্যতাঃ ইউসিবি ব্যাংক স্বাধীন একাউন্ট খোলার যোগ্যতা গুলো হলো-

  • যে কোনো বাংলাদেশী প্রফেশনাল ফ্রিল্যান্সার হতে হবে
  • নূন্যতম আঠারো বছর বয়স হতে হবে
  • ইউসিবি ব্যাংক এর কারেন্ট বা সেভিংস একাউন্ট হোল্ডার এই একাউন্ট খুলতে পারবে
  • নতুন গ্রাহকদের ক্ষেত্রে অবশ্যই লিংক একাউন্ট হিসেবে একটি সেভিংস বা কারেন্ট একাউন্ট খুলতে হবে

স্বাধীন একাউন্ট খুলতে যা কিছু প্রয়োজন হবেঃ প্রায় প্রতিটি ব্যাংক একাউন্ট খোলার ক্ষেত্রেই কিছু নির্দিষ্ট ডকুমেন্টস বা কাগজপত্রের প্রয়োজন হয়ে থাকে। ইউসিবি ব্যাংক স্বাধীন একাউন্ট খোলার ক্ষেত্রেও আপনার কিছু ডকুমেন্টস বা কাগজপত্রের প্রয়োজন হবে। সেগুলো হলো-

  • জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন
  • পাসপোর্ট সাইজের দুই কপি ছবি
  • ফ্রিল্যান্সিং কার্ড
  • নমিনির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি
  • নমিনির পাসপোর্ট সাইজের এক কপি ছবি

উল্লেখিত ডকুমেন্টস বা কাগজপত্র গুলো নিয়ে নিকটস্থ ইউসিবি ব্যাংকে গেলে ব্যাংক কর্তৃক নির্ধারিত ফরম পূরণ করলেই আপনার স্বাধীন একাউন্ট একটিভ হবে।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে ইউসিবি ব্যাংক স্বাধীন একাউন্ট এর বিষয়ে কিছু তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত একাউন্ট সংক্রান্ত আরো কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url