বাংলাদেশ স্কাউট

 ★★বাংলাদেশ স্কাউটস দিবসের পটভূমি★★ 

 বাংলাদেশ এলাকার স্কাউট গ্রুপসমূহ তৎকালীন ‘বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ এর তালিকাভুক্ত ছিল। এই এসোসিয়েশনের তালিকাভুক্ত জেলা স্কাউটস হিসেবে ১৯২০ সাল থেকে ১৯৪৬ সাল পর্যন্ত বর্তমান বাংলাদেশ অর্থাৎ তৎকালীন পূর্ব বাংলায় স্কাউটিং চালু ছিল। ১৯৪৭ সালে ভারতবর্ষ পাকিস্তান ও ভারত এই দুই নামে দুটি পৃথক রাষ্ট্রে বিভক্ত হয়।



 পাকিস্তান আবার পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান নামে দু’ভাগে বিভক্ত থাকে। সেই পূর্ব পাকিস্তানই বর্তমান বাংলাদেশ। ১৯৪৭ সালের ১ ডিসেম্বর জনাব জালাল উদ্দিন সুজার প্রচেষ্টায় পাকিস্তানের করাচীতে ‘পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশন’ গঠিত হয়। ১৯৪৮ সালের ২২ মে কক্সবাজারের কৃতি সন্তান স্কাউটার এ. এম. সলিমুল্লাহ ফাহমীর নেতৃত্বে ‘ইস্ট বেংগল স্কাউট এসোসিয়েশন’ গঠিত হয় এবং এর কার্যালয় স্থাপিত হয় ঢাকায় । 



এর আগে কলকাতায় ‘বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ এর কার্যালয় থাকায় দেশ ভাগের পর প্রায় শূন্য হাতে কোন রেকর্ডপত্র ব্যতিরেকেই স্কাউটারদের প্রচেষ্টায় এবং প্রাদেশিক গভর্নরের তহবিল থেকে দেওয়া বছরে মাত্র এক হাজার টাকা পূঁজি সম্বল করে ‘ইস্ট বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ কাজ শুরু করে।



 প্রাক্তন প্রাদেশিক কমিশনার জনাব এ. এম. সলিমুল্লাহ ফাহমী, প্রাদেশিক সাংগঠনিক কমিশনার এইচ. জি. এস. বিভার, প্রদেশিক সম্পাদক এ. এফ. এম. আবদুল হক, সাংগঠনিক সম্পাদক ওয়াকিল আহম্মদ আব্বাসী এবং আরও কয়েকজন স্কাউটিং নিবেদিত প্রাণ ব্যক্তিবর্গের সম্মিলিত ও আন্তরিক প্রচেষ্টায় তদানিন্তন ‘ইস্ট বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ একটি শক্তিশালী প্রাদেশিক সংগঠন হিসেবে গড়ে ওঠে।



 পরবর্তীতে ‘ইস্ট বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ নাম পরিবর্তন করে ‘পূর্ব পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশন’ নামকরণ করা হয়। বর্তমানের ‘বাংলাদেশ স্কাউটস’, ‘পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশন’এর প্রাদেশিক শাখা হিসেবে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সম্পৃক্ত ছিল। 


স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭২ সালের ৮ ও ৯ এপ্রিল তারিখে অনুষ্ঠিত বাংলাদেশ স্কাউটসের প্রথম জাতীয় কাউন্সিল সভায় ৮ এপ্রিল ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’ গঠিত হয়। প্রথম জাতীয় কমিশনার নির্বাচিত হন জনাব পিয়ার আলী নাজির। 




১১ সেপ্টেম্বর, ১৯৭২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির ১১১নং অধ্যাদেশে ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’ সরকারি স্বীকৃতি লাভ করে। ১৯৭৪ সালের ১ জুন বিশ্ব স্কাউট সংস্থা ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’কে বিশ্ব স্কাউট কনফারেন্সের ১০৫তম সদস্য হিসেবে স্বীকৃতি দেয়।


 ১৯৭৮ সালের ১৮ জুন পঞ্চম কাউন্সিল সভায় ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’র নাম পরিবর্তন করে ‘বাংলাদেশ স্কাউটস’ করা হয়। স্বাধীন বাংলাদেশে স্কাউট আন্দোলনের শুভযাত্রার দিনটিতে (০৮ এপ্রিল) স্কাউট দিবস হিসেবে পালনের জন্য জাতীয় নির্বাহী কমিটির ২৪৮তম সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url