সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি

 

সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি এ সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। আপনি যদি সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি এই বিষয় লিখে ইন্টারনেটে সার্চ করে আমাদের আর্টিকেল এ প্রবেশ করেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখন এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি এই বিষয় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে জানাবো।

সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি

তাই সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি এই বিষয়ে সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয় যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করছি সকল বিষয়ে ভালোভাবে জানতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক আজকের বিষয়টি নিয়ে আলোচনা।

পেজ সূচিপত্রঃ সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি 

পিল খেলে কি বাচ্চা হয় না

গর্ভ ধারণ থেকে রক্ষা পেতে বর্তমানে গর্ভনিরোধক পিল এর ব্যবহার বেশি হয়ে আসছে। এই পিল যেহুতু পানি দিয়ে গিলে খেলেই হয়ে যায় ঝামেলা হয় না সেজন্য বেশিরভাগ নারী এই পদ্ধতি গ্রহণ করে থাকেন। জন্ম নিয়ন্ত্রণ পিল সম্পর্কে এখনো অনেকেরই সঠিক তথ্য জানা নেই। অনেকে প্রশ্ন করে থাকে পিল খেলে কি বাচ্চা হয় না। 

সঠিক নিয়ম মেনে যদি পিল খাওয়া হয় তাহলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে না আর নিয়ম না মেনে পিল খাওয়ার পরেও বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে। দুই ধরনের পিল পাওয়া যায় একটি হলো মিনি পিল আর আরেকটি হলো কমবাইনড পিল। মিনি পিলের মধ্যে শুধু প্রোজেস্টেন নামক একটি হরমোন থাকে আর কমবাইনড পিলের মধ্যে ওস্ট্রোজেন এবং প্রোজেস্টেন দুইটি হরমোনই থাকে। 

আরো পড়ুনঃ শবে কদরের রাতে স্ত্রী সহবাস করা যাবে কিনা জেনে নিন 

তবে এই দুইটি পিলেরই ব্যর্থতার হার হয়েছে সেই হার হলো ৯ শতাংশ অর্থাৎ এই দুই ধরনের পিল খাওয়ার পরেও ১০০ জনের ভেতর ৮ জন মহিলা গর্ভবতী হয়েছেন। এই পিল খাওয়ার সঠিক নিয়ম না জেনে বিভিন্ন সময় পিল সেবন করার জন্য পিল খাওয়ার পরেও গর্ভে সন্তান চলে আসে। 

অনেক মেয়ে রয়েছে তারা একবার পিল খায় রাতের বেলা আবার সকাল বেলা দুপুর বেলা এইভাবে পিল খাওয়ার জন্য পিল খাওয়ার পরেও গর্ভ ধারণ করে থাকে। তাই পিল খাওয়া সম্পর্কে ভালোভাবে জানতে হবে তাহলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকবে না। এখন চলুন জানা যাক সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কিনা এই সম্পর্কে। 

সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি 

সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি এই বিষয়ে যারা জানতে চান তাদের জন্য আজকের আর্টিকেলের এই অংশ। বর্তমানে জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি অনেক গুলো থাকলেও বেশির ভাগ মেয়েরা গর্ভনিরোধক পিল সেবন করে থাকে। সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি যারা জানতে চান তাদের বলবো সহবাস করার ৭২ ঘন্টার মধ্যে পিল সেবন করতে হবে তাহলে গর্ভে সন্তান আসবে না। 

একবার সহবাস করে ১৫ দিন পর যদি পিল খাওয়া হয় তাহলে সেটা গর্ভ ধারণ থেকে রক্ষা করতে পারবে না। তাই পিল খাওয়ার যে নিদিষ্ট সময় রয়েছে তার ভিতরের খেতে হবে। আশা করছি জানতে পারলেন সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কিনা এই সম্পর্কে। 

পিল খেলে কি ক্ষতি হয়

পিল খেলে কি ক্ষতি হয় বা হতে পারে এইগুলা বিষয় অনেকেই জানেনা এবং না জেনে পিল খাওয়ার ফলে পরবর্তীতে অনেক রকম সমস্যা দেখা দেয়। জন্ম নিয়ন্ত্রণ পিল এর যতো উপকারিতা রয়েছে তার থেকে বেশি অপকারিতা বা ক্ষতিকর দিক রয়েছে। জেনে নিন পিল খেলে কি ক্ষতি হয়। 

১। পিল খাওয়ার পরে অনেক মেয়েরা মাথা যন্ত্রণা বা মাথা ব্যথা করে থাকে।

২। জন্ম নিয়ন্ত্রণ পিল খাওয়ার পরে বমি বমি ভাব বা বমি হতে পারে।

৩। অতিরিক্ত পিল সেবনের ফলে মুখে মেছতা ও বর্ণ বের হতে পারে।

আরো পড়ুনঃ রমজানের রোজার সময় কখন সহবাস করা যাবে জেনে নিন 

৪। যেসকল মেয়ের বিবাহ হয়নি তারা যদি কোনো কারণে পিল খায় তাহলে তাদের সাদা স্রাব অতিরিক্ত হয়ে যেতে পারে।

৫। অনেক সময় অতিরিক্ত পিল সেবনের ফলে চর্ম এবং যৌন রোগের মতো সমস্যা দেখে দিতে পারে।

৬। মাসিক এর সময় অনিয়মিত হয়ে যেতে পারে। 

৭। নিয়ম না বুঝে অতিরিক্ত পিল সেবনের ফলে সারাজীবনের জন্য সন্তান গর্ভধারণের ক্ষমতা হারাতে পারেন। 

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয়

পিল খাওয়ার পরে যদি মাসিক না হয় তাহলে প্রথমেই ভয় পাবেন না। যদি নিয়মিত পিল খাওয়ার পর মাসিক না হয় তাহলে পিল খাওয়া চালিয়ে যাবেন তারপরেও যদি মাসিক না হয় তাহলে বাদামি রঙের যেই পিল রয়েছে সেই পিল খাবেন তাহলে মাসিক হয়ে যাবে। কিন্তু বাদামী বর্ণের বিল খাওয়ার পরেও যদি অনেকদিন মাসিক না হয় তাহলে চিকিৎসক এর কাছে যেতে হবে এবং তার পরামর্শ অনুযায়ী কাজ করতে হবে। তাহলে মাসিক হতে পারে। 

যদি তিনমাস এর বেশি সময় ধরে মাসিক না হয় তাহলে সেটা অবশ্যই চিন্তার কারণ হবে। আর মাসিক নিয়মিত করার জন্য সব সময় পুষ্টিকর খাবার খাবেন। আর প্রতিদিন বেশি বেশি পরিমাণ পানি পান করবেন। আর অনেক সময় ওজন অতিরিক্ত ওজন বেশি হয়ে গেলে মাসিক বন্ধ হয়ে যায় সেজন্য ওজন নিয়ন্ত্রণে রাখবেন।

পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এটা কেউ সঠিকভাবে বলতে পারবে না কারণ একজন মহিলার মাসিক সবসময় একই নিয়মে হয় না বিভিন্ন কারণে মাসিক এর ডেট কম বেশি হয়ে থাকে। তবে এই বিষয়ে একটা ধারণা দেওয়া যায় কোনো মহিলা যদি পিল খাওয়া বন্ধ করে দেয় তাহলে তিন মাসের মধ্যে মাসিক স্বাভাবিক অবস্থায় চলে আসে। 

আরো পড়ুনঃ মেয়েদের মাসিক বা পিরিয়ড হলে কি রোজা করা যাবে কিনা জানুন

তবে সবার ক্ষেত্রে এমন টা হয় না। যদি দেখেন পিল খাওয়ার তিন মাস পরেও মাসিক স্বাভাবিক অবস্থায় না আসে তাহলে চিকিৎসক এর সাথে কথা বলতে হবে। অনেকের হরমোন জনিত সমস্যা থাকার কারণে নিয়ম মেনে প্রতি মাসের একই সময়ে মাসিক হয় না এতে করে ভয় পাওয়ার কিছু নাই। আর মাসিক নিয়মিত করার জন্য বেশি বেশি পুষ্টিকর খাবার খাবেন। 

সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কিঃ শেষ কথা 

পিল খেলে কি বাচ্চা হয় না সহবাস করার ১৫ দিন পর কোন পিল খাওয়া যাবে কি পিল খেলে কি ক্ষতি হয় পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনি সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরে গেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল আমাদের ওয়েব সাইটে নিয়মিত পাবলিশ করা হয় তাই আপনি যদি এই সকল তথ্য সম্পর্কে জানতে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url