সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়?

 

সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? এই বিষয়টি যারা জানেন না আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে তাহলে চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে জেনে নিন সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? এই সম্পর্কে বিস্তারিত। 

সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়?

সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? একবার সহবাস করলে কতদিন পিল খেতে হয় এবং এরকম আরো কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই আপনি যদি এই সকল বিষয়ে জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? 

সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? 

বর্তমানে অনেক মহিলা হয়েছেন যারা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ এড়াতে জন্মনিরোধক পিল খেয়ে থাকেন। বর্তমানে পিল খাওয়ার প্রচলন অনেক বেশি হয়ে গেছে তার পরেও অনেকে প্রশ্ন করে থাকেন সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? আসলে আপনি যদি কোন পদ্ধতি গ্রহণ করতে চান তাহলে এ ব্যাপারে চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেয়া সব থেকে বেশি ভালো হয়।

আরো পড়ুনঃ রমজান মাসে রাতে সহবাস করা যাবে কিনা জেনে নিন

তারপরও আপনাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে জানাবো সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? যদি কোন মহিলা শারীরিক মিলন করার পরে ৭২ ঘণ্টার মধ্যে এই জন্মনিরোধক পিল খেয়ে থাকে তাহলে গর্ভধারণ করা সম্ভবনা থাকে না। তারপরেও সহবাসের পরপরই গর্ভনিরোধক পিল খেতে পারবেন। আশা করছি জানতে পারলেন সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? এই সম্পর্কে।

একবার সহবাস করলে কতদিন পিল খেতে হয়

অনেকে রয়েছেন সহবাস করার পরে জন্ম নিয়ন্ত্রণ করার জন্য একাধিকবার গর্ভনিরোধক পিল খেয়ে থাকেন কোন প্রকার ডাক্তারি পরামর্শ ছাড়াই। তবে এটা হতে পারে অনেক ঝুঁকিপূর্ণ এবং ক্ষতিকর। যদি একবার সহবাস করেন তাহলে একবারই জন্মনিরোধক পিল খেতে হবে। সহবাস করার 72 থেকে ১২০ ঘণ্টার মধ্যে জন্মনিরোধক পিল খেতে বলা হয়ে থাকে। আর একবার সহবাস করার পরে শুধুমাত্র একবারই জন্মনিরোধক পিল খাবেন বা খেতে হয়। 

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয়

বর্তমানে অনেক মহিলা রয়েছে যারা গর্ভনিরোধক পিল খেয়ে থাকেন। এবং এদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন জানতে চেয়ে থাকেন পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় কি? তাই এখন আপনাদের এই অংশে এ ব্যাপারে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব পিল খাওয়ার পর মাসিক না হলে কি করবেন।

আপনার যদি পিল খাওয়ার পরে মাসিক না হয় তবুও আপনাকে পিল খাওয়া চালিয়ে যেতে হবে।তারপরও যদি আপনার মাসিক না হয় তাহলে বাদামি রঙের যেই পিল রয়েছে সেটা খাবেন তাহলে মাসিক হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। 

আরো পড়ুনঃ ঈদের রাতে ও আগের রাতে স্ত্রী সহবাস করা যাবে কিনা জানুন

এটা করার পরেও যদি আপনার মাসিক না হয় তাহলে ডাক্তারের কাছে গিয়ে কথা বলে দেখুন এবং সেই সাথে নিয়মিত পুষ্টিকর এবং সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন তাহলে ইনশাআল্লাহ খুব দ্রুত মাসিক হয়ে যাবে। 

পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়

জন্মনিরোধক পিল এবং মাসিক নিয়ে অনেকেরই অনেক রকম প্রশ্ন থেকে থাকে তার মধ্যে একটি হলো পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এটা অনেকেই জানতে চেয়ে থাকেন তাই এখন আপনাদের এই অংশে জানাবো পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় এই বিষয়ে। 

বেশিরভাগ মহিলাদের ক্ষেত্রে যদি কেউ একবার জন্মনিরোধক পিল খাওয়া বন্ধ করে তাহলে তার তিন মাস পর থেকে আবার মাসিক চক্র স্বাভাবিক অবস্থায় চলে আসে। তারপরও যদি আপনি এই বিষয়ে আরো ভালোভাবে জানতে চান তাহলে একজন চিকিৎসকের সাথে পরামর্শ করে দেখতে পারেন এবং তিনি আপনাকে আরো ভালো ভাবে বুঝিয়ে দিতে পারবেন। আশা করছি কিছুটা হলেও ধারণা পেলেন পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয়।  

সহবাসের পর কোন ঔষধ খেলে বাচ্চা হয় না

বিবাহের পরে অনেকের মধ্যেই এটা কাজ করে যে তারা সহবাস করবে বাচ্চা নিবে না সেজন্য অনেকে জানতে চেয়ে থাকেন সহবাসের পর কোন ঔষধ খেলে বাচ্চা হয় না আসলে আপনি যদি সহবাস করার পরে বাচ্চা না নিতে চান তাহলে অনেক রকম পদ্ধতি রয়েছে। আপনি যদি কম সময়ের জন্য বাচ্চা না নিতে চান তাহলে স্বল্পমেয়াদি কোন পরিকল্পনা গ্রহণ করতে পারেন আর আপনি যদি কয়েক বছর বাচ্চা না নিতে চান তাহলে দীর্ঘমেয়াদি কোন পরিকল্পনা গ্রহণ করতে হবে তবে। 

বাচ্চা না নেওয়ার অনেক উপায় থাকলেও সব উপায় গুলো আপনার জন্য ভালো হবে না অনেক উপায় রয়েছে যেগুলো অনেক সময় সন্তান জন্মদানের ক্ষমতা হারিয়ে দিতে পারে তাই আপনাকে এমন কোন পরিকল্পনা গ্রহণ করতে হবে যেটা করলে আপনার কোন ক্ষতি হবে না পরবর্তীতে। আপনি যদি সহবাসের সময় কনডম ব্যবহার করতে পারেন তাহলে এটা অনেক নিরাপদ হবে এবং পরবর্তীতে গর্ভধারণের জন্য এটা কোন সমস্যা করবে না কিন্তু আপনি যদি দীর্ঘমেয়াদি কোন পরিকল্পনা গ্রহণ করতে চান তাহলে কনডম ব্যবহার করা আপনার জন্য কিছুটা ঝামেলা হয়ে যাবে। 

আরো পড়ুনঃ পিরিয়ডের যত দিন পর সহবাস নামাজ রোজা কোরআন পড়া যায় 

তাই আপনি যদি চান যে সহবাস করার পরে বীর্য ভিতরে গেলে ও গর্ভে সন্তান না আসে সেজন্য একজন ভালো চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন এবং তার বলে দেওয়া পরামর্শ অনুযায়ী সে নিয়ম গুলো মেনে চলুন তাহলে সহবাস করা করি বীর্য ভিতরে গেলেও গর্ভে সন্তান আসার সম্ভাবনা এবং একজন ভালো চিকিৎসক আপনাকে যেটা পরামর্শ দিবে সেটা আপনার জন্য অনেক ভালো হবে। 

এতে করে পরবর্তীতে গর্ভধারণের জন্য কোনো রকম সমস্যায় পড়তে হবে না। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ভালোভাবে জানতে পারলেন সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? এই বিষয় সহ আরো অনেক কিছু বিষয়ে। 

শেষ কথাঃ সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়?

সহবাসের করার কত সময় পর পিল খেতে হয়? একবার সহবাস করলে কতদিন পিল খেতে হয় পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় পিল খাওয়া বন্ধ করার কতদিন পর মাসিক হয় সহবাসের পর কোন ঔষধ খেলে বাচ্চা হয় না এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url