এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন

 আপনারা কি এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন বা গরমে স্কিনের যত্ন নেওয়ার ১০টি উপায় সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন পোস্টটি আপনাদের জন্য। আজকের পোস্টে আমরা গরমে মেয়েদের স্কিনের যত্ন নেওয়ার উপায় ও মেয়েদের স্ক্রিনের যত্ন নেওয়ার টিপস নিয়ে আলোচনা করব।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন সে সম্পর্কে।

সূচিপত্রঃ এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন

এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন

সব সময় উজ্জ্বল ও সুন্দর ত্বক কে বা না চাই। কিন্তু গ্রীষ্মকালের প্রখর রোদে আর ঘামে স্কিনের বারোটা বাজিয়ে দিয়ে থাকে। এই গরমে ত্বকের যত্ন না নিলে ত্বকের সানবার্ন, মেছতা ও একনি সহ বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা হতে পারে। তাই এ সময়ে অন্যান্য সময়ের চাইতে স্কিন কেয়ারে একটু বেশি কেয়ারফুল হতে হবে। আবহাওয়া উষ্ণ হলেও স্কিন শুষ্ক হতে পারে।

আরো পড়ুনঃ ৭ দিনেই চুল ঘন করার উপায়

তাই এই গরমে পানি ও তরল খাবার একটু একটু করে খেতেই থাকতে হবে। বেশি বেশি পরিমাণে শাক-সবজি ফলমূল বা সালাদ খেতে হবে। গরমে আলসেমির কারণে ও কোন কাজ করতে ইচ্ছে না করলেও অন্তত সপ্তাহে একদিন ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এছাড়াও এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন তার উপায় গুলো আজকের পোস্টে তুলে ধরার চেষ্টা করব।

গরমে মেয়েদের স্কিনের যত্ন নেওয়ার উপায়

দেশে বর্ষা মৌসুম চলছে। এরই মাঝে কখনো আচমকা সূর্যি মামা রেগে উঠছেন। তখন প্রচন্ড গরমে ত্বকের একটা নাজেহাল অবস্থা সৃষ্টি হচ্ছে। সূর্যের তাপ বাইরে এবং ভিতরে দেহ ঘেমে থাকা বিচ্ছিরি একটা গন্ধ। ভ্যাপসা গরমের এভাবেই প্রায় দিন কাটছে। যার ফলে ত্বকে সান ট্যান, ফুসকুড়ি, ঘামাচি, রোদে পোড়া দাগ ও বিভিন্ন প্রদাহ দেখা দিয়ে থাকে। এরকম প্রতিকুল আবহাওয়া বা বিভিন্ন প্রদাহের জন্য অনেক সময় ত্বকের মসৃণতা এভাবে হারিয়ে যাচ্ছে।

তবে গরমে মেয়েদের স্কিনের যত্ন নেয়ার উপায় রয়েছে, যেগুলো ত্বককে এ ধরনের সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করবে। তাছাড়া সব মেয়েরাই চায় তাদের ত্বক যেন মসৃণ এবং সব সময়ই সুন্দর থাকে। এমনকি তাদের ত্বকের জেল্লা ধরে রাখার জন্য প্রতিনিয়ত হাজারো প্রচেষ্টা করে থাকে। কিন্তু একটু সাবধান ভাবে যত্ন নিলেই প্রাকৃতিকভাবে ত্বকের মসৃণতা ধরে রাখতে সফল হবে। তাই চলুন এই গরমে কিভাবে স্ক্রিনের যত্ন নিবেন সেই উপায়গুলো সম্পর্কে জেনে আসি।

গরমে স্কিনের যত্ন নেওয়ার ১০টি উপায়

গরমে স্কিনের যত্ন নেওয়ার ১০টি উপায় সম্পর্কে একটি নিচে আলোচনা করা হলো-

ত্বকের যত্নে দুধঃ ত্বকের উজ্জ্বলতা গরমে প্রায়ই নষ্ট হতে থাকে। দীর্ঘক্ষণ সূর্যের তাপের কারণে মুখে কালো কালো দাগ ছোপ পড়তে দেখা যায়। কিন্তু এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে দুধ বেশি কার্যকরী। কেননা দুধ ত্বকের পিএইচ মাত্রা ধরে রাখার পাশাপাশি নরম এবং সূর্যের নেতিবাচক প্রভাবমুক্ত করতে সাহায্য করে থাকে। সেজন্য দুধের সাথে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগানোর পর ধুয়ে ফেলতে হবে। তাহলেই ত্বকের উজ্জ্বলতা ফিরে আসতে সহায়তা করবে।

নিমপাতাঃ ত্বকের প্রদাহ নিরময় এবং উজ্জ্বলতা বাড়ানোর জন্য নিম পাতা অনেক উপকারী। কেননা জৈব সালফার যৌগ ও বহুমুখী নিরাময় ক্রিয়া রয়েছে নিমের মধ্যে, যা ত্বকের ক্ষেত্রে অনেক উপকারী। তাই এক মুঠো নিমপাতা কে পেস্ট করে মুখে ত্রিশ মিনিট লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ এ আধুনিক যুগে বিয়ের বয়স কত হওয়া উচিত

এলোভেরাঃ ত্বকের পোড়া এবং প্রদাহ কম করতে এলোভেরা অনেক উপকারী। কেননা এলোভেরাই থাকে জিংক, যা সম্পূর্ণ প্রদাহ বিরোধী। ত্বকে তাজা অ্যালোভেরা জেল লাগালে প্রদাহ প্রশমিত হয়ে থাকে এবং রোদে পোড়া দাগ সারানোর জন্য সাহায্য করে থাকে। সেজন্য এলোভেরা ত্বকের যত্নে ব্যবহার করলে অনেক কাজে দেয়।

তরমুজঃ ত্বকের যত্নে তরমুজের রস অনেক ভালো। ত্বকে গরমের শুষ্কতা থেকে এটি মুক্তি দিয়ে থাকে। এমনকি ত্বককে শীতল রাখার পাশাপাশি নরম এবং সতেজ করে তোলে।

ত্বকের পুষ্টিঃ ত্বকের পুষ্টি জগতে এই কঠোর আবহাওয়ায় ২ চা চামচ লবণ, আধা চা চামচ মাল্ট ভিনেগার এবং দেড় চা চামচ বাদাম তেল মিশিয়ে নিতে হবে। শরীরে গোসলের আগে এটা লাগিয়ে নিতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে। এক্ষেত্রে ত্বকে পুষ্টির ভারসাম্যতা রক্ষা পাবে।

ফুলারের আর্থ মাস্কঃ ত্বকের তৈলাক্ততা দূর করতে গোলাপজলের সঙ্গে এক টেবিল চামচ ফুলারস আর্থ (মুলতানি মাটি) মিশিয়ে নিতে হবে। পেস্টটি মুখে লাগিয়ে শুকানোর পর ধুয়ে ফেলতে হবে। ত্বকের ছিদ্র সংকুচিত করবার পাশাপাশি এই পেস্ট ত্বক পরিষ্কার রাখতে ও সহায়তা করে। এছাড়াও ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য শসার পেস্ট অনেক কার্যকরী।

মিশ্র ফলের মুখোশঃ আপেল, কলা, পেঁপে ও কমলালেবুর মতো ফল একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে নিতে পারেন। এটা ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলতে হবে। কেননা ত্বকের মৃত কোষ পরিষ্কার করতে পেঁপে সাহায্য করে থাকে। ত্বকে টানটান করে কলা। ত্বককে টোন করে আপেলে থাকা পেকটিন। কমলা হচ্ছে ভিটামিন সি সমৃদ্ধ। তাই এটা ত্বকের স্বাভাবিক ক্ষারীয় ও এসিড এর ভারসাম্য রক্ষা করে থাকে।

পেঁপের মাস্কঃ পেঁপের সজ্জা ত্বকে মুখোশের মত প্রয়োগ করতে পারেন। এরপর মুখে ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলতে হবে। ত্বকের মৃত কোষগুলো এতে দূর হতে পারে। কেননা ত্বকের মৃত কোষগুলোকে দূর করতে পেপে তে থাকা এনজাইম সহায়তা করে থাকে। এছাড়াও ত্বকের দাগ ছোপ দূর করার জন্য লেবুর রস বা অল্প দই যোগ করতে পারেন।

ব্রণ থেকে মুক্তিঃ ব্রণ থেকে মুক্তি পাবার জন্য গ্রিন টি আইস কিউব ব্যবহার করতে পারেন। কিংবা গ্রিন টি তৈরি করতে পারেন। এর সাথে যোগ করুন এসেন্সিয়াল অয়েল। এরপর এগুলোকে আইস কিউবে রেখে দিন। এগুলো বরফ হয়ে গেলে মুখে ঘোসুন।

ঠোটের যত্নঃ সূর্যের আলো থেকে ঠোঁটকে রক্ষা করুন। সব সময় ময়েশ্চারাইজইড রাখার চেষ্টা করুন। ইউ ভি রশ্মি হতে সুরক্ষা পাবার জন্য এস পি এফ ১৫ বা তার বেশি যুক্ত লিপবাম লাগাতে পারেন।

মেয়েদের স্ক্রিনের যত্ন নেওয়ার টিপস

মেয়েদের স্ক্রিনের যত্ন নেওয়ার টিপস সম্পর্কে আমরা এখন আলোচনা করব। মেয়েদের স্ক্রিনে কি ধরনের উপাদান ব্যবহার করা ভালো আর কি ধরনের উপাদান ব্যবহার করলে ক্ষতি হতে পারে সে বিষয়ে জানবো। স্কিনের যত্ন নেয়ার টিপস হিসেবে যে বিষয়গুলো এড়িয়ে চলতে হবে তা নিচে দেয়া হল।

ক্ষতিকর উপাদান ব্যবহারের ক্ষেত্রে সতর্কতাঃ স্ক্রিনের বিভিন্ন ধরনের সমস্যার কারণে অনেকেই লেবুর রস এবং টুথপেস্ট ব্যবহার করে থাকে। তাছাড়া জনপ্রিয় অভিনেত্রী ইম্মা ওয়াটসন দাবি করেছিলেন যে, তার স্ক্রিন কেয়ারের মূল উপাদান হচ্ছে সোডা। এখন কথা হচ্ছে এই উপাদান ব্যবহারের ফলে আপনার আপনার উপকার হলেও এটা সত্য যে, কোন এক সময় এই ধরনের উপাদান আপনার স্কিনের মারাত্মক একটা ক্ষতি করতে পারে।

আরো পড়ুনঃ ছোট শিশুর জ্বর হলে করণীয় কি

না বুঝে পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকাঃ কিছু পণ্য সমূহের দাম তুলনামূলক কম থাকার কারণে মানুষ সেই পণ্যটি বেশি ব্যবহার করে থাকে। কিন্তু এ ধরনের পণ্য ব্যবহারের কারণে প্রথম প্রথম কোন ধরনের ইফেক্ট না দেখা দিলেও কিছুদিন পরে এটা থেকেই বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। সেজন্য আপনার স্কিনের জন্য কোন পণ্যটি গুরুত্বপূর্ণ সেটা নির্বাচন করবার চেষ্টা করেন। ডাক্তার ডার্মাটোলজিস্ট এর শরণাপন্ন হয়ে যেকোনো ধরনের পণ্য ব্যবহার করা উচিত।

শেষ কথাঃ এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন

এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন গরমে স্কিনের যত্ন নেওয়ার ১০টি উপায় সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই এই গরমে কিভাবে স্কিনের যত্ন নিবেন সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url