ইমেইল মার্কেটিং কি - কিভাবে ইমেইল মার্কেটিং করবেন

 আমরা অনেকেই ইমেইল মার্কেটিং করতে চাই। তার আগে আমাদেরকে ইমেইল মার্কেটিং কি? এ বিষয়ে ভালোভাবে জেনে নিতে হবে। বর্তমান সময়ে ঘরে বসে ইনকাম করার আরো একটি সেরা মাধ্যম হল ইমেল মার্কেটিং। কিন্তু আপনি যদি ইমেইল মার্কেটিং কি? না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল থেকে ইমেইল মার্কেটিং কি? বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন।

আপনি যদি ইমেইল মার্কেটিং কি? এবং ইমেল মার্কেটিং এর সাথে সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে ইমেইল মার্কেটিং কি? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ইমেইল মার্কেটিং কি - কিভাবে ইমেইল মার্কেটিং করবেন

ইমেইল মার্কেটিং কি?

যারা অনলাইন কাজের সাথে যুক্ত রয়েছে সাধারণত তারা ইমেইল মার্কেটিং কি? এ বিষয়টি সম্পর্কে ধারণা রাখে। আপনি যদি ইমেল মার্কেটিং করতে চান তার আগে আপনাকে ইমেইল মার্কেটিং কি? অর্থাৎ ইমেইল মার্কেটিং কাকে বলা হয় এ বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানতে হবে। ইমেইল মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটু পুরানো কিন্তু কার্যকরী উপায়। চলুন বিস্তারিতভাবে ইমেইল মার্কেটিং সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ২৩ টি সেরা ডিজিটাল মার্কেটিং কোম্পানি - জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং এজেন্সি

যেকোনো ধরনের ব্যবসা করার জন্য আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন। মনে করুন আপনার কিছু কাস্টমার রয়েছে অথবা যারা আপনার কাছ থেকে যেকোনো ধরনের পণ্য কিনতে পারবে এমন ব্যক্তিদের ইমেল পাঠিয়ে আপনার পণ্য সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া। এখানে আপনি মানুষকে ইমেইল পাঠানোর মাধ্যমে আপনার পণ্যের মার্কেটিং করলেন সাধারণত এটাকে ডিজিটাল মার্কেটিং হিসেবে বিবেচনা করা হয় কিন্তু ইমেইল মার্কেটিং বলা হয়।

ইমেইল মার্কেটিং করা গুরুত্বপূর্ণ কেন?

ইমেইল মার্কেটিং সম্পর্কে জানতে হলে প্রথমে মার্কেটিং সম্পর্কে জানতে হবে। মার্কেটিং মানে হল বিভিন্ন রকম উপায়ে বা প্রক্রিয়ার দ্বারা নিজের বিজনেস অথবা পণ্য যে কোন সার্ভিস এর প্রচার করা বা তাদের বিক্রি করার চেষ্টা করা। যেকোনো ধরনের প্রোডাক্ট অথবা অফার অথবা সার্ভিস ইমেইল এর মাধ্যমে অন্যদেরকে শেয়ার করাকে বলা হয় ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং করা গুরুত্বপূর্ণ কেন? এ সম্পর্কে এখন জানবো।

আপনি যদি ইমেইল মার্কেটিং গুরুত্বের সাথে করতে থাকেন তাহলে অবশ্যই আপনার ভালো ইনকাম হবে এখান থেকে। বিশেষ করে আপনার যদি একটি অনলাইন বিজনেস থাকে অথবা কোন নিজস্ব ওয়েবসাইট থাকে তাহলে আপনি বেশি লাভবান হবেন এখান থেকে। ইমেল মার্কেটিং এর কিছু লাভজনক বিষয় রয়েছে চলুন তার জেনে নেওয়া যাক।

১। ইমেইল মার্কেটিং দ্বারা আপনি সবচেয়ে বেশি নতুন কাস্টমার ইন্টারনেটের মাধ্যমে পেতে পারবেন। যার ফলে আপনার আয়-ইনকাম বৃদ্ধি পাবে।

২। ইমেল মার্কেটিং এর মাধ্যমে আপনি কেবল একটি ইমেইল পাঠিয়ে যে কোন নতুন ভিডিও, ব্লগ আর্টিকেল অথবা বিজনেস এর ব্যাপারে ঘরে বসেই লোকদের জানাতে পারবেন।

৩। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার ব্লগ এবং ওয়েবসাইটের জন্য হাজার হাজার ভিজিটর অথবা ট্রাফিক আনতে পারবেন। যার ফলে আপনার ইনকাম বেড়ে যাবে।

৪। ডিজিটাল মার্কেটিং এর অন্য মাধ্যম গুলো থেকে এর মাধ্যমে অনেক সস্তা এবং কম খরচেই হয়ে যায়। কিছু ফ্রি ইমেইল মার্কেটিং টুল ব্যবহার করে আপনি খুব সহজেই ফ্রিতে ইমেইল ব্যবহার করতে পারবেন।

৫। মার্কেটিং করা খুবই সহজ একটি মাধ্যম। আপনি যদি একবার ভালোভাবে ইমেইল মার্কেটিং সম্পর্কে ধারণা নিতে পারেন তাহলে খুব সহজে এটি করতে পারবেন।

কিভাবে ইমেইল মার্কেটিং করবেন?

আপনি যদি ইমেইল মার্কেটিং করে ঘরে বসে ইনকাম করতে চান তাহলে প্রথমে ইমেইল মার্কেটিং কি? আপনার ইনকাম করার জন্য ইমেইল মার্কেটিং করা গুরুত্বপূর্ণ কেন? এ বিষয়গুলো জেনে নিতে হবে এরপরে জানতে হবে কিভাবে ইমেইল মার্কেটিং করবেন? মনে করেন আপনার একটি নতুন পণ্য বা সার্ভিস মার্কেটে এসেছে এবং আপনি এই সার্ভিসটি সকল মানুষকে জানাতে চান।

তাহলে আপনার প্রথম কাজ হল আপনার সার্ভিস অথবা পণ্যের মার্কেটিং করা। এর বাইরে ও আপনার কোন প্রোডাক্ট এর নতুন কোন অফার বা সুবিধা থাকলে তা আপনি মার্কেটিং করে জানাতে পারেন। এখানে আপনি ইমেইল এর মাধ্যমে মানুষদেরকে আপনার প্রোডাক্ট এবং সার্ভিস সম্পর্কে জানাতে পারবেন। এক্ষেত্রে তারা যদি আপনার প্রোডাক্ট অথবা সার্ভিস পছন্দ করে তাহলে আপনার কাছ থেকে সে সার্ভিস গ্রহণ করবে।

আমরা সাধারণত যেভাবে ইমেইল লিখি ঠিক সেই রকম ভাবেই আপনার নিজের অফার বিজনেস অথবা সার্ভিস এর ব্যাপারে ইমেইল লিখতে হবে। আপনাকে এমন ভাবে ইমেইল লিখতে হবে যেন অপর ব্যক্তি ভালো হবে আপনার লেখা এবং সার্ভিসগুলো বুঝতে পারে। লেখা শেষে আপনি একসাথে ১০০০ এর বেশি ইমেল আইডিতে আপনার ইমেইলটি পাঠিয়ে দিতে পারবেন।

আরো পড়ুনঃ ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ 2023

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি কয়েক মিনিটের মধ্যেই হাজার হাজার মানুষের কাছে আপনার পণ্য অথবা সার্ভিস এর বিষয়ে জানাতে পারবেন। এতে হাজার হাজার লোকদের মধ্যে কয়েকজন আপনার প্রোডাক্ট এবং আপনার অফার গুলো পছন্দ করতেও পারে। আপনি যদি ইমেইল দ্বারা নিজের ব্লগের আর্টিকেল বা ইউটিউবের ভিডিও মার্কেটিং করতে চান তাহলে খুব সহজে আপনার ইনকাম বৃদ্ধি পাবে।

ইমেইল মার্কেটিং করে আয় করবেন কিভাবে

বর্তমান সময়ে অনলাইনে ইনকাম করার প্রবণতা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। কারণ অনেক তরুণ তরুণী রয়েছে যারা ল্যাপটপ অথবা মোবাইলের মাধ্যমে ইমেল মার্কেটিং অথবা ডিজিটাল মার্কেটিং করে ভালো পরিমাণে অর্থ উপার্জন করে। যারা সফল হয়েছে সাধারণত তাদের দেখে অনেক নতুনরা রয়েছে তারা ইমেইল মার্কেটিং করতে চাই। ইমেইল মার্কেটিং করে আয় করবেন কিভাবে? সে সম্পর্কে আপনাকে জানতে হবে।

ইমেইল মার্কেটিং এর অর্থ হচ্ছে অন্য অন্য ইমেল আইডিতে নিজের বানানো ইমেইল পাঠানো। আপনি এই মার্কেটিং করার জন্য জিমেইল ইয়াহু এর মত সার্ভিস ব্যবহার করতে পারবেন না। কারণ জিমেইল বা অন্য ফ্রি ইমেল একাউন্ট থেকে আপনি কেবল কিছু নির্ধারিত সংখ্যায় ইমেইল পাঠাতে পারবেন।

ইমেইল মার্কেটিং করে আয় করবেন কিভাবেঃ

অ্যাফিলিয়ে মার্কেটিংঃ যারা ডিজিটাল মার্কেটিং এর সাথে জড়িত সাধারণত তারা এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে ধারণা রাখে। আপনার জন্য কোন ওয়েবসাইট থাকে তাহলে আপনি খুব সহজে এফিলিয়েট মার্কেটিং করে অর্থ উপার্জন করতে পারবেন অথবা ইমেইল মার্কেটিং করেও আপনি এফিলেট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।

নিজের প্রোডাক্ট বিক্রি করাঃ আপনি ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনার নিজের প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। মার্কেটিং ব্যবহার করে একসাথে অনেক মানুষকে ইমেইল পাঠাতে পারবেন। সেখানে আপনার পণ্য অথবা সার্ভিস সম্পর্কে বিস্তারিত লেখা থাকবে। এখন অপর ব্যক্তি যদি আপনার সার্ভিসগুলো নিতে চাই তাহলে আপনার সাথে যোগাযোগ করবে।

ট্রিপ ওয়ারের ব্যবহারঃ ট্রিপ ওয়ারের সেটা আবার কি বস্তু আপনি নিশ্চিত ভাবতে শুরু করে দিয়েছেন তাহলে চিন্তা করার কিছুই নেই আমি বলছি ট্রিপ ওয়ার একরকমের প্রদ্ধতি। কিভাবে এটাকে ব্যবহার করে আপনার ইমেইল মার্কেটিং এর মাধ্যমে প্রোডাক্ট সেল করবেন কিন্তু কখন সেটা করবেন যখন কোনো ইউজার বা অডিয়েন্স আপনার ইমেইল অপ্ট-ইন পেজেএ লগইন করবেন তখনি আপনি তাদের সাধ্যের মধ্যে যেমন ১০ থেকে ৫০ ডলার এর মধ্যে কিছু প্রোডাক্ট প্রমোট করতে পারেন।

প্ৰমিয়াম কনটেন্টঃ ভাবছেন কিভাবে প্রিমিয়াম কনটেন্ট সেল করবেন ইমেইল মার্কেটিং এর মাধ্যমে তাহলে বলছি শুনুন অনকেই আছেন যারা বিভিন্ন ফিল্ডের এক্সপার্ট এবং তারা প্রতিনিয়ত তাদের এক্সপার্টিজ বিক্রি করে যাচ্ছেন ঠিক যেমনটা করেন স্কুল টিচার বা ডক্টররা। শুধু পার্থক্য এটাই আপনাকে এমন কিছু সেল করতে হবে যেটা ইউনিক এবং খুব কম বিক্রি হয় থাকে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে।

ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায়

আপনি যদি ইমেইল একাউন্ট করে সহজেই টাকা ইনকাম করতে চান তাহলে ইমেইল মার্কেটিং কি? এ বিষয়ে ধারণা নিয়ে ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায় সম্পর্কে জানতে হবে। আপনি বেশ কিছু পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায় সম্পর্কে জানতে পারবেন।

১। আপনি ইমেইল পাঠানো শুরু করার আগে আপনাকে ইমেইল পাঠানোর মতো কাস্টমার বা ভিজিটর প্রয়োজন। কিভাবে ইমেইল রিস্ট তৈরি শুরু করবেন? দুইভাবে করতে পারেন। পেইডঃ আপনার সাথে সম্পর্কিত ওয়েবসাইটের ইমেইল লিস্ট কিনে নিতে পারেন, অথবা কিছু এজেন্সি আছে, যারা ইমেইল লিস্ট বিক্রি করে, তাদের থেকেও কিনতে পারেন। তবে ব্যক্তিগতভাবে আমি এই পদ্ধতি প্রেফার করি না।

ফ্রিঃ আপনার ওয়েবসাইটে একটি ব্যানার বা ফর্ম যোগ করে দিন এবং ভিজিটরকে সাবস্ক্রাইব করতে বলুন। তারপর, নিচের এই টিপসগুলি অনুসরণ করুন।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব - ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

২। ব্রান্ড ভ্যালু তৈরি করতে আপনি নিশ্চয়ই লোকাল রুলস এর পাশাপাশি CAN-SPAM and GDPR আইন মেনে চলবেন। এবং অবশ্যই সহজে আনসাবস্ক্রাইব করার ব্যবস্থা রাখবেন। এসব নিয়ম আপনার ইমেইল মার্কেটিং সফল হতে বাধা দিবেনা, যদি আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি মেইল লিস্ট ক্রয় করেন নি।

৩। ইমেইল এড্রেসকে টাকার সাথে তুলনা করুন। আপনি নিশ্চয়ই কাউকে ফ্রিতে টাকা দিবেন না। তাই দ্রুত ইমেইল লিস্ট বাড়ানোর জন্য একটি অফার চালু করে দিন, যেখানে অফারের বিনিময়ে আপনাকে বার্তা পাঠানোর অনুমতি দিবে। এছাড়া আপনি যেকোন ভালো ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট এর কাছ থেকে ইমেল মার্কেটিং শিখে নিতে পারেন।

ইমেইল মার্কেটিং কি - কিভাবে ইমেইল মার্কেটিং করবেনঃ শেষ কথা

ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করা গুরুত্বপূর্ণ কেন? কিভাবে ইমেইল মার্কেটিং করবেন? ইমেইল মার্কেটিং করে আয় করবেন কিভাবে? ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে প্রথমে ধারণা নিয়ে নিতে হবে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url