মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন

 

মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন এ বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। আপনি যদি মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন এ বিষয়ে লিখে ইন্টারনেটে সার্চ করে আমাদের এখানে আসেন তাহলে বলবো সঠিক জায়গায় এসেছেন। চলুন আজকের আর্টিকেল থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন এই বিষয় সহ এ সম্পর্কিত আরও কিছু বিষয়ে।

মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন

মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন মাসিকের সময় পেটে ব্যাথা হলে করণীয় এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আপনারা বিস্তারিত হবে জানতে পারবেন। সে জন্য আপনি যদি এগুলো বিষয়ে জানতে আগ্রহী হন তাহলে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

পেজ সূচিপত্রঃ মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন 

মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন

বেশিরভাগ মহিলাদের মাসিকের সময় তলপেটে ব্যথা করে থাকে খুব অল্প সংখ্যক মহিলাদের এই ব্যথাটা হয় না। কিন্তু বেশিরভাগ মহিলা জানেনা মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন এতে করে তারা মাসিকের সময় অনেক কষ্ট পেয়ে থাকে। সেজন্য যারা এই সমস্যায় ভুগে থাকেন তারা এই অংশ থেকে জেনে নিতে পারবেন মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন। তাহলে জেনে রাখুন মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন এর কারণ কি এই সম্পর্কে।

মাসিকের সময় তলপেটে ব্যথার কারণ গুলো হলোঃ

১। কোনো মেয়ের যদি প্রস্রাবে সংক্রমণ হয়ে থাকে তাহলে এই কারণ মাসিকের সময় তলপেটে ব্যথা করে। আবার প্রসাব করার পরে জ্বালাপোড়া করা। প্রসাব করার সময় ব্যথা অনুভব করা। 

২। মাসিকের সময় বেশিরভাগ মেয়েদের ই ব্যথা করে তবে তলপেটে তীব্র ব্যথা খুব কম মেয়েদেরই হয়ে থাকে। এরা কারণ হলো কোনো মেয়ের যদি জরায়ুতে টিউমার, ফাইব্রয়েড হয়ে থাকে তাহলে সে কারণে ব্যথা হয়। 

৩। আবার কারো যদি অ্যাপেনডিসাইট হয় তাহলে নাভির দিক থেকে ব্যথা শুরু হয়ে সেটা তলপেটের দিকে চলে যায় আর সেই কারণেও মাসিকের সময় তলপেটে ব্যথা করে।

আরো পড়ুনঃ মেয়েদের মাসিক বা পিরিয়ড হলে কি রোজা করা যাবে কিনা জানুন

৪। জরায়ুর আশে পাশে যদি কোনো সংক্রমণ হয়ে থাকে তাহলে সেই কারণ মাসিকের সময় তলপেটে ব্যথা করে। কিছু কিছু এই সংক্রমণ অধিক সময় হতে পারে।

৫। কোনো মেয়ের যদি কোষ্ঠকাঠিন্য বা মুত্রথলিতে পাথর হয় তাহলে সেই মেয়েদের মাসিক এর সময় তলপেটে ব্যথা করতে পারে। যদি এমন কোনো লক্ষণ আপনার ভিতর রয়েছে বুঝতে পারেন তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। আশা করছি জানতে পারলেন মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন। এগুলো কারণ ছাড়াও আরো অনেক কারণ রয়েছে। 

মাসিকের সময় পেটে ব্যাথা হলে করণীয়

মাসিকের সময় মেয়েরা পেট ব্যথা সহ বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকে। তবে সবচেয়ে বেশি কষ্ট দায়ক হয়ে থাকে পেট ব্যথা। অনেকের তীব্র পেট ব্যথা করে তবে কিছু কিছু মহিলাদের তেমন পেট ব্যথা করে না। জেনে রাখুন মাসিকের সময় পেটে ব্যাথা হলে করণীয় কি।

  • গরম সেক
  • আদা বা আদা চা
  • তেল দিয়ে পেট ম্যাসাজ
  • চাপমুক্ত থাকা
  • হালকা গরম পানি দিয়ে গোসল
  • ব্যায়াম করা
  • অ্যালকোহল বা ফ্যাট জাতীয় খাবার 

গরম সেকঃ মাসিকের ব্যথা কমানোর জন্য হালকা গরম সেক দেওয়া প্রয়োজন। গরম সেক দেওয়ার জন্য হিটিং প্যাড ব্যবহার করতে পারেন। যদি এভাবে কিছুক্ষণ ধরে হিটিং প্যাডের মাধ্যমে হালকা গরম সেক দিতে পারেন তাহলে মাসিকের পেট ব্যথা থেকে অনেকটা আরাম পাবেন। 

আদা বা আদা চাঃ মাসিকের সময় পেটের ব্যাথা কমানোর জন্য আদা বা আদা চা অনেক উপকারী।আপনি চাইলে আদা কুচি করে কেটে সেটা চিবিয়ে খেতে পারেন অথবা গরম পানির মধ্যে আদা দিয়ে সে পানি খেতে পারেন অথবা চায়ের মধ্যে আদা দিয়ে সেটাও খেতে পারেন তাহলে পেটের ব্যথা অনেকটা কমে যাবে। 

তেল দিয়ে পেট ম্যাসাজঃ পেটের যে অংশে ব্যথা করছে সে অংশে তিলের তেল অথবা নারিকেল তেল দিয়ে মালিশ করতে পারেন। যদি তেল দিয়ে কিছুক্ষণ মালিশ করেন তাহলে পেটের ব্যথা অনেকটা কমে যাবে। 

চাপমুক্ত থাকাঃ যখন মাসিকের সময় তলপেটে ব্যথা করবে তখন কিছুটা চাপ মুক্ত থাকতে হবে এবং রেস্ট নিতে হবে। যদি চাপ মুক্ত থাকতে পারেন এবং রেস্ট নিতে পারেন তাহলে পেটের ব্যথা আরাম হয়ে যাবে। 

আরো পড়ুনঃ রোজা থাকা অবস্থায় মাসিক হলে করণীয় কি জেনে নিন 

হালকা গরম পানি দিয়ে গোসলঃ পিরিয়ডের ব্যথা কমানোর জন্য হালকা কুসুম গরম পানিতে গোসল দিতে পারেন। এতে করে মাসিকের পেট ব্যথা অনেকটা কমে যাবে। 

ব্যায়াম করাঃ মাসিকের সময় পেট ব্যাথা করলে অনেকেই বেশিরভাগ শুয়ে বসে থাকে। কিন্তু আপনি যদি কিছু ব্যায়াম রয়েছে সেগুলো করতে পারেন তাহলে মাসিকের ব্যথা অনেকটা কমে যাওয়ার সম্ভাবনা থাকে। সেজন্য মাসিকের সময় পেট ব্যথা হলে নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে সেগুলো করার চেষ্টা করুন। 

অ্যালকোহল বা ফ্যাট জাতীয় খাবারঃ সবশেষে আরেকটা বিষয় জানা সবচেয়ে বেশি জরুরী সেটা হল আপনার যদি মাসিকের সময় পেট ব্যাথা হয়ে থাকে তাহলে অ্যালকোহল জাতীয় খাবার অতিরিক্ত ফ্যাট জাতীয় খাবার এবং অতিরিক্ত ঝাল জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে কারণ এগুলো খাবার পেট ব্যথার জন্য অনেকটা দায়ী। সেজন্য আপনি এইসব খাবার এড়িয়ে চলতে পারেন তাহলে মাসিকের পেট ব্যাথা থেকে অনেকটা মুক্ত থাকতে পারবেন। 

মাসিকের সময় পেটে ব্যাথার ঔষধ

অনেকেই মাসিকের সময় হওয়া পেট ব্যাথা কমানোর জন্য ওষুধ খেতে চাই কিন্তু কোন ওষুধ বেশি কার্যকরী সেটা হয়তো অনেকে জানে না। সেজন্য প্রশ্ন করে থাকে মাসিকের সময় পেটে ব্যাথার ঔষধ এর নাম কি তাদের জন্য বলছি মাসিকের সময় পেট ব্যথা ভালো করার জন্য সবচেয়ে কার্যকরী ঔষধ হলো আ্যাসপিরিন প্যারাসিটামল এবং আইবুপ্রোফেন। 

এই ঔষধ গুলো মাসিকের ব্যথা কমাতে অনেক ভালো এবং দ্রুত কাজ করে সেজন্য মাসিকের সময় পেটের ব্যথা কমাতে এই ঔষধ গুলো সেবন করতে পারেন। তবে যেকোনো ঔষধ সেবন করার আগে চিকিৎসক এর পরামর্শ গ্রহণ করবেন ইন্টারনেটে যেকোনো ঔষধ এর নাম দেখে তা নিজ থেকে খাবেন না।

পিরিয়ডের ব্যথা কমানোর খাবার

পিরিয়ডের ব্যথা কমানোর জন্য ঘরে বসেই বিভিন্ন রকমের অবলম্বন করে পিরিয়ডের ব্যথা ভালো করতে পারেন। পিরিয়ডের ব্যথা কমানোর জন্য কিছু খাবার রয়েছে সেগুলো যদি আপনি খান তাহলে পিরিয়ডের ব্যথা অনেকটা কমে যাবে। সেজন্য জেনে রাখুন পিরিয়ডের ব্যথা কমানোর খাবার গুলোর নাম। 

কলা

পিরিয়ডের ব্যথা কমানোর জন্য কলা অনেক উপকারী একটি ফল। আপনি যদি পিরিয়ডের ব্যথা সময়ে কলা খান তাহলে পিরিয়ডের ব্যথা অনেকটা কমে যাবে। সেজন্য পিরিয়ডের ব্যথা হলে কলা খাবেন। 

পেঁপে

পিরিয়ডের ব্যথা কমাতে অনেক উপকারী। পিরিয়ডের সময় যখন পেট ব্যথা করবে তখন কাঁচা পেঁপে খাবেন তাহলে এতে করে পিরিয়ডের ব্যথা থেকে অনেকটা মুক্তি পাবেন। 

আয়রন সমৃদ্ধ খাবার

পিরিয়ডের ব্যথা কমানোর জন্য আয়রন সমৃদ্ধ খাবার বেশি বেশি খাওয়া প্রয়োজন। আপনার শরীরে যদি আয়রনের পরিমাণ বেশি হয় তাহলে এতে করে পিরিয়ডের ব্যথা অনেকটা কম হবে। সেজন্য যেগুলো খাবারে বেশি বেশি আয়রন রয়েছে সেগুলো খাবার খাবেন। 

আরো পড়ুনঃ হায়েজ অবস্থায় কুরআন পড়া - হায়েজ অবস্থায় আমল ও নিষিদ্ধ কাজ 

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী এবং যাদের পিরিয়ডের সময় পেট ব্যাথা হয়ে থাকে তাদের এই পেট ব্যথা নিয়ন্ত্রণ করতে বা কম করতে সবুজ শাকসবজি অনেক উপকারী। সেজন্য সবসময় নিয়মিত সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করবেন। 

বেশি বেশি পানি

পানির অপর নাম জীবন আমরা সবাই জানি। অনেকের অভ্যাস রয়েছে পানি কম খাওয়ার। কম পানি  খাওয়ার ফলে বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে যেমন কারো যদি গ্যাস্ট্রিক থাকে তাহলে সেই গ্যাস্ট্রিকের সমস্যা বেশি হয়ে যায় আবার পিরিয়ডের সময় পেট ব্যথা করে থাকে সেজন্য সবসময় বেশি বেশি পানি খাওয়া প্রয়োজন। 

আদা

পিরিয়ডের ব্যথা কমানোর জন্য আধা অনেক উপকারী। যদিও আদাকে আমরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এই আদার রয়েছে অনেক ঔষধি গুণ। তাই আপনার যদি পিরিয়ডের ব্যথা হয় তাহলে আদা চিবিয়ে খেতে পারেন অথবা চায়ের মধ্যে আদা দিয়ে সেটাও পান করতে পারেন তাহলে ইনশাআল্লাহ পিরিয়ডের ব্যথা ভালো হয়ে যাবে। 

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায়

পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় যারা জানতে চেয়ে থাকেন তারা এই অংশ থেকে একটি পিরিয়ডের ব্যথা কমানোর দোয়া শিখে নিতে পারেন। পিরিয়ডের ব্যথা হলে এই দোয়ার মাধ্যমে পিরিয়ডের ব্যথা কমাতে পারবেন বা ভালো করতে পারবেন। তবে সবার আগে আল্লাহর উপর বিশ্বাস রাখতে হবে যে আল্লাহ যা করে ভালোর জন্যই করে এবং তিনি যদি কষ্ট দেন তাহলে সেটাও আমাদের ভালোর জন্য। পিরিয়ডের ব্যথা কমানোর জন্য যে দোয়া রয়েছে সেটা হলো।

বাংলা উচ্চারণঃ রাব্বুনাল্লাহুল লাজি ফিস সমা -ই তাকাদ্দাসা ইসমুক আমরুকা ফিস সামা -ই ওয়াল আরদ্ব, কামা রাহমাতুকা ফিস সামা - ই ফাজআল রাহমাতুকা ফিল আরদ্ব ইগফির লানা হুউবানা ওয়া খাতা-য়া-না আনতা রাব্বুত তাইয়িবিন, আনযিল রাতমাতাম মিন রাহমাতিকা ওয়া শিফাউম মিন শিফা ইকা আলা হাজাল ওয়াজ - ই।

অর্থঃ হে আমার প্রতিপালক আল্লাহ যিনি আসমানে রয়েছেন। আপনার নাম সম্মানিত আসমান জমিনে আপনার কর্তৃত্ব আসমানে যেমন আপনার রহমত তেমনি জমিনেও বর্ষণ করুন। আমাদের গুনা ও পাপ ক্ষমা করুন।আপনি সুস্থ ও সৎদের প্রতিপালক আপনার এই বিপুল রহমত থেকে রহমত বর্ষণ করুন।এই তীব্র ব্যথা যন্ত্রণা থেকে আরোগ্য দান করুন।(হাদিস ৩৮৯২,আবু দাউদ,হাদিস ১০৮৭৬,নাসায়ি)

মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেনঃ শেষ কথা 

মাসিকের সময় তলপেটে ব্যথা করে কেন মাসিকের সময় পেটে ব্যাথা হলে করণীয় মাসিকের সময় পেটে ব্যাথার ঔষধ পিরিয়ডের ব্যথা কমানোর খাবার পিরিয়ডের ব্যথা কমানোর ইসলামিক উপায় কি এ সকল বিষয়ে আশা করছি আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। 

কিন্তু তারপরও যদি আপনাদের এই সম্পর্কিত আরো কোন বিষয়ে জানার থাকে বা প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিতে পারেন। তাহলে আমরা আপনাদের সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব। আর আপনি যদি আরও বিভিন্ন বিষয়ে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url