কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব

 আপনি কি কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব ইত্যাদি বিষয়ে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব
নিচে আপনাদের জন্য ইসলামে বিয়ের প্রস্তুতি, বিয়ের আগে করণীয় এবং কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব তা জেনে নিন।

পেজ সূচিপত্রঃ কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব 

ইসলামে বিয়ের প্রস্তুতি

বিয়ে করবো বললেই বিয়ে করা হয়ে যায় না। আর ইসলামিক দৃষ্টিতে তো নয়ই। আপনার এমনও হতে পারে আপনি বিয়ে করলেন কিন্তু আপনার বিবাহ আল্লাহর নিকট কবুল হয়নি। তখন আপনার বিবাহিত বউয়ের সঙ্গে জেনার সম্পর্কই থেকে যাবে। তাই অবশ্যই বিয়ে করার পূর্বে ইসলাম কি বলেছে, কি নির্দেশনা দিয়েছে সে সম্পর্কে অবশ্যই জানতে হবে। ইসলামে বিয়ের প্রস্তুতি নিয়ে কি বলা হয়েছে তা জানতে হবে।
বিয়েটা কোন সাধারণ কিছু না তাই এটার জন্য মানসিকভাবে অনেক প্রস্তুতি গ্রহণ করতে হবে। একটা ছেলেকে ভাবতে হবে যে সে যেই মেয়েকে বিয়ে করে আনবে সেই মেয়ে তার জন্য পরিবার ছেড়ে আসবে সুতরাং তার প্রতি সহানুভুতিশীল হতে হবে। শশুর শাশুড়ির যে অধিকার ও মর্যাদা রয়েছে তা জানতে হবে। বিয়ের আগে ইসলামে বিয়ের যে ধরণের প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে সে সম্পর্কে নিচে বর্ণনা করা হবে।

বিয়ের আগে করণীয়

বিয়ের আগে ছেলে ও মেয়ের উভয়েরই বেশ কিছু করণীয় রয়েছে। আজকে আপনাদের সেসব করণীয় সম্পর্কেই জানানো হবে। বিয়ের পূর্বে ছেলে অথবা মেয়ের প্রথম কাজ হচ্ছে দোয়া করা। প্রতিদিন নামাজ আদায় শেষে আল্লাহর কাছে ভালো জীবনঙ্গী পাওয়ার জন্য দোয়া করা, পরবর্তী করণীয় হবে দ্বীনদার ছেলে/মেয়েকে খুজে বের করে নেওয়া। আমরা বর্তমানে বিয়ের জন্য যেটা দেখি তা হচ্ছে মেয়ের বাবার বা ছেলের বাবার অবস্থা, টাকাপয়সা, ছেলের চাকরি আছে কি না ইত্যাদি। কিন্তু দেখতে হবে যা তা হচ্ছে মেয়ে দ্বীনদার কি না।
স্বামী স্ত্রীর একে অপরের প্রতি যে অধিকার সেটা জানতে হবে। স্বামী স্ত্রীর সকল ধরণের দ্বায়িত্ব পালন করবে, খাদ্য, বস্ত্র ইত্যাদি সব। আর স্ত্রী স্বামীর অনুগত হয়ে থাকবে। স্ত্রীর পূর্বেই ঘরের কাজ জেনে রাখতে হবে। যেমন রান্না বান্না সহ দৈনন্দিন সকল ধরনের কাজ। আর স্বামীকে অবশ্যই হালাল রোজগারের পন্থা আগে থেকেই বের করে রাখতে হবে। আর স্বামী স্ত্রীর মধ্যে যখন ঝগড়া লাগবে তখন এমন কথা যেন না বলে যার দ্বারা তালাক হয়ে যায়। তাই তালাক সংক্রান্ত মাসালা জেনে রাখতে হবে।

কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব 

কাকে বিয়ে করব কিভাবে সিদ্দান্ত নেব এই নিয়ে অনেক যুবক যুবতীরা দুশ্চিন্তা করে থাকেন এবং সিদ্ধান্তহীনতায় ভুগে থাকেন। তাই আজকে আপনাদের এই বিষয়ে একটি সুন্দর পরামর্শ প্রদান করা হবে। প্রথমেই তাহলে আপনাকে জানিয়ে দেই কখন বিয়ে করবেন এই সম্পর্কে। আমাদের দেশে বিয়ের নিয়ম হচ্ছে ছেলেদের ক্ষেত্রে ২১ বছর আর মেয়েদের ক্ষেত্রে ১৮ বছর। তবে আমাদের দেশে এরকম বয়সে কেউ বিয়ে করে না। বর্তমানে ছেলেদের প্রায় বিয়ে করতে ২৮/৩০ বছর লেগে যায়। মেয়েদের অবশ্য এখনো অল্প বয়সেই বিয়ে হয়।
কখন বিয়ে করবেন সেই কথায় যদি আসা যায় তাহলে বলবো অল্প বয়সেই বিয়ে করে ফেলুন, বিয়ে করলে জীবন থেমে যায় না বরং নতুন গতি পায়। আর বর্তমান যুগের ফিতনা ফাসাদ থেকে রক্ষা পাওয়া যাবে। জীবনে পাপ কম হবে। আর যেভাবে বিয়ের সিদ্ধান্ত নেবেন তা হচ্ছে বিয়ের পূর্বে অবশ্যই পরিবারে সাথে আলোচনা করবেন। আর পাত্র/পাত্রী দেখার ক্ষেত্রে দ্বীনদার কি না সেদিকে লক্ষ্য রেখে বিয়ে করার সিদ্ধান্ত নেবেন।

বিয়ের আগে পাত্রীর সাথে কথা বলা

বিয়ের আগে পাত্রীর সাথে কথা বলা একটা গুরুত্বপূর্ণ কাজ। কেননা আপনি যাকে বিয়ে করবেন তার সম্পর্কে তার মুখে জানা প্রয়োজন। আপনি যাকে বিয়ে করবেন সে আপনাকে পছন্দ করেছে কি না তা অবশ্যই তার মুখ থেকে আপনি জেনে নিবেন। আপনার পছন্দ অপছন্দের কথা আপনি বলবেন, তার কেমন পছন্দ অপছন্দ সেও আপনাকে বলবে। এভাবে নিজেদের মধ্যে একটা বোঝাপড়া হয়ে গেলে বিয়ের সিদ্ধান্ত নিবেন।

বিয়ের পর স্বামী স্ত্রী কি করে

বিয়ের পর স্বামী স্ত্রী নিজেদের মত করে তাদের জীবন শুরু করে। স্ত্রীর প্রতি স্বামীর যে অধিকার দায়িত্ব কর্তব্য সেগুলো সে যথাযথভাবে পালন করার চেষ্টা করে, ঠিক তেমনি ভাবে আবার স্বামীর উপর স্ত্রীর যেসব দায়িত্ব-কর্তব্য অধিকার রয়েছে সেগুলো সে ভালোভাবে পালন ও আদায় করার চেষ্টা করে। এভাবেই বিয়ের পরে স্বামী স্ত্রী নিজেদের সংসার জীবন শুরু করে।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত করেছেন এবং কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে কাকে বিয়ে করব কিভাবে সিদ্ধান্ত নেব ছাড়াও বিয়ের পর স্বামী স্ত্রী কি করে, বিয়ের আগে পাত্রীর সাথে কথা বলা ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url