অর্জিনাল জন্ম নিবন্ধন - অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

সরকারি সুযোগ সুবিধা সহ অন্যান্য যাবতীয় সকল সুযোগ সুবিধা সমূহ যদি আপনি পেতে চান তাহলে অবশ্যই আপনার একটি জন্ম নিবন্ধন থাকতে হবে। ধরুন আপনি আপনার সন্তানকে প্রাইমারি স্কুলে ভর্তি করিয়ে দিবেন। আপনি যদি আপনার সন্তানের জন্য জন্ম নিবন্ধন না তৈরি করে থাকেন তাহলে বর্তমান সময়ে এসে আপনি আপনার সন্তানকে স্কুলে ভর্তি করিয়ে দিতে পারবেন না। শুধু সন্তানকে ভর্তি করিয়ে দেয়ার জন্যই নয়। সরকারি বা বেসরকারি ও অন্যান্য অনেক কাজ রয়েছে যেগুলো আপনি আপনার অর্জিনাল জন্ম নিবন্ধন ছাড়া করতে পারবেন না।


জন্ম নিবন্ধন কি?

নির্দিষ্ট আইনের আওতায় যখন কোনো মানুষের নাম, পিতা-মাতার নাম, লিঙ্গ, জাতীয়তা, জন্মের তারিখ এবং স্থান, স্থায়ী ঠিকানা নির্ধারিত ফরমে পূরণ করে সরকারি রেজিস্ট্রার বহিতে লিখে রাখা কিংবা কম্পিউটারে এন্ট্রি করে রাখা হয় এবং এন্ট্রি করার পর তার কপি নাগরিক নিজের কাছে রাখেন এবং নাগরিক বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারেন সেটিই হলো জন্ম নিবন্ধন।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে?

পূর্বেই বলেছি জন্ম নিবন্ধন সরকারি বা বেসরকারি ও অন্যান্য বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করা হয়ে থাকে। তারপরও জন্ম নিবন্ধন ব্যবহার করা হয় বা প্রয়োজন হয় এমন কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্র গুলো হলো-

  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য
  • বিবাহ নিবন্ধন করার জন্য
  • পাসপোর্ট করার জন্য
  • বিভিন্ন নিয়োগের প্রয়োজনে
  • ভোটার তালিকায়
  • ড্রাইভিং লাইসেন্স এর ক্ষেত্রে
  • জমি রেজিস্ট্রার করার জন্য
  • বিভিন্ন ব্যাংক হিসেব খোলার জন্য

উল্লেখিত ক্ষেত্র গুলো ছাড়াও আরো অনেক গুরুত্বপূর্ণ ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়ে থাকে।

অর্জিনাল জন্ম নিবন্ধন যাচাই

বর্তমান সময়ে এসে জন্ম নিবন্ধন যাচাই এর প্রয়োজনীয়তা অনেকাংশেই বেড়েছে। ধরুন আপনি শহরে গেছেন চাকরি করার জন্য। এখন আপনার বাসা ভাড়া করার প্রয়োজন। যখন আপনি বাসা ভাড়া করতে গেলেন তখন বাসা মালিক আপনার কাছে জন্ম নিবন্ধন কপি থাকা সত্ত্বেও জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে চাইতে পারেন। এর কারণ হলো এতে করে বাসা মালিকের আপনার প্রতি বিশ্বাস তৈরি হবে যে আপনি একজন ভালো মানুষ যদি অনলাইন যাচাইয়ে আপনার দেয়া নিবন্ধনের তথ্যের সাথে সমস্ত তথ্য মিলে যায়।

এছাড়াও অনেক ক্ষেত্রে দেখা গেলো আপনি শহরে গিয়েছেন চাকরির জন্য কিন্তু চাকরির জন্য তো জন্ম নিবন্ধন প্রয়োজন। এখন আপনার জন্ম নিবন্ধন করা আছে কিন্তু সাথে নিয়ে যাননি। তাৎখনিক আপনি অনলাইনের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন কপি যাচাই করতে পারবেন। এছাড়া আপনি বা আপনার বিশেষ প্রয়োজনে জন্ম নিবন্ধন অনলাইন থেকে দেখার প্রয়োজন হতে পারে। আসুন কি ভাবে আমরা আমাদের জন্ম নিবন্ধন অনলাইনে চেক বা যাচাই করবো তা জেনে নিই-

আপনাকে জন্ম নিবন্ধন যাচাই করণ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং নির্দেশনা মোতাবেক সকল তথ্য দিয়ে সার্চ করলেই আপনার জন্ম নিবন্ধন চলে আসবে যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা থাকে।

নির্দেশনা সমূহ নিম্নরুপঃ

  • প্রথমেই আপনাকে আপনার জন্ম নিবন্ধন এর যে নম্বরটি রয়েছে তা দিতে হবে।
  • দ্বিতীয়ত আপনাকে আপনার জন্ম নিবন্ধনে উল্লেখ করা জন্ম তারিখ দিতে হবে।
  • তৃতীয়ত একটি ক্যাপচা থাকবে তার উত্তর খালি বক্সে দিতে হবে।
[caption id="attachment_1470" align="aligncenter" width="300"] জন্ম নিবন্ধন যাচাই[/caption]

উল্লেখিত কাজ গুলো করার পর সার্চ বাটনে চাপার পর যে সার্চ রেজাল্ট সো করবে সেটাই হলো আপনার জন্ম নিবন্ধন। অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা কিন্তু খুবই সহজ একটি বিষয়। এটি যে একটি সহজ বিষয় তা আশা করছি উপরের পদ্ধতি পরে বুঝতে পেরেছেন। এতোক্ষণ আমরা জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করবো সেই তথ্য জানলাম। এখন আমরা জনবো জন্ম নিবন্ধনে ভুল থাকলে আমাদেরকে কি করতে হবে?

সংশোধন

জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনাকে প্রথমেই জন্ম নিবন্ধনের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনাকে জন্ম নিবন্ধন অপশন এর আওতায় জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন অংশে চাপতে হবে এরপর উল্লেখিত তথ্য গুলো যেনে বুঝে পরবর্তী অংশে যেতে হবে নির্দেশনা মোতাবেক।

জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য সব চায়তে ভালো হয় যদি আপনি আপনার নিজ ইউনিয়ন অথবা যে তথ্য সেবা সেন্টার থেকে নিবন্ধনটি করে ছিলেন সেখানে গেলে। নির্দিষ্ট তথ্য কেন্দ্রে যাওয়ার পর আপনাকে একটি ফরম দেয়া হবে যেটির মাধ্যমে আপনার ভুল সংশোধন করে জমা দিতে পারবেন অথবা উপস্থিত যে কেউ আপনার ভুলটি সংশোধন করে কাজ করে দিতে পারবে। এই ক্ষেত্রে আপনার কাছ থেকে কিছু ফি চার্জ করা হবে এবং নির্দিষ্ট সময় পর যখন আপনার দেয়া মোবাইল নম্বরে টেক্সট আসবে তখন আপনি সংশোধিত জন্ম নিবন্ধন পুনরায় উত্তলন করতে পারবেন।

আবেদন

আপনার জন্ম নিবন্ধন করা নেই তাহলে আপনি কিভাবে জন্ম নিবন্ধন করবেন? এটি কিন্তু একটি বিরাট প্রশ্ন। কারণ হলো আমদের দেশের বেশীর ভাগ মানুষ গরীব এবং অশিক্ষিত। যার ফলশ্রুতিতে তারা জন্ম নিবন্ধন করার সিস্টেম টা বোঝে না। এখন আপনি হলেন শিক্ষিত আপনার কাছে একজন এসে জন্ম নিবন্ধন করা সংক্রান্ত সহায়তা চাইলে আপনি কি করবেন? এই সিচুয়েশনের সম্মুখীন যে কাউকে যে কোনো সময় পরতে হতে পারে। এর জন্য আপনাকে জানতে হবে যে কি করে জন্ম নিবন্ধন করতে হয়।

পূর্বে ইউনিয়ন পরিষদ কিংবা ইউনিয়ন পরিষদের তথ্য অফিসে যাওয়ার প্রয়োজন হতো। আপনি সেটা বলে দিতে পারেন যে ইউনিয়ন পরিষদে গিয়ে করার জন্য। এখন একটা মানুষ আপনার কাছে আসছে বা আপনার নিজের পরিবারেরই কারো জন্ম নিবন্ধন করার প্রয়োজন পরেছে সেই ক্ষেত্রে জন্ম নিবন্ধন কি করে করতে হয় তা আপনার জানা থাকলে সহজেই আপনি আবেদনটি করে ফেলতে পারবেন। আপনি যদি নিজে আবেদন করতে পারনে তাহলে আপনাকে সংশ্লিষ্ট অফিসে বারং বার ঘুরতে হবে না।

      আরো পড়ুন

প্রথমত আপনাকে সংশ্লিষ্ট অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশের পর জন্ম নিবন্ধন অপশনে আসার পর কয়েকটি অপশন দেখতে পারবেন। সেখান থেকে আপনি জন্ম নিবন্ধন আবেদন এই অপশনে প্রবেশ করে আপনি দেখতে পারবেন সেখানে আপনি কোন ঠিকানায় জন্ম নিবন্ধন করতে চান তা চাওয়া হচ্ছে। নির্দিষ্ট অপশন সিলেক্ট করে পরবর্তীতে পেজে গেলে আপনি একটি ফরম পাবেন।

[caption id="attachment_1471" align="aligncenter" width="300"] জন্ম নিবন্ধন ফরম[/caption]

সেই ফরমটি যথাযথ ভাবে পূরণ সাবমিট করবেন। অর্থাৎ ফরম পূরণ হয়ে গেলে পরবর্তী পেজে আপনাদের কাছে আপনার কিছু ডকুমেন্ট চাওয়া হবে। ডকুমেন্ট এর স্ক্যান কপি নির্দিষ্ট নির্দিষ্ট স্থানে আপলোড করার পর পরবর্তীতে আপনাকে আবেদন কপির পিডিএফ কপি ডাউনলোড করতে বলবে এবং অবশ্যই আপনি তা ডাউনলোড করে নিবেন।

এরপর এই পিডিএফ কপি প্রিন্ট করে নেয়া সহ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজ পত্র নিয়ে নিজের ইউনিয়ন কিংবা নিকটস্থ তথ্য সেবা কেন্দ্রে গিয়ে নির্দিষ্ট ফি জমা দেয়ার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন আবেদন করার যাবতীয় কার্যাবলী শেষ করবেন। এরপর নির্দিষ্ট সময় অতিবাহিত হলে আপনার উল্লেখ কৃত মোবাইল নম্বরে একটি মেসেজ বা টেক্সট আসবে। এরপর এই টেক্সট সংবলিত মোবাইল সহ ইউনিয়ন পরিষদ কিংবা সংশ্লিষ্ট অফিসে যাবেন এবং সেখানে গিয়ে মেসেজ বা টেক্সট দেখিয়ে আপনার কাঙ্খিত জন্ম নিবন্ধনটি উত্তলন করে নিবেন।

প্রিয় পাঠক আশা করছি আপনি জন্ম নিবন্ধন সংক্রান্ত মোটামুটি যাবতীয় তথ্য এই আর্টিকেল এর মাধ্যমে পেয়েছেন। এরপরও আপনার যদি এই সংক্রান্ত কোনো তথ্য জিজ্ঞেস করার প্রয়োজন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য সকল ধরণের প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url