পাবলিশিং এডিটর

যদিও অনলাইনের যুগ তারপরও বিভিন্ন ই-নিউজপেপার বা ই-বুকের পাশাপাশি এখনো মানুষ কাগজের পত্রিকা বা বই পড়ে থাকে। দেশে এখনো অনেক নামকরা পত্রিকা ও প্রকাশনী রয়েছে যেগুলো থেকে নিয়মিত কাগজের পত্রিকা ও বই প্রকাশ করা হয়ে থাকে। 



পত্রিকা বা বই সেটা কাগজের হোক কিংবা অনলাইন ভিত্তিক হোক অবশ্যই সেখানে এক বা একের অধিক পাবলিশিং এডিটর পেশা বা পদবী ধারীদের প্রয়োজন হয়ে থাকে। এই আর্টিকেল এর মাধ্যমে এখন আমরা পাবলিশিং এডিটর পেশা বা পদবী সম্পর্কে আলোচনা করবো।

আরও পড়ুনঃকম্পিউটার অপারেটর

সাধারণত পাবলিশিং এডিটরগণ লেখা মনোনয়ন, লেখার প্রয়োজনীয় সম্পাদনা থেকে শুরু করে বিভিন্ন প্রকাশক বা লেখকের মধ্যে সমন্বয় করা, বিজ্ঞাপন ও প্রকাশনা উৎসবের আয়োজন করা, বই বা পত্রিকার প্রচারণাসহ ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজগুলো করে থাকেন।

ক্যারিয়ারঃ নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারলে সহজেই এই সেক্টরে ভালো কিছু করা সম্ভব হবে। কারণ বর্তমানে আমাদের দেশে সাধারণ মিডিয়া গুলোর পাশাপাশি অনলাইন ভিত্তিক প্রচুর পরিমাণে মিডিয়া রয়েছে যেগুলোতে পাবলিশিং এডিটর পেশা বা পদবী ধারীদের চাহিদা অনেক বেশী। শুরুতে ছোট ছোট প্রকাশনী বা মিডিয়া গুলোতে কাজ করে অভিজ্ঞতা বাড়িয়ে নিন এবং পরবর্তীতে সময় ও সুযোগ বুঝে ভালো কোনো মিডিয়া পেলে সেখানে জয়েন করুন।

একজন পাবলিশিং এডিটর

  • পদবীঃ পাবলিশিং এডিটর।
  • শিক্ষাগত যোগ্যতাঃ যকোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাশ হলেই এই পেশায় আসা যেতে পারে। তবে লেখালেখি ও ব্যাকরণ জ্ঞান থাকলে ও পাবলিশিং এডিটর সংক্রান্ত বিষয়ের উপর ডিগ্রী থাকলে চাকরি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যায়।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ১-৩ বছরের অভিজ্ঞতা সম্পন্নরা যে কোনো বড় প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকেন।
  • স্কিলঃ প্রকাশনায় পারদর্শিতা, ভাষাগত দক্ষতা, ব্যাকরণ জ্ঞান, অনুবাদে পারদর্শিতা, সাহিত্য সম্পর্কে ধারণা, জনগণের চাহিদা বোঝার সক্ষমতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ পাবলিশিং এডিটরদের বেতন ১৫-২৫ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

কাজঃ পাবলিশিং এডিটররা সাধারণত যেই ধরণের কাজগুলো করে সেগুলো হলো-

  • বই, আর্টিকেল ও খবর গুলো সাবধানতার সাথে পড়া ও ঠিক থাকলে সেগুলো ছাপার জন্য মনোনীত করা
  • আর্টিকেল, বই ও খবরের কোথাও কোনো ভুল থাকলে তা ঠিক করা এবং প্রয়োজনে পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করা
  • লেখক ও প্রকাশকের মাঝে সমন্বয় সাধন করা এবং প্রকাশকের সাথে সর্বসময় যোগাযোগ রাখা
  • প্রকাশিত লেখা, বই ও খবরের প্রয়োজনীয় মার্কেটিং করা
  • যাবতীয় হিসাব-নিকাশ এর বিষয়ে প্রয়োজন অনুযায়ী লেখক ও প্রকাশকের সাথে বিস্তারিত আলোচনা করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও একজন পাবলিশিং এডিটরের তার পেশাগত দায়িত্ব ও প্রাতিষ্ঠানিক প্রয়োজন আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

পড়বেন কোথায়?

যে কোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর করার জন্য আসলে বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের অভাব নেই আমাদের দেশে। তবে পাবলিশিং এডিটর সংক্রান্ত বিষয়ে পড়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেন।

প্রিয় পাঠক আশা করছি আপনাকে পাবলিশিং এডিটর পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি ধারণা দিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন-জিজ্ঞাসা থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখে কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url