মনিটরিং অফিসার

যেহেতু আমাদের দেশ একটি উন্নয়নশীল দেশ। সেই জন্য আমাদের দেশে প্রচুর পরিমাণে এনজিও সংস্থা কাজ করে থাকে। যাদের কাজ হলো দারিদ্র্যতা কমানোর জন্য চেষ্টা করা ও দেশের উন্নয়ন সাধনে ভূমিকা পালন করা। বেশীর ভাগ এনজিও গুলোই বেশ বড় মাপের হওয়ার দরুন প্রচুর পরিমাণে কর্মী বা জনবল থেকে থাকে তাদের।


 এনজিও গুলোর বিশাল সংখ্যক জনবল বা জনবল সম্বলিত পদবী গুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি পদবী হলো মনিটরিং অফিসার। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা উক্ত পেশা বা পদবী সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করবো।

এনজিওর বিভিন্ন উন্নয়ন মূলক কাজগুলো সঠিক ভাবে চলছে কিনা, কোথাও কোনো সমস্যা হচ্ছে কিনা ইত্যাদি বিষয় গুলো নজরদারি করা ও যথাযথ নির্দেশনা প্রদান করাই মূলতো মনিটরিং অফিসারগণের মূল কাজ।

ক্যারিয়ারঃ মনিটরিং অফিসার কোনো নির্দিষ্ট পেশা বা পদবী নয়। অনেক সময় এনজিও গুলো এই পদের বীপরিতে সরাসরি নিয়োগ দেয় না। সেই ক্ষেত্রে এন্ট্রি পর্যায়ের এসিস্ট্যান্ট অফিসার হিসেবে প্রবেশ করে যারা চার-পাঁচ বছর কাজ করে তাদের মনিটরিং অফিসার পদবীর জন্য বিবেচনা করা হয়। পূর্বেই বলেছি উক্ত পদবী কোনো নির্দিষ্ট পদবী বা পেশা নয়। অর্থাৎ চাকরি কালীন সময়ে পর্যায়েক্রমে পদোন্নতি পাওয়া যেতে পারে। ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে এনজিওর প্রজেক্ট উপদেষ্টা পর্যন্ত হওয়া যায়।

একজন মনিটরিং অফিসার

  • পদবীঃ মনিটরিং অফিসার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ সাধারণত কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর করলেই উক্ত পদের বীপরিতে আবেদন করা যায়। তবে সোশাল সায়েন্স বা ফ্যাকাল্টি অব আর্টস, ডেভেলপমেন্ট স্টাডিজ, অর্থনীতি বিষয় গুলোর উপর ডিগ্রী থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যায়।
  • প্রতিষ্ঠানঃ বেসরকারি প্রতিষ্ঠান বা কোম্পানি।
  • ধরনঃ চুক্তি ভিত্তিক/ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ এন্ট্রি পর্যায়ে চার-পাঁচ বছরের অভিজ্ঞতা থাকলে যে কোনো প্রতিষ্ঠানে উল্লেখিত পদবীর বীপরিতে সহজেই নিয়োগ পাওয়া যেতে পারে।
  • স্কিলঃ মনিটরিং-এ দক্ষতা, পার্টিসিপেটারি রুরাল এপারাইজাল সম্পর্কে জ্ঞান, গবেষণায় দক্ষতা, রিপোর্টিং-এ পারদর্শিতা, বিশ্লেষণী ক্ষমতা, পর্যবেক্ষণ দক্ষতা, সার্ভে করার দক্ষতা, বিভিন্ন উন্নয়ন ক্ষাত সম্পর্কে জ্ঞান, যৌক্তিকভাবে মূল্যায়নে দক্ষতা, দলগত কাজে পারদর্শিতা, খুঁটিনাটি বিষয় গুলোতে নজর দেয়ার সক্ষমতা, সকল ধরণের মানুষের সাথে যোগাযোগ রাখার দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ মনিটরিং অফিসারদের বেতন পঞ্চাশ থেকে সত্তর হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে ( প্রতিষ্ঠান ভেদে বিভিন্ন রকম হতে পারে )।

 

কাজঃ মনিটরিং অফিসাররা সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেগুলো হলো-

  • প্রতিষ্ঠানের বিভিন্ন প্রজেক্ট সম্পর্কে ধারণা নেয়া এবং প্রজেক্ট গুলোর অগ্রগতি পর্যবেক্ষণ করা
  • বিভিন্ন সময় পর্যবেক্ষণ বা মনিটরিং করার জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্র সমূহ ও নির্দেশনা তৈরি করা
  • প্রজেক্টের সাথে যুক্ত বিভিন্ন কর্মীদের সাথে নিয়মিত যোগাযোগ করা ও তাদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা
  • প্রয়োজনে প্রজেক্টে কর্মরত কর্মীদের সাথে বিভিন্ন বিষয়ের উপর পর্যালোচনা করা ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা
  • সামগ্রিক ভাবে সকল কিছুরই মূল্যায়ন করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও মনিটরিং অফিসারদের তাদের পেশাগত দায়িত্ব কিংবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

     আরো পড়ুন

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে মনিটরিং অফিসার পেশা বা পদবী সংক্রান্ত বিভিন্ন তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url