স্টুডেন্ট কাউন্সেলর

প্রতি বছর আমাদের দেশ থেকে বিপুল পরিমাণে শিক্ষার্থী বিদেশে শিক্ষা অর্জনের জন্য যেয়ে থাকে। বিভিন্ন কারণেই পড়াশোনার জন্য বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীরা নানা ধরণের সমস্যায় পরে থাকে। প্রথম অবস্থায় শিক্ষার্থীদের সকল কিছুই জানা থাকে না।




তাই তাদের বিভিন্ন বিষয়ে কাউন্সিল গ্রহণ করার প্রয়োজন পরে থাকে। আর এই ক্ষেত্রে বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীরা যার কাছ থেকে বিদেশে পড়াশোনা করতে যাওয়ার জন্য বিভিন্ন বিষয়ের উপর কাউন্সিল পেয়ে থাকে তার নাম হলো স্টুডেন্ট কাউন্সেলর। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা স্টুডেন্ট কাউন্সেলর পেশা বা পদবী সংক্রান্ত বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

পড়াশোনার জন্য বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীদের নানা বিষয়ে ধারণা ও এই সংক্রান্ত নানা সমস্যার সমাধান দেয়ায় হলো একজন স্টুডেন্ট কাউন্সেলরের মূল কাজ।

ক্যারিয়ারঃ সাধারণত স্টুডেন্ট কাউন্সেলর পেশা বা পদবী ধারীদের ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো ক্যারিয়ার থাকে না। তারা বিভিন্ন এজেন্সি বা কোম্পানি কাজ করে থাকে। অভিজ্ঞতার আলোকে ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে এজেন্সির ম্যানেজার পদেও পদন্নোতি পাওয়া যেতে পারে। এছাড়া ফ্রিল্যান্সিং করে নিজের পরিচিতি বাড়ানোর সাথে সাথে বেশ ভালো আয়-রোজগারও করা যায়।

 

একজন স্টুডেন্ট কাউন্সেলর

  • পদবীঃ স্টুডেন্ট কাউন্সেলর।
  • শিক্ষাগত যোগ্যতাঃ যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রী ধারী। তবে যদি কেউ বাংলাদেশ-মালয়েশিয়া স্টাডি সেন্টার কানাডা, চীন, অস্ট্রেলিয়া থেকে ডিগ্রীধারী হয়ে থাকেন তাহলে তিনি অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ পেয়ে থাকেন।
  • প্রতিষ্ঠানঃ প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি, ফ্রিল্যান্সিং ইত্যাদি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ৩-৫ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো এজেন্সি বা কোম্পানিতে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যায়।
  • স্কিলঃ বিভিন্ন দেশ সম্পর্কে জ্ঞান, তথ্য সংগ্রহের দক্ষতা, ব্যবস্থাপনায় পারদর্শিতা, সময় জ্ঞান, ইংরেজি ভাষা সহ বিভিন্ন ভাষায় দক্ষতা, বিদেশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা, ইমিগ্রেশন সংক্রান্ত জ্ঞান, ভর্তি প্রক্রিয়া, চাপ সামলিয়ে কাজ করার সক্ষমতা, দীর্ঘ সময় স্টুডেন্ট কাউন্সেলে দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ প্রাথমিক অবস্থায় স্টুডেন্ট কাউন্সেলরগণ ১৫-২৫ হাজার টাকার ভিতর থেকে বেতন পেয়ে থাকেন।

কাজঃ সাধারণত স্টুডেন্ট কাউন্সেলররা যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • শিক্ষার্থীর কাঙ্খিত দেশ সম্পর্কে জেনে নেয়া ও সেই দেশ, সেই দেশের পড়াশোনার মান এবং বিভিন্ন বিষয় শিক্ষার্থীর নিকট তুলে ধরা
  • শিক্ষার্থীর যাবতীয় কাগজপত্র ভালোভাবে দেখা ও কোনো ভুল-ত্রুটি থাকলে তা সংশোধন করা
  • শিক্ষার্থীকে পাসপোর্ট ও ভিসা প্রসেসিং সংক্রান্ত এবং সকল বিষয়ে সহায়তা প্রদান করা
  • বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীর বিদেশ যাওয়ার ক্ষেত্রে সকল অগ্রগতি শিক্ষার্থীকে নিয়মিত যানানো
  • বিদেশ যাওয়ার পূর্বে ও পরে শিক্ষার্থীর সাথে যোগাযোগ রাখা ও বিভিন্ন সমস্যার সমাধান দেয়া

উল্লেখিত কাজগুলো ছাড়াও উক্ত পদবী ধারীদের তাদের পেশাগত দায়িত্ব ও অন্যান্য প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

    আরো পড়ুন

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে স্টুডেন্ট কাউন্সেলর পেশা বা পদবী সংক্রান্ত নানা ধরণের তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে দয়া করে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url