সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ

বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বা কোম্পানির মার্কেটিং সেক্টর পরিচালনা করা অনেক জরুরি একটি বিষয়। ধরুন আপনার একটি নিজস্ব বিস্কুট কোম্পানি রয়েছে। এখন আপনি যদি আপনার বিস্কুট কোম্পানির এবং আপনার কোম্পানিতে উৎপাদিত বিস্কুটের মার্কেটিং না করেন তাহলে কিন্তু আশানুরূপ ফলাফল পাবেন না। অর্থাৎ আপনার কোম্পানিতে উৎপাদিত বিস্কুটের তেমন সেলস হবে না। 


সাধারণত বিভিন্ন কোম্পানি কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে মার্কেটিং ও সেলস নিয়ে জারা কাজ করেন তাদের আমরা সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ নামে চিনে থাকি। এখন এই আর্টিকেল এর মাধ্যমে আমরা এই সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ পেশা বা পদবী নিয়ে আলোচনা করবো।

পণ্য বা সার্ভিসের যথাযথ মার্কেটিং করা, পণ্য বা সার্ভিস বিক্রি করা ও কাস্টমারদের সাথে সুসম্পর্ক বজায় রাখায় মূলতো সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভদের মূল কাজ।

ক্যারিয়ারঃ শুরুতে সেলসম্যান বা জুনিয়র এক্সিকিউটিভ হিসেবে চাকরি শুরু করার প্রয়োজন হতে পারে। তারপর অভিজ্ঞতা ও পারফরম্যান্সের আলোকে নিয়মিত হারে পদোন্নতি হতে থাকবে এবং পদোন্নতি পেয়ে সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ হতে পারবেন। তবে প্রতিষ্ঠানে বা কোম্পানি ভেদে সরাসরিও সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ হিসেবে নিয়োগ পাওয়া যেতে পারে। চাকরির চূড়ান্ত পর্যায়ে সেলস ম্যানেজার হিসেবেও পদন্নোতি পাওয়া যেতে পারে।

একজন সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ

  • পদবীঃ সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ।
  • শিক্ষাগত যোগ্যতাঃ যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে। মার্কেটিং বা ব্যবসায় সংক্রান্ত বিষয় গুলোতে স্নাতক-স্নাতকোত্তর করা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যেতে পারে।
  • প্রতিষ্ঠানঃ প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ১-৩ বছরের অভিজ্ঞতা থাকলে সরাসরি সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ হিসেবে নিয়োগ পাওয়া যেতে পারে।
  • স্কিলঃ ব্যবসায়িক জ্ঞান, সৃজনশীল চিন্তাভাবনার অধিকারী, ব্যবসায়িক বিভিন্ন সমস্যায় সমাধান দিতে পারা, সেলসে পারদর্শিতা, সুন্দর ভাবে কথা বলার সক্ষমতা, বিভিন্ন খুটিনাটি বিষয় বিশ্লেষণ করার দক্ষতা, ব্যবসায়িক সুসম্পর্ক বজায় রাখার সক্ষমতা, পণ্য বা সার্ভিসের মার্কেটিং-এ পারদর্শিতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভদের বেতন ১৫-৩০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

কাজঃ সাধারণত সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভরা যেই ধরণের কাজগুলো করে থাকে সেগুলো হলো-

  • কোম্পানি বা প্রতিষ্ঠানের পণ্য অথবা সার্ভিস সংক্রান্ত তথ্য যেনে নেয়া
  • পণ্য বা সার্ভিস গুলোর যথাযথ মার্কেটিং করা
  • মার্কেটিং এর জন্য নতুন নতুন পন্থা অবলম্বন করা
  • নতুন-পুরাতন সকল কাস্টমারদের সাথে সুসম্পর্ক বজায় রাখা
  • পণ্য বা সার্ভিস বিক্রির রেকর্ড গুলো সংরক্ষণ করা ও নিয়মিত প্রতিবেদন তৈরি করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভদের তাদের পেশাগত দায়িত্ব ও প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

     আরো পড়ুন

প্রিয় পাঠক আশা করছি আপনাকে সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভদের পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি কিছু ধারণা দিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কেনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url