সিভিল ইঞ্জিনিয়ার - সিভিল ইঞ্জিনিয়ারিং কাজ কি

 সিভিল ইঞ্জিনিয়ার হওয়ার শখ অনেকেরই রয়েছে। আমরা মনে করি আপনি হয়তো সিভিল ইঞ্জিনিয়ারিং-এ পড়তে চাচ্ছেন এবং সিভিল ইঞ্জিনিয়ার হতে চাচ্ছেন যার কারণেই আপনি আমাদের এই আর্টিকেল পড়তে এসেছেন। সিভিল ইঞ্জিনিয়ারিং মূলতো একটি প্রাচিনতম ইঞ্জিনিয়ারিং বা প্রোকৌশল শাখা। 

এই আর্টিকেল এর মাধ্যমে আমরা সিভিল ইঞ্জিনিয়ার সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো। সিভিল ইঞ্জিনিয়ারিং এর বিস্তারিত জানতে শেষ পর্যন্ত আর্টিকেলটির সাথেই থাকুন।

সিভিল ইঞ্জিনিয়ার কাকে বলে?

আপনি যদি সিভিল ইঞ্জিনিয়ারিং-এ পড়তে চান বা সিভিল ইঞ্জিনিয়ার হতে চান তাহলে সর্ব প্রথমে আপনাকে জানতে হবে সিভিল ইঞ্জিনিয়ার আসলে কাকে বলে বা সিভিল ইঞ্জিনিয়ারিং জিনিসটা আসলে কি!

"সিভিল ইঞ্জিনিয়ার হচ্ছেন এমন একজন ব্যক্তি জিনি মূলতো সিভিল ইঞ্জিনিয়ারিং সংক্রান্ত সমস্ত কিছু প্র্যাকটিস করেন। যেমন ধরুণ বিভিন্ন ছোট বড় কনস্ট্রাকশন সংক্রান্ত বিষয়বস্তু সম্পর্কে পরিকল্পনা করা, ডিজাইন করা, পরিচালনা করা ইত্যাদি"

ক্যারিয়ারঃ মানুষ সভ্য হওয়ার শুরু থেকেই মূলতো আধুনিক হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিলো। যার অন্যতম একটি উদাহরণ হলো বাস স্থান নির্মান, যাতাযাত ব্যবস্থার উন্নয়ন ইত্যাদি। এটা যতোদিন পৃথিবী থাকবে ততোদিন চলতেই থাকবে। সুতরাং আপনি যদি মনে করেন আপনি সিভিল ইঞ্জিনিয়ার হবেন তাহলে পেশা হিসাবে সিভিল ইঞ্জিনিয়ার হওয়াটা সব সময়ের জন্যই ভালো একটি সিদ্ধান্ত হবে। আপনার যদি কনস্ট্রাকশন সংক্রান্ত বিষয় গুলোর প্রতি আকর্ষণ থাকেন তাহলে আপনি এই পেশায় এসে অন্য পেশার তুলনায় উন্নতি করতে পারবেন।

একজন সিভিল ইঞ্জিনিয়ার

  • পদবীঃ সিভিল ইঞ্জিনিয়ার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ বি.এস.সি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কমপ্লিট হতে হবে। আর উপ-সহকারী প্রকৌশলী হওয়ার জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা পাশ হলেই হবে।
  • সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা করতে হলে বিজ্ঞান বিভাগ থেকে এস.এস.সি পাশ হতে হবে। বি.এস.সি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং-এ পড়ার জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা পাশ বা বিজ্ঞান বিভাগ থেকে এইচ.এস.সি পাশ হতে হবে।
  • প্রতিষ্ঠানঃ সরকারি/বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান সমূহ ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ০-২ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়ে থাকে ( প্রতিষ্ঠান ভেদে অভিজ্ঞতা নির্ধারণ করা হয়ে থাকে )।
  • স্কিলঃ বিশ্লেষণী সক্ষমতা, কম্পিউটারে পারদর্শিতা, গাণিতিক জ্ঞান, আঁকাআঁকি দক্ষতা, সৃজনশীলতা, সমস্যা সমাধানে সক্ষমতা, AutoCad, ETABS, Revit, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ বেতন সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে বিভিন্ন রকম হয়ে থাকে। সাধারণত একজন সিভিল ইঞ্জিনিয়ার ২০-৫০ হাজার টাকার ভিতর বেতন পেয়ে থাকেন।

কাজঃ সিভিল ইঞ্জিনিয়ারগণ যে ধরণের কাজ গুলো করে থাকে সে গুলো হলো-

  • কনস্ট্রাকশন বা অবকাঠামোগত নির্মাণের জন্য বিভিন্ন তথ্য-উপাত্ত যথাযথ মাধ্যম থেকে সংগ্রহ করা ও তা সঠিক বিশ্লেষণ করা।
  • সকল তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হয়ে গেলে জায়গা, বাজেট, ঝুঁকি ইত্যাদির উপর ভিত্তি করে একটি পরিকল্পনা তৈরি করা।
  • কম্পিউটারে ডিজাইন করা ও তা নিয়ে উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করা এবং কোথাও কোনো পরিমার্জন, পরিবর্ধন ইত্যাদি করা প্রয়োজন হলে তা করে নেয়া।
  • প্রকল্প বা নকশা বাস্তবায়নে সরকারের কোনো অনুমোদন এর প্রয়োজন হলে তা নেয়া।
  • দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করা ও বিনির্মানে উন্নত মানের মানসম্মত প্রযুক্তির ব্যবহার করা।
  • প্রশিক্ষিত কর্মী বাছাই করে কাজে নিয়োগ দেয়া ও কর্মীদের যথাযথ নির্দেশনা প্রদান করা।
  • পরিকল্পনা মাফিক অগ্রগতি উর্ধতন কর্মকর্তাদের অবহিত করা ও বিভিন্ন প্রয়োজনে কর্তৃপক্ষের পরামর্শ নেয়া।

উল্লেখিত গুরুত্বপূর্ণ কাজ গুলো ছাড়াও একজন সিভিল ইঞ্জিনিয়ার কাজ সংক্রান্ত বিভিন্ন প্রয়োজন আরো নানা ধরণের গুরুত্বপূর্ণ কাজ করে থাকেন।

পড়বেন কোথায়?

আমাদের দেশে অনেক সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও আলোচ্য বিষয়ে উচ্চতর ডিগ্রীর জন্য আরো অনেক সরকারি/বেসরকারি নামকরা প্রতিষ্ঠান রয়েছে যেগুলো থেকে আপনি ডিপ্লোমা ইম সিভিল ইঞ্জিনিয়ারিং এবং বি.এস.সি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং-এ পড়তে পারবেন। বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে ভর্তি হওয়ার পূর্বে একটু সাবধানতা অবলম্বন করবেন যে আপনি যে প্রতিষ্ঠানে ভর্তি হতে চাচ্ছেন তা যেনো বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট কর্তৃক অনুমোদিত থাকে। কারণ উক্ত প্রতিষ্ঠান হতে অনমোদনহীন প্রতিষ্ঠান হতে পড়াশোনা করলে চাকরির ক্ষেত্রে বা নিয়োগ পেতে একটু সমস্যা হয়ে থাকে। এমনিতেই বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে পড়াশোনার খরচ অনেক বেশী সেই জন্য অবশ্যই জেনে-শুনে ভর্তি হওয়াই ভালো।

 

প্রিয় পাঠক আশা করছি আপনি এই আর্টিকেল এর মাধ্যমে সিভিল ইঞ্জিনিয়ার পেশা বা পদবী সংক্রান্ত অনেক কিছুই জানতে পেরেছেন। আপনার যদি উক্ত বিষয় সংক্রান্ত আরো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url