ইনসুরেন্স এজেন্ট - বাংলাদেশের ইন্সুরেন্স কোম্পানি

দেশে প্রচুর পরিমাণে ইন্সুইরেন্স বা বীমা কোম্পানি গড়ে উঠেছে এবং প্রতিনিয়ত তা বাড়ছেই। মানুষ এখন পূর্বের তুলনায় অনেক বেশী আত্ন-সচেতন যার ফলে ইন্সুইরেন্স বা বীমার প্রতি মানুষের আগ্রহও বাড়ছে। পূর্বে মানুষজন ভাবতো যে বিভিন্ন ইনস্যুরেন্স বা বীমা কোম্পানি গুলোতে শুধু টাকা ঢালা হয়। এতে কোনো প্রকার উপকার পাওয়া যায় না। কিন্তু বর্তমানে মানুষের এই ধারণার পরিবর্তন ঘটেছে।

 আসলে ইনসুরেন্স বা বীমা কোম্পানি গুলো বেশীর ভাগ ক্ষেত্রেই গ্রাহকদের নিয়ে চিন্তা ভাবনা করে থাকে। কিভাবে গ্রাহকদের বিভিন্ন সমস্যায় পাশে দাঁড়ানো যায় এই যাবতীয় জিনিস গুলো চিন্তা করে বীমা বা ইনসুরেন্স কোম্পানি গুলো। যায় হোক বীমা বা ইনসুরেন্স কোম্পানি গুলোতে নানা পদে হাজারো মানুষ কাজ করে থাকে। উক্ত কোম্পানি গুলোর উল্লেখ যোগ্য একটি পেশা বা পদবী হলো ইনসুরেন্স এজেন্ট অথবা বীমা প্রতিনিধি।

ইনসুরেন্স এজেন্টরা সাধারণত বীমা কোম্পানির বিভিন্ন রকমের পলিসির বিষয়ে গ্রাহকদের অবহিত করে তাদের বীমা করার প্রতি আগ্রহী করে তোলার মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করে থাকে।

ক্যারিয়ারঃ প্রাথমিক অবস্থায় বীমা প্রতিনিধি বা ইনসুরেন্স এজেন্ট হিসেবে চাকরি শুরু করলেও পরবর্তীতে অভিজ্ঞতার আলোকে অন্যান্য বড় পদবীতেও পদোন্নতি পাওয়া যেতে পারে যেমন- মার্কেটিং অফিসার, ডেভেলপমেন্ট অফিসার, ডেভেলপমেন্ট ম্যানেজার ইত্যাদি। আপনি যদি বীমা প্রতিনিধি হিসেবে কাজ শুরু করে ধৈর্য্য সহকারে কাজ করে যেতে পারেন তাহলে আপনি খুব সহজেই অল্প সময়ে ভালো পজিশনে চলে যেতে পারবেন বলে আশা করি।

 

একজন ইনসুরেন্স এজেন্ট

  • পদবীঃ ইনসুরেন্স এজেন্ট/বীমা প্রতিনিধি।
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোনো স্বীকৃত প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় হতে এইচ.এস.সি, স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রী ধারী চাওয়া হতে পারে ( মূলতো প্রতিষ্ঠান ভেদে যোগ্যতা বিভিন্ন রকম চাওয়া হতে পারে )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ১-৩ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো প্রতিষ্ঠানে নিয়োগ পেতে সুবিধা হয় এবং দ্রুত পদোন্নতি পাওয়ার সম্ভাবনা থাকে।
  • স্কিলঃ সেলসে ও মার্কেটিং-এ দক্ষতা, বীমা সম্পর্কে জ্ঞান, আকর্ষণীয় ব্যাক্তিত্বের অধিকারী, দূরদর্শিতা, পরিশ্রম করার মনমানুসিকতা, মানুসিক চাপ সামলিয়ে কাজ করার সক্ষমতা, সুন্দর বাচনভঙ্গি, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ ইনসুরেন্স এজেন্টদের বেতন ১০-২০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

কাজঃ সাধারণত বীমা প্রতিনিধি বা ইনসুরেন্স এজেন্টগণ যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • প্রতিষ্ঠানে ঢোকার পর প্রতিষ্ঠান সম্পর্কে ও প্রতিষ্ঠানের বিভিন্ন পলিসি বা বীমা সংক্রান্ত যাবতীয় ধারণা নেয়া
  • বিভিন্ন ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করা ও ক্লায়েন্টদের আর্থিক তথ্য জেনে নেয়া
  • প্রতিষ্ঠানের গ্রাহক সংখ্যা বৃদ্ধি করা ও বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা
  • ক্লায়েন্টদের চাহিদা অনুযায়ী ইনসুরেন্স বা বীমা প্রোগ্রাম নির্বাচনে সহায়তা করা
  • পলিসি তৈরি করতে, নবায়ন করতে অথবা বাতিল করতে গ্রাহকদের সহায়তা করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও বীমা প্রতিনিধিদের তাদের পেশাগত দায়িত্ব কিংবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হয়ে থাকে।

     আরো পড়ুন

প্রিয় পাঠক আশা করছি আপনাকে ইনসুরেন্স এজেন্ট পেশা বা পদবী সংক্রান্ত কিছু তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url