একাউন্টেন্ট - চাটার্ড একাউন্টেন্ট বেতন

প্রায় সব ধরণের প্রতিষ্ঠানেই লেনদেনের হিসাব-নিকাশ সংক্রান্ত কাজ থাকে এবং এই লেনদেনের হিসাব-নিকাশ সংক্রান্ত কাজগুলো প্রতিটি প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ধরুন আপনার একটি প্রতিষ্ঠান আছে। আপনার প্রতিষ্ঠানে আপনি সব কিছুই ঠিকঠাক ভাবে করলেন কিন্তু লেনদেনের হিসাব-নিকাশ ঠিকমতো করলেন না তাহলে আপনার প্রতিষ্ঠান রসাতলে যেতে খুব বেশী সময় লাগবেনা। প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে লেনদেনের হিসাব-নিকাশ রাখার গুরুত্ব অপরিসীম। এখন এই আর্টিকেলের মাধ্যমে আমরা বিভিন্ন লেনদেনের হিসাব-নিকাশ সংক্রান্ত পদবী একাউন্টেন্ট পেশা বা পদবী সংক্রান্ত আলোচনা করবো।

সাধারণত একাউন্টেন্টগণ কোনো প্রতিষ্ঠান বা কোম্পানির লেনদেন সংক্রান্ত হিসাব-নিকাশ রাখা, লেনদেনের রেকর্ড রাখা ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজগুলো করে থাকে।

ক্যারিয়ারঃ প্রচুর পরিমাণে প্রতিষ্ঠান দেশে রয়েছে এবং দিনে দিনে তা কেবল বেড়েই চলেছে। সেই তুলনায় পর্যাপ্ত পরিমাণে একাউন্টেন্ট নেই বললেই চলে। যার ফলশ্রুতিতে বেশীর ভাগ প্রতিষ্ঠান অন্যান্য লোকবলের দ্বারা প্রতিষ্ঠানের লেনদেনের হিসাব-নিকাশ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজগুলো করিয়ে থাকে। একাউন্টিং-এ স্নাতক ও স্নাতকোত্তর করা সহ প্রফেশনাল কোর্স বা ট্রেনিং নিতে পারলে এই সেক্টরে অনেক ভালো করা যাবে। উক্ত পদবী সংক্রান্ত ক্যারিয়ারের চূড়ান্ত পর্যায়ে একাউন্টিং বা এই সংক্রান্ত বিভাগের প্রধান পর্যন্ত হওয়া যেতে পারে।

 

একজন একাউন্টেন্ট

  • পদবীঃ একাউন্টেন্ট, একাউন্টস এক্সিকিউটিভ, একাউন্ট অফিসার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ একাউন্টেন্ট সংক্রান্ত যে কোনো বিষয়ের উপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে এবং সেই সাথে প্রফেশনাল কোর্সধারী হতে হবে ( বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি ইত্যাদি।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ নিয়োগের ক্ষেত্রে ১-৩ বছরের অভিজ্ঞতা থাকলে যে কোনো প্রতিষ্ঠানে অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ পাওয়া যেতে পারে ( সরকারি প্রতিষ্ঠানে যথাযথ নিয়ম অনুযায়ী )।
  • স্কিলঃ হিসেবে দক্ষতা, নির্ভুল হিসেবে পারদর্শিতা, পরিসংখ্যান জ্ঞান, পর্যবেক্ষণ ক্ষমতা, যে কোনো ভুল সংশোধনের সংক্ষমতা, কঠোর পরিশ্রম করার মনমানুসিকতা, এমএস এক্সেলে পারদর্শিতা, বিভিন্ন হিসাব সংক্রান্ত সফটওয়্যার চালানোয় দক্ষতা, কম্পিউটারে দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ একাউন্টেন্টদের বেতন প্রায় প্রতিষ্ঠানের ক্ষেত্রেই ২০-৩০ হাজার টাকার ভিতর থেকে শুরু হয়ে থাকে।

 

কাজঃ একাউন্টেন্ট/একাউন্টেন্ট এক্সিকিউটিভ/ একাউন্ট অফিসাররা সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • প্রতিষ্ঠান বা কোম্পানি সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নেয়া ও হিসাব-নিকাশ বুঝে নেয়া
  • প্রাতিষ্ঠানিক সকল আর্থিক লেনদেনের হিসেব রাখা তথা লাভ-ক্ষতির হিসেব রাখা
  • আর্থিক লেনদেন সংক্রান্ত প্রয়োজনীয় সকল কাগজপত্র তৈরি করা
  • প্রত্যেকদিনের সকল আর্থিক লেনদেন বিশ্লেষণ করা ও নিয়মিত প্রতিবেদন তৈরি করা
  • প্রতিষ্ঠান বা কোম্পানিতে কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতার হিসেব রাখা

উল্লেখিত কাজগুলো ছাড়াও উক্ত পদবী সংক্রান্ত আরো নানা ধরণের কাজ একাউন্টেন্টদের করার প্রয়োজন হতে পারে।

পড়বেন কোথায়?

দেশে প্রচুর পরিমাণে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলো থেকে একাউন্টিং সংক্রান্ত যে কোনো বিষয়ের উপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নেয়া যেতে পারে। উল্লেখযোগ্য কিছু বিশ্ববিদ্যালয় হলো-

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে একাউন্টেন্ট পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url