বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়

বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়? বাংলাদেশের অনেক ক্রিকেটপ্রেমীরা এ বিষয়টি সম্পর্কে জানেনা। সাধারণত তাই তারা বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়? এ বিষয়ে জানতে চেয়ে গুগলে সার্চ করে থাকে। এখন যারা বাংলাদেশ ক্রিকেট কে পছন্দ করে থাকে সাধারণত তাদের সাধারণ জ্ঞান এর জন্য হলেও বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয় বিষয়টি সম্পর্কে জানা উচিত।

আপনি যদি বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয় বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়

বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়

বর্তমান সময়ে বাংলাদেশে যে সকল খেলা হয়ে থাকে সবগুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় হলো ক্রিকেট কিন্তু আপনি কি জানেন একসময় বাংলাদেশ ক্রিকেট এতটা জনপ্রিয় ছিল না। খুব কম সংখ্যক মানুষ ক্রিকেট খেলা সম্পর্কে জানতো। বাংলাদেশ ক্রিকেট সম্পর্কে জানতে বর্তমান সময়ে অনেক দর্শক রয়েছে যারা বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়? এ বিষয়গুলো সম্পর্কে জানতে চাই।

আরো পড়ুনঃ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় ৬টি উপায়

বাংলাদেশ সম্পূর্ণরূপে স্বাধীন হওয়ার পরে অর্থাৎ ১৯৭২ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড গঠিত হয় এবং তখন বাংলাদেশের রাজধানী ঢাকা এবং চট্টগ্রামের ক্রিকেট লিগ শুরু করা হয়। সাধারণত এটিকে বাংলাদেশের প্রথম কোন প্রতিযোগিতামূলক হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এর পাশাপাশি আরো অন্যান্য প্রতিযোগিতা আয়োজন করা হতো।

এরপরে ১৯৭৬ সালে প্রথমবারের মতো ডিসেম্বর মাসে এমসিসি বাংলাদেশে খেলতে এসেছিল। এর পরবর্তী বছরেই বাংলাদেশ আইসিসির সহযোগী সদস্য পদ অর্জন করেন। এর কয়েক বছর পরে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশগুলো যেমন শ্রীলংকা পাকিস্তান এবং ভারত বাংলাদেশের খেলতে আসতে শুরু করে। ১৯৭৯ সালে অনুষ্ঠিত প্রথম আইসিসি ট্রফিতে বাংলাদেশ অংশগ্রহণ করেছিল।

এরপরের আইসিসি ট্রফিতে অর্থাৎ ১৯৮২ সালে বাংলাদেশ দ্বিতীয়বার অংশগ্রহণ করেছিল সেখানে বাংলাদেশ চতুর্থ স্থান লাভ করে। এরপরে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় আসর ১৯৮৬ সালে বাংলাদেশ প্রথমবারের মতো অংশগ্রহণ করেছিল। এই টুর্নামেন্টে বাংলাদেশ প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে খেলায় অংশগ্রহণ করেছিল।

ক্রিকেট খেলা শুরু হয় কত সালে

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সবথেকে জনপ্রিয় খেলা হলো ক্রিকেট। ক্রিকেট খেলা দেখতে পারলে আমরা আর অন্য কিছু বুঝিনা। এখন আপনি যদি ক্রিকেট খেলা পছন্দ করেন এবং ক্রিকেট খেলা শুরু হয় কত সালে? এ বিষয় সম্পর্কে কোন ধারণা না রাখেন তাহলে আপনি প্রকৃত ক্রিকেটপ্রেমী নয়। আপনাকে যেন কেউ এ কথাটি বলতে না পারে তাই চলুন ক্রিকেট খেলা শুরু হয় কত সালে? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আমরা জানি ক্রিকেট হচ্ছে ব্যাট বলের একটি দলীয় খেলা। এই খেলায় ২২ জন খেলোয়াড় দুই দলে ১১ জন করে অংশগ্রহণ করে থাকে। এই খেলাটি উদ্ভব হয় ইংল্যান্ডে। এর পরবর্তীতে ব্রিটিশ উপনিবেশ গুলো সহ অন্যান্য দেশগুলোতেও ব্যাপকভাবে প্রসার পেতে থাকে ক্রিকেট খেলা। বর্তমান সময়ে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ড আন্তর্জাতিক পাঁচ দিনের টেস্ট খেলার মর্যাদা পেয়েছে।

পৃথিবীতে আরও বেশ কিছু দেশ রয়েছে যেগুলো আইসিসি অর্থাৎ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল এর অন্তর্ভুক্ত। কিন্তু উপরে যে কয়েকটি দেশের কথা উল্লেখ করা হয়েছে সেই দেশগুলোতে ক্রিকেট সব থেকে বেশি জনপ্রিয় খেলা। ক্রিকেট খেলা ঘাসযুক্ত মাঠে ২২ গজের পিচের মধ্যে হয়ে থাকে। ক্রিকেট খেলা প্রথমবার শুরু হয় ইংল্যান্ডে। কিন্তু ইংল্যান্ডে কত সালে ক্রিকেট খেলা শুরু হয়েছে এই ইতিহাস জানা যায়নি।

বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়

উপরের আলোচনা থেকে বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়? এ বিষয়টি সম্পর্কে জেনেছি। একসময় বাংলাদেশ ক্রিকেটে তেমন সমৃদ্ধ দেশ ছিল না কিন্তু যত দিন যাচ্ছে বাংলাদেশ ক্রিকেটে তত বেশি শক্তিশালী হয়ে উঠছে। বাংলাদেশ ক্রিকেট বিশ্বকাপ খেলা অনুষ্ঠিত হয়েছিল। আমরা অনেকেই বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়? এ বিষয়টি সম্পর্কে তেমনভাবে জানিনা। চলুন বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়? জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং কিভাবে শিখব ২০২৩ - ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

ফুটবল বিশ্বকাপ যেমন চার বছর পরপর অনুষ্ঠিত হয় ঠিক তেমন ক্রিকেট বিশ্বকাপ ও চার বছর পর পর অনুষ্ঠিত হয়। ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল। এই বিশ্বকাপ শুধু বাংলাদেশে নয়! বাংলাদেশ এর সাথে ভারত এবং শ্রীলংকা যৌথভাবে আয়োজন করেছিল। এ বিশ্বকাপে ভারত শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতার স্বাদ পেয়েছিল।

এই বিশ্বকাপে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজক দেশ হিসেবে সুযোগ পাই। এই ক্রিকেট বিশ্বকাপে বিশ্বের ১৪ টি দেশ অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে দশটি সম্পূর্ন সদস্য দেশ ছিল এবং চারটি সহকারী সদস্য দেশ ছিল। ভারত ও বাংলাদেশের প্রথম খেলা দিয়ে এ বিশ্বকাপের পর্দা উঠেছিল। বিশ্বকাপ শুরু হওয়ার দুই দিন আগে উদ্বোধনী অনুষ্ঠান হয়েছিল ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ খেলেছিল

বাংলাদেশকে বর্তমান সময়ে ক্রিকেট বিশ্বের একটি অন্যতম পরাশক্তি হিসেবে বিবেচনা করা হয়। বিশেষ করে বাংলাদেশ তাদের ঘরের মাঠে আরও বেশি শক্তিশালী। যে কোন প্রতিপক্ষকে তারা সহজেই হারিয়ে দিতে পারে। যা ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে। তাই বাংলাদেশের যে সকল ক্রিকেটপ্রেমী রয়েছে সাধারণত তারা বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়? এছাড়া বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ খেলেছিল এ বিষয়গুলো সম্পর্কে জানতে চাই।

বাংলাদেশ প্রথম বিশ্বকাপ খেলার অনেক আগে থেকেই ক্রিকেট খেলার সাথে জড়িত ছিল কিন্তু তেমনভাবে ভালো কিছু হচ্ছিল না। ধীরে ধীরে বাংলাদেশ ক্রিকেট এগিয়ে যাচ্ছিল এবং আরো বেশি জনপ্রিয়তা অর্জন করছিল। বাংলাদেশ যখন ১৯৯৭ সালে চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিল তারপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এর মাধ্যমে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলায় অংশগ্রহণ এর সুযোগ পাই ১৯৯৯ সালে।

এই বিশ্বকাপে বাংলাদেশ প্রথমবারের মতো তখনকার ক্রিকেট বিশ্বের অন্যতম শক্তিশালী একটি দল পাকিস্তানকে হারিয়েছিল। পাকিস্তান এর সাথে হারিয়েছিল স্কটল্যান্ড কে। এর পরে বাংলাদেশকে আইসিসি টেস্ট মর্যাদা দিয়েছিল এবং বাংলাদেশকে সদস্য দেশ থেকে পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তাহলে আমরা জানতে পারলাম যে বাংলাদেশ প্রথমবার বিশ্বকাপ খেলায় অংশগ্রহণ করেছিল ১৯৯৯ সালে।

বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়ঃ উপসংহার

বাংলাদেশ ক্রিকেট কত সালে শুরু হয়? ক্রিকেট খেলা শুরু হয় কত সালে? বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়, বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ খেলেছিল? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। একজন ক্রিকেটপ্রেমী হিসেবে অবশ্যই আপনাদের এ বিষয়গুলো সম্পর্কে জানা উচিত।

আরো পড়ুনঃ ২০টি সেরা উপায়ে ফ্রিল্যান্সিং করে মাসে লাখ টাকা আয় করুন

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।২০৮৭৬


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url