অন সামঞ্জস্যতা পরীক্ষা - ফায়ারফক্স 57 বা পরবর্তীতে অ্যাড

 Firefox 57,আজকের এই নিবন্ধনে, আমরা আপনাকে বলবো কেন মজিলা XUL এক্সটেনশন গুলিকে অবমূল্যায়ন করছে, আপনি কিভাবে ফায়ারফক্স 57 - বা পরবর্তী অ্যাড - অন সামঞ্জস্যতা পরীক্ষা করতে পারেন। ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড - অন সামঞ্জস্যতা পরীক্ষা ছাড়া  কিভাবে লিগ্যাসি এক্সটেনশন ব্যবহার চালিয়ে যাবেন তা উল্লেখ করা আছে। 

এই পোস্টে আপনারা ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা কিভাবে করবেন তা সম্পর্কে ক্লিয়ার ধারণা পেয়ে যাবেন। আশা করছি ফায়ারফক্স 57 বা পরবর্তীতে অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা পোস্টটি  পড়ে আপনার ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা নিয়ে কোনো সমস্যা থাকবে না।

পেজ সূচিপত্রঃ ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড - অন সমঞ্জস্যতা পরীক্ষা

কেন মোজিলা ফায়ারফক্স 57 এর সাথে XUL-এর জন্য সমর্থন বন্ধ করেছে?

ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করার প্রথম ধাপ,এই বছরের শুরুতে মোজিলা দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, WebExtensions API ব্যবহার করায় ফায়ারফক্সকে বহুদিক থেকে সাহায্য করবে, যদিও, ডেভেলপার এবং পাওয়ার ব্যবহারকারীরা অনেকেই আছেন যারা এখনও বিশ্বাস করছেন না।। নিউহ্যামের মতে,

প্রথমত,ব্রাউজার XPCOM এবং XUL ত্যাগ করার প্রাথমিক কারণ হলো নিরাপত্তা ও স্থিতিশীলতা। ফায়ারফক্স কোডের বেশিরভাগই জাভাস্কিপ্টে থাকা ব্রাউজারটির জন্য এটিকে তার প্রতিযোগীদের তুলনায় অনেক বেশি কাস্টমাইজ করার ক্ষেত্রে একটি বিশাল সুবিধা হয়েছে, তবে এটি ব্রাউজারটিকে ম্যালওয়্যার এবং অন্যান্য নিরাপত্তা থেকে সহজাতভাবে নিরাপদহীন করে তোলে।

WebExtensions,এটি হলো নতুন অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) যা ইতিমধ্যেই ফায়ারফক্সে যুক্ত হয়েছে এবং ফয়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করার একমাত্র ভিত্তি হবে , এটি Blink-এর সাথে সামঞ্জস্যপূর্ণ , যা বর্তমান ব্যবহৃত অ্যাপলের ওপেন সোর্স ওয়েবকিট ব্রাউজার ইঞ্জিনের গুগল এর কাঁটা। এটি সাফারি দ্বারা অন্যান্য জনপ্রিয় ব্রাউজারগুলির সাথে সংযোগ স্থাপন করে ,

যেমন ক্রোম এবং অপেরা , ওয়েবকিটের পক্ষে তার প্রেস্টো ব্রাউজার ইঞ্জিন ত্যাগ করে। ব্লিঙ্ক-কম্প্যাটিবিলিটি কোডটি খুব বেশি পরিবর্তন না করেই ডেভেলপারদের সহজেই তাদের ক্রোম অ্যাড-অনগুলিকে ফায়ারফক্সে পোর্ট করার অনুমতি দেবে।

 সুতরাং আপনি এটি পছন্দ করুন বা না করুন , আপনাকে এই পরিবর্তনটির মোকাবেলা করতেই হবে।উপরের নিয়মানুযায়ী আপনি ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করার ধাপটি শেষ করতে পারেন।

ফায়ারফক্স 57 বা পরবর্তীতে কোন অ্যাড-অনগুলি সামঞ্জস্যপূর্ণ তা পরীক্ষা করুন

  • আপনার অ্যাড-অনগুলি ফায়ারফক্স 57 বা পরবর্তীতে অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করার জন্য, আপনার ফায়ারফক্স উইন্ডোর উপরের ডানদিকে হ্যামবার্গার মেনুতে ক্লিক করুন এবং তারপরে , অ্যাড-অনস এ ক্লিক করুন।
  • এরপর, নিচের ছবিতে দেখানো এক্সটেনশন এ ক্লিক করুন

এখন আপনি XUL এবং অন্যান্য এক্সটেনশনগুলিকে হলুদ রংয়ের লিগ্যাসি ট্যাগ দিয়ে লেবেলযুক্ত অবস্থায় পাবেন , যখন যেগুলো  WebExtensions API এ যুক্ত হবে সেগুলোর কোনও মার্কিং থাকবে না কিন্তু এরপরেও ফায়ারফক্স 57 যথারীতি কাজ করতে থাকবে। এভাবে ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করতে পারেন।

কিভাবে লিগ্যাসি এক্সটেনশন ব্যবহার চালিয়ে যেতে হয়

ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা ছড়াও কিভাবি লিগ্যাসি এক্সটেনশন ব্যবহার চালিয়ে যাবেন তা দেখানো হলো।
 
যে কোনো নির্দিষ্ট এক্সটেনশন এর বিকাশকারী যা এখনও ওয়েব এক্সটেনশনে স্থানান্তরিত হয়নি বা ভবিষ্যতে হবে না এমন কোনো এক্সটেনশন ব্যবহার করতে আপনি যা করতে পারেন তা হলো ফায়ারফক্স ইএসআর (বর্ধিত সমর্থন রিলিজ) এ স্যুইচ করা ,যা মূলত লক্ষ্যযুক্ত সংস্থাগুলি এবং উদ্যোগগুলিতে যা বৈশিষ্ট্যগুলির তুলনায় সামঞ্জস্যতা দেয়। ইএসআর রিলিজগুলি নতুন বৈশিষ্ট্যগুলির
 
সাথে আপডেট নাও হতে পারে তবে তারা পরবর্তী ইএসআর সংস্করণ প্রকাশ না হওয়া পর্যন্ত সমস্ত সুরক্ষা প্যাচগুলি গ্রহণ করতে থাকে। বর্তমান ইএসআর রিলিজটি ফায়ারফক্স 52, এবং এটি আগামী জুন পর্যন্ত সুরক্ষা
 
 
আপডেটগুলি অব্যাহত রাখবে , যাতে আপনি সুরক্ষা সম্পর্কে কোনো উদ্বেগ ছাড়াই আপনার লিগ্যাসি এক্সটেনশনগুলির ব্যবহার চালিয়ে যেতে পারেন। এই সমাধানটি স্থায়ী নয়, তবে আপনার বিকল্পগুলি এগিয়ে যাওয়ার মূল্যায়ণ করার জন্য আপনাকে কিছুটা সময় দিতে হবে। আশা করি ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা ছাড়া কিভাবে লিগ্যাসি এক্সটেনশন চালিয়ে যাবেন তা বুঝতে পরছেন।

ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড - অন সামঞ্জস্যতা পরীক্ষা করুন

ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড - অন সামঞ্জস্যতা পরীক্ষা করার এই পদক্ষেপটি অধিকাংশ ভোকাল এবং প্রভাবশালী সমালোচকদের আকর্ষণ করছে, তবে সংস্থাটি এখনও পরিকল্পনা অনুসারে, প্রস্তাবিত পরিবর্তনগুলো নিয়ে সামনের দিকে যাত্রা শুরু করেছে।
 
সুতরাং আপনি এটি পছন্দ করুন বা না করুন ,কমপক্ষে আপনার প্রিয় কিছু অ্যাড-অনগুলি এই বছরের শেষের দিকে আর ব্যবহারযোগ্য থাকবে না। এভাবে আপনি ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করতে পারেন।


অবশ্যই , আপনি ইএসআর সংস্করণে স্থানান্তরিত করতে পারেন, তবে আপনি এখনও ধার করা সময়ে জীবনযাপন করবেন, কারণ অবকাশ কেবলমাত্র অস্থায়ী। সুতরাং আপনি কি মনে করেন যে পরিবর্তনগুলো বিকাশকারী এবং ব্যবহারকরীদের বিচ্ছিন্ন করবে?
 
ফায়ারফক্স কি তার ব্যবহারকারীদের একটি অংশ হারাবে, বা আপনি কি বিশ্বাস করেন যে ডাই-হার্ড ফায়ারফক্স ব্যবহারকারীরা কেবল আদর্শিক কারণে যদি ব্রাউজারটিকে সমর্থন করতে থাকবে? ফায়ারফক্স 57বা পরবর্তী অ্যাড - অন সামঞ্জস্যতা পরীক্ষার বিষয়টি সম্পর্কে
 
আপনি কি ভাবছেন তা আমাদের জানান। অপনার যদি আমার ফায়ারফক্স 57 বা পরবর্তী অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষার পোস্টটি ভালো লেগে থাকে তবে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং কমেন্ট করতে ভুলবেন না। ধন্যবাদ 23438

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url