ইন্টেরিয়র ডিজাইনার - ইন্টেরিয়র ডিজাইন সিলিং

বর্তমান সময়ের ট্রেন্ড বলা যেতে পারে ইন্টেরিয়র ডিজাইনার পেশাটাকে। কারণ আগে শুধু বড় বড় কিছু কোম্পানি তাদের ভবন বা বিল্ডিং এর ইন্টেরিয়র ডিজাইন করতো। কিন্তু এখন প্রায় সবাই বাসা বাড়িতেও ইন্টেরিয়র ডিজাইন করিয়ে থাকেন। যার ফলে এই কাজ এবং কাজের জন্য অভিজ্ঞতা সম্পন্ন লোকের প্রচুর চাহিদা বেড়েছে।

একজন ইন্টেরিয়র ডিজাইনার হতে হলে তো ইন্টেরিয়র ডিজাইন টা আসলে কি সেটা বুঝতে হবে। অফিস বা কোম্পানির চাহিদা অনুযায়ী অফিস বা কোম্পানির বা বাড়ির ভিতরের লুকিং পরিবর্তন করাই হচ্ছে মূল কাজ। হতে পারে সেটা ভিতরের দেয়ালে ও ফ্লোরে ডিজাইন, সেই ডিজাইন অনুযায়ী প্রয়োজনীয় আসবাবপত্র সংযোজন করা ও ব্যাক্তি, প্রতিষ্ঠান বা কোম্পানির চাহিদা অনুযায়ী ডিজাইন করা ও আসবাব সংযোজন বা বিয়োজন করা।

ক্যারিয়ারঃ নিজেকে যদি দক্ষ ইন্টেরিয়র ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন তাহলে আপনি খুব ভালো আর্নিং করতে পারবেন এই কথাটি নিসন্দেহে বলা যায়। যুগের সাথে তাল মিলিয়ে চলমান ট্রেন্ড ধরে নিজেকে আপডেট করতে পারলেই তো চূড়ান্ত সফলতা পাওয়া যায় ৷ আশা করি একজন ইন্টেরিয়র ডিজাইনার হলে জীবন ও পেশাকে খুব ভালো ভাবে উপভোগ করতে পারবেন।

একজন ইন্টেরিয়র ডিজাইনার

  • পদবীঃ ইন্টেরিয়র ডিজাইনার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ ইন্টেরিয়র ডিজাইনারগণের সাধারণত ইন্টেরিয়র ডিজাইন বা আর্কিটেকচার ডিপ্লোমা ও উচ্চতর ডিগ্রী থাকতে হয়। তবে আপনি চাইলে অন্য কোনোও শিক্ষাগত যোগ্যতা থেকে এসেও কোনো প্রতিষ্ঠান হতে স্বল্প মেয়াদী বা দীর্ঘ মেয়াদী কোর্স করেও এই পেশার সাথে সংযুক্ত হতে পারেন।
  • প্রতিষ্ঠানঃ প্রাইভেট ফার্ম বা কোম্পানি, হোটেল, নিজস্ব কোম্পানি, বিজ্ঞাপনী সংস্থা, অনলাইন মার্কেটপ্লেস ইত্যাদি।
  • ধরনঃ পার্ট টাইম/ফুল টাইম।
  • অভিজ্ঞতাঃ কাজ শিখে নিজেই কাজ শুরু করতে পারেন। তবে কোনো প্রাইভেট ফার্ম বা কোম্পানি তে চাকরি করতে গেলে অভিজ্ঞতার প্রয়োজন হবে ( কাজ এবং প্রতিষ্ঠানসাপেক্ষ )।
  • স্কিলঃ ডিজাইনিং-এ পারদর্শিতা, সৃজনশীলতা, কার্য বিষয়ক সমস্যা সমাধানে দক্ষতা, কার্য বিষয়ক যাবতীয় খুটিনাটি সম্পর্কে সচেতন থাকা ইত্যাদি।
  • বেতনঃ ইন্টেরিয়র ডিজাইনারের বেতন প্রায় ২০-৫০ হাজার টাকার মতো হয়ে থাকে ( অভিজ্ঞতা ও প্রতিষ্ঠান অনুযায়ী বেতন বিভিন্ন রকম হয় )।

একজন ডিজাইনারের কাজঃ আমরা যারা ইন্টেরিয়র ডিজাইনার পদটি নিয়ে একটু ঘাটাঘাটি করেছি বা জানার চেষ্টা করেছি তারা অলরেডি একটু হলেও বুঝতে পেরেছি যে আসলে এই পদবীর কাজ কি। তারপরও আমি আমার মতো করে আপনাদের একটু জানাচ্ছি-

  •  প্রথম অবস্থায় ব্যাক্তি বা কোম্পানির সাথে ভবনটি পরিদর্শন করে এসে চুক্তি সম্পন্ন করতে হবে। অর্থাৎ আপনি কত টাকায় কাজটি করতে চাচ্ছেন এটা আরকি! ( চুক্তিটি ভবন এবং ডিজাইন ভেদে নির্ধারিত হবে )।
  •  সবকিছু ঠিক হলে আপনাকে পরিকল্পনা করতে হবে যে, আপনি কিভাবে বা কোন সময়ে কাজ টি করতে চাচ্ছেন?
  •  আপনার কাজ টি সম্পন্ন করতে কি পরিমাণ ব্যয় হতে পারে তার একটি প্রারম্ভিক ধারনা করা।
  •  ডিজাইন সংক্রান্ত যাবতীয় প্রয়োজনীয় সব কিছুই রেডি করে ফেলা।
  •  নিজের টিমের সাথে কাজটি বাস্তবে প্রতিফলন ঘটানো ও এর পাশাপাশি ক্লায়েন্ট এর সাথে যোগাযোগ রাখা বা পরামর্শ করা এবং কাজটি সুন্দর ভাবে শেষ করা।

এছাড়াও আপনাকে আপনার ক্লায়েন্ট কে সার্ভিস পরবর্তী সেবাদানে প্রতিজ্ঞা বদ্ধ হতে হবে। কারণ এটিই আপনি ও আপনার কোম্পানির চাহিদা বৃদ্ধি করবে। সবশেষ সব সময় নিজেকে বা কোম্পানিকে যুগের সাথে আপডেট রাখা যা আপনাকে আপনার কাঙ্খিত লক্ষ অর্জন/সফলতা পেতে সহায়তা করবে।

শিখবেন কোথায়?

এই আর্টিকেল এর উপরের অংশ পড়ে যদি আপনার মনে হয় আপনি একজন ইন্টেরিয়র ডিজাইনার হতে চান তাহলে আপনি নিম্নে উল্লেখিত প্রতিষ্ঠান বা অন্য কোনোও ভালো প্রতিষ্ঠান হতেও স্বল্প মেয়াদী বা দীর্ঘ মেয়াদী ট্রেনিং বা কোর্স করতে পারেন-

এই প্রতিষ্ঠান গুলো বা আপনার পছন্দ অনুযায়ী যে কোনো প্রতিষ্ঠান হতে আপনি কোর্স করতে পারেন। ট্রেনিং বা কোর্স কমপ্লিট করতে আপনার হয়তো ৫০ হাজার থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত লাগতে পারে। খরচ প্রতিষ্ঠান ভেদে বিভিন্ন রকম হতে পারে।

প্রিয় পাঠক আশাকরি আপনারা ইন্টেরিয়র ডিজাইনার পেশা বা পদবীটি সম্পর্কে মোটামুটি একটি ধারণা পেয়েছেন। এছাড়াও এই সম্পর্কে যদি আপনার কোনোও প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরোও কোন বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে নিয়মিত সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরনের চাকরির বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করার পরামর্শ রইলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url