সিভি - চাকরির জন্য সিভি

আপনি যদি একজন চাকরি প্রার্থী হোন তাহলে আপনাকে ভালো ভাবে সাজিয়ে গুছিয়ে একটি সিভি লিখতে হবে। একজন চাকরি প্রার্থীর জন্য ভালো করে একটি CV তৈরি খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ। একটি ভালো মানের সিভি লিখতে হলে অবশ্যই আপনাকে কিছু নিয়ম ফলো করতে হবে। মনে রাখবেন নিজে নিজে সিভি লেখাটা খুব জরুরি।

আমরা প্রায় সময়ই একটি ভুল করে থাকি আর তা হলো বিভিন্ন এপস থেকে CV বানিয়ে বা কোনো কম্পিউটার এর দোকান থেকে কিছু নির্দিষ্ট ফরমেটে সিভি বানিয়ে নিই। খেয়াল করে দেখবেন এই ধরণের বেশীরভাগ সিভি গুলোই মানহীন হয়ে থাকে।

আরেকটি জিনিস আপনাদের মাথায় রাখতে হবে একি রকমের সিভি যখন অনেকেই একই কোম্পানিতে বা প্রতিষ্ঠানে চাকরির জন্য সাবমিট করবে তখন এই একি দেখতে বা একি টাইপের CV গুলোকে কর্তৃপক্ষ একটু নেগেটিভ চোখে দেখবেন। আপনি যখন সাজিয়ে-গুছিয়ে অন্যের চেয়ে আলাদা স্টাইলে সিভি লিখবেন তখন কর্তৃপক্ষ আপনার প্রতি পজেটিভ হবে। এখন আমরা এই আর্টিকেল এর মাধ্যমে জানবো আসলে কিভাবে একটি সুন্দর CV লেখা যায়? আমরা শুধুই নিয়ম গুলো আপনাদের সামনে তুলে ধরবো আপনারা শুধু এই নিয়োম গুলো ফলো করে নিজেস্ব স্টাইলে লিখবেন।

সিভি লেখার আগে আমাদের জানতে সিভি জিনিসটা আসলে কি? আপনারা যদি সিভি কি জিনিস সেটাই না জানেন তাহলে আর কিছু বলার থাকবে না। ধরুন চাকরি দাতা কর্তৃপক্ষ হঠাৎ করে জিজ্ঞেস করে বসলো যে সিভির এব্রীভিয়েশন কি? তখন আপনি কি উত্তর দিবেন। আসলে জানতে হলে সব কিছু ভালো ভাবেই জানতে হয়।

 

সিভি কি?

"সিভিকে ইংরেজিতে Curriculum Vitae সংক্ষিপ্ত ভাবে CV বলে। সিভি সাধারণত ইংরেজিতে লিখতে হয়। আপনার ব্যক্তিগত সব ধরণের তথ্য যেমন শিক্ষাগত যোগ্যতা, আপনার অভিজ্ঞতা-দক্ষতা ও অন্যান্য যাবতীয় তথ্য সংবলিত দুই থেকে তিন পাতার একটি ডকুমেন্টকেই সাধারণত সিভি বলা হয়"

সিভি লেখার ফরমেটঃ সিভি লেখার জন্য যে ফরমেট গুলো আবশ্যই আবশ্যিক এই অংশে সেই সম্পর্কে জানবো-

  •  সিভি লেখার জন্য আদর্শ পেজের ধরন হলো "A4" সাইজের পেজ।
  •  নির্দিষ্ট ফন্ট যেমন- Arial, Calibri বা Times New Roman ফন্ট গুলো ব্যবহার করবেন এবং ফন্ট এর সাইজ ১১-১৫ এর ভিতরে রাখবেন।
  •  ফন্ট এর কালার পরিবর্তন না করে বিশেষ কথা যুক্ত ফন্ট গুলো বোল্ট করার চেষ্টা করবেন।
  •  সিভির বিভিন্ন হেডলাইন সংবলিত অংশ গুলো ভালো করে কর্তৃপক্ষের নজরে পড়ার জন্য বোল্ট করে দেয়ার চেষ্টা করবেন।
  •  বিশেষ প্রয়োজন ছাড়া সিভি দুই থেকে তিন পেজের বেশী লিখেন না এবং সিভির ডিজাইনে খুব বেশী বৈচিত্র্য রাখবেন না।

সিভি লেখার জন্য মোটামুটি উল্লেখিত ফরমেট গুলো খেয়াল রাখলেই চলবে।

যে ধরণের তথ্য দিবেনঃ একটি আদর্শ সিভি লিখতে অনেক ধরণের তথ্যের প্রয়োজন হয়। এই অংশে আমরা সেটিই জানবো-

  •  সবার আগে আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য দিতে হবে এবং এখানে আপনাকে অনেক বেশী আধুনিক মননশীলতার পরিচয় দিতে হবে। আপনার একটি সুন্দর ছবি সিভির ডান পাশে উপরে দেয়ার চেষ্টা করবেন৷ তবে ছবি যে দিতেই হবে এমন কোনো কথা নেই। সিভিটিকে অন্য সিভির তুলনায় গ্রহণ যোগ্য ও সৌন্দর্য বৃদ্ধির জন্য ছবি দিলে ভালো হয়। Resume of আপনার নাম লিখে শুরু করুন ৷ আপনার একটি মেইল এড্রেস দিন, ফোন নম্বর দিন এবং পরিপূর্ণ ঠিকানা দিন।

     আরো পড়ুন 

অনলাইন ব্যবসার বিস্তারিত

  •  নিজের সম্পর্কে কিছু লিখুন। বর্তমানে যেই চাকরির জন্য সিভি দিয়েছেন সেই চাকরি আপনি কেনো করতে চান সেই সম্পর্কে হালকা করে উপস্থাপন করুন। নিজের কাজের অভিজ্ঞতা গুলো বলুন পুঙ্খানুপুঙ্খ রূপে।
  •  সুন্দর করে একাডেমিক ডিটেইলস লেখুন অর্থাৎ আপনার সকল শিক্ষাগত যোগ্যতা তুলে ধরুন সুন্দর ও আকর্ষণীয় ভাবে।

যে সকল বিষয় খেয়াল রাখবেনঃ সুন্দর করে একটি সিভি লিখতে হলে আপনাকে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যে গুরুত্বপূর্ণ বিষয় গুলো আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে সেই গুলো হলো-

  •  আপনি যেই চাকরির জন্য আবেদন করছেন সেই চাকরি সংক্রান্ত দক্ষতা গুলোকে প্রাধান্য দিয়ে সিভি লিখবেন।
  •  সিভি লেখার সময় বানান গুলো ভালো ভাবে খেয়াল করুন যে কোথাও কোনো বানান ভুল হয়েছে কিনা। এর পাশাপাশি যেহেতু সিভি ইংরেজিতে লিখতে হয় সেহেতু আপনাকে গ্রামারের দিকেও খেয়াল রাখতে হবে। এসব জিনিস গুলো ভুল হলে প্রথমেই আপনার প্রতি চাকরি দাতা কর্তৃপক্ষের একটি নেগেটিভ ধারনা চলে আসবে।
  •  সিভিতে আপনি কি লিখেছেন তা মনে রাখার চেষ্টা করুন। কারণ এই বিষয়ে আপনাকে প্রশ্ন করা হতে পারে।
  •  সিভিতে নিজেকে খুব সহজেই উপস্থাপন করুন। এমন ভাবে উপস্থাপন করুন যাতে করে চাকরি দাতা কর্তৃপক্ষ আপনার প্রতি আকৃষ্ট হয়ে যায়।
  •  হয়তো চাকরি খুজতে গেলে আপনাকে অনেক ধরণের প্রতিষ্ঠানে সিভি দেয়ার প্রয়োজন হতে পারে। সেই জন্য আপনি বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন ভাবে সিভি সাজিয়ে দিবেন। এটা আপনার চাকরি প্রাপ্তির ক্ষেত্রে একটি পজেটিভ দিক হবে।

সাধারণত সিভি লিখতে গেলে উল্লেখিত বিষয় গুলো ছাড়াও আরো অনেক কিছুই খেয়াল রাখার প্রয়োজন হয়ে থাকে। প্রয়োজনীয় বিষয় গুলো খেয়াল করুন, নিজের কাছে আরো কি কি প্রাসঙ্গিক বিষয় খেয়াল রাখার প্রয়োজন মনে হয় সেগুলোও খেয়াল রাখুন। তাহলেই একটি সুন্দর সিভি লেখা সম্ভব।

      আরো পড়ুন 

 

প্রিয় পাঠক আশা করি একটি সিভি লেখার জন্য প্রয়োজনীয় যে বিশেষ দিক গুলে রয়েছে সেগুলি আপনাদের সামনে মোটামুটি ভাবে উপস্থাপন করেছি। আপনার যদি সিভি লেখা সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন৷ আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url