নীম পাতার গুণ ও উপকারীতা

 নিম পাতা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এর মধ্যে রয়েছে অনেক ঔষধি গুণ ৷ নিমের ডাল, পাতা, রস সবই কাজে লাগে। প্রায় পাঁচ হাজার বছর ধরে বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে ঔষধি গাছ হিসেবে নিমের ব্যবহার হয়ে আসছে। প্রকৃতি কী করে একই সঙ্গে সমস্যা এবং সমাধান ধারণ করে রেখেছে তার উৎকৃষ্ট উদাহরণ নিম।


ভারতের উত্তরপ্রদেশের আলিগড় আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজের এক অধ্যাপক বলেছেন, নিমপাতা ভীষণ উপকারী। ডায়াবেটিসের রোগীদের নিয়মিত নিম পাতা খাওয়ার অভ্যাস থাকলে রোগ নিয়ন্ত্রণে থাকে। এর ফলে ব্লাড সুগারসহ অন্য অনেক জটিলতা থেকে মুক্তি পাওয়া সম্ভব।


আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে নিম পাতায় রয়েছে বহু ওষুধের গুণাবলী। বহুদিন ধরে রূপচর্চায় নিমের ব্যবহার হয়ে আসছে। ত্বকের দাগ দূর করতে নিম খুব ভালো কাজ করে। এছাড়াও এটি ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।


প্রশ্ন হলো নিম পাতা কীভাবে খাবেন? সাধারণ খাবারের পর নিমের পানি পান করতে পারেন। এছাড়া নিম পাতা ত্বকের সমস্যা থেকেও মুক্তি দিতে সাহায্য করে। 


নিমের পেস্ট তৈরি করে ব্যবহারের মাধ্যমে উকুনের সমস্যা দূর করা যায়। আবার নিম পাতার রস রক্ত পরিষ্কার করে ও রক্তে শর্করার মাত্রা কমায়।


চিকিৎসকদের মতে, অ্যালার্জির সমস্যা, একজিমা, ফোড়া অথবা বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা নিরাময়ে নিম খুব কার্যকর। ত্বকের যেসব জায়গায় এ ধরনের সমস্যা রয়েছে সেখানে নিমপাতা বেঁটে লাগাতে পারেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url