বিকাশ থেকে লোন নেওয়ার উপায়

বিকাশ থেকে লোন নেওয়ার উপায় আমরা অনেকেই জানিনা। কিন্তু আপনার যদি কখনো বিকাশ থেকে লোন নেওয়ার প্রয়োজন হয় সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই বিকাশ থেকে লোন নেওয়ার উপায় সম্পর্কে জেনে রাখতে হবে। বিকাশ হচ্ছে বাংলাদেশের সব থেকে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং ব্যবস্থা। আপনাদের জানার সুবিধার্থে বিকাশ থেকে লোন নেওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বিকাশ থেকে লোন নেওয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে বিকাশ থেকে লোন নেওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ বিকাশ থেকে লোন নেওয়ার উপায়

বিকাশ থেকে লোন নেওয়ার উপায়

আমরা জানি যে বাংলাদেশের যে সকল মোবাইল ব্যাংকিং ব্যবস্থা রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো বিকাশ। বাংলাদেশের মাধ্যমে যেকোনো জায়গা থেকে টাকা আদান প্রদান করা যায়। বিকাশ নতুন একটি ফিচার যুক্ত করেছে যার মাধ্যমে আপনি বিকাশ থেকে লোন নিতে পারবেন। এর জন্য আপনাকে বিকাশ থেকে লোন নেওয়ার উপায় সম্পর্কে জেনে রাখতে হবে।

আরো পড়ুনঃ দুইটি উপায়ে কিভাবে বিকাশ পিন রিসেট করতে হয় জেনে নিন

সকল বিকাশ ব্যবহারকারীরা তাদের বিকাশ অ্যাপ থেকে লোন অপশন দেখতে পাবেন সাধারণত সেখান থেকে আপনি বিকাশ ও সিটি ব্যাংক কর্তৃক যাচাই-বাছাই করে লোন নিতে পারবেন। এখন আপনি যদি বিকাশ থেকে লোন নিতে চান তাহলে বেশ কিছু কার্যক্রম সম্পন্ন করতে হবে। আপনাদের সুবিধার্থে নিচে বিকাশ থেকে লোন নেওয়ার উপায় উল্লেখ করা হলো।

ধাপঃ ১ -- বিকাশ থেকে লোন নেওয়ার জন্য প্রথমে আপনাকে বিকাশ অ্যাপ আপনার মোবাইলে ডাউনলোড করে নিতে হবে। এরপরে যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা রয়েছে সাধারণত নাম্বার দিয়ে একাউন্টে প্রবেশ করতে হবে।

ধাপঃ ২ -- বিকাশ অ্যাপ এ প্রবেশ করার পরে সাধারণত More নামে একটি অপশন দেখতে পাবেন সেটির উপর ক্লিক করতে হবে।

ধাপঃ ৩ -- মোর অপশনে ক্লিক করার পরে লোন নামে একটি অপশন দেখতে পাবেন। যেহেতু আপনি লোন নিতে চান তাই লোন অপশন এর উপর ক্লিক করতে হবে।

ধাপঃ ৪ -- এরপরে আপনার কাছে বেশ কিছু তথ্য চাইবে বিকাশ। আপনাকে সকল ধরনের তথ্য গুলো সঠিকভাবে দিতে হবে এরপরে পরবর্তী ধাপে এগিয়ে যেতে হবে।

ধাপঃ ৫ -- এরপর ইংরেজিতে লেখা থাকবে Take Loan এই অপশনের উপর ক্লিক করতে হবে।

ধাপঃ ৬ -- এর পরে আপনাকে লোন এর পরিমাণ এবং কিস্তির মেয়াদ কতদিন রাখবেন এ বিষয়টি সিলেক্ট করতে হবে তারপরে এগিয়ে যেতে হবে।

ধাপঃ ৭ -- এরপরে আপনি ব্যাংক থেকে কত টাকার লোন পাবেন এবং আপনাকে কত টাকা পরিশোধ করতে হবে এ বিষয়ে একটা তথ্য আসবে। এটি ভালোভাবে পড়ে নিয়ে পরবর্তী অপশনে যেতে হবে।

আরো পড়ুনঃ বিকাশ থেকে রিচার্জ করার ২ নিয়ম - বিকাশ রিচার্জ অফার

ধাপঃ ৮ -- লোনের সকল নির্দেশনা এবং নিয়মাবলী পড়ে তারপরে আপনার সম্মতি চাইবে। এখন আপনাকে সম্মতি দিতে হবে।

ধাপঃ ৯ -- আপনার লোন কনফার্ম করার জন্য আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার দিতে হবে। এর পরে আপনি আপনার লোন পেয়ে যাবেন।

বিকাশ থেকে ঋণ নেওয়ার উপায়

ব্যাংক লোন এখন আপনার হাতের মুঠোয়। আপনার যদি একটি বিকাশ একাউন্ট থাকে এবং স্মার্ট ফোন থাকে তাহলে আপনি খুব সহজেই বিকাশ অ্যাপ থেকে নির্দিষ্ট পরিমাণ লোন নিতে পারবেন। সাধারণত সিটি ব্যাংক বিকাশ গ্রাহকদের জন্য কোন ধরনের কাগজপত্র ছাড়া মুহুর্তের মধ্যেই লোন দেওয়ার সুবিধা দিচ্ছে। এর আগে আপনাকে বিকাশ থেকে ঋণ নেওয়ার উপায় সম্পর্কে জানতে হবে।

  • আবেদন করার সাথে সাথেই আপনি বিকাশ থেকে লোন পেয়ে যাবেন।
  • বিকাশ লোন পরিশোধ করার মেয়াদ সাধারণত তিন মাস হয়ে থাকে।
  • এক্ষেত্রে আপনার কোন ধরনের ব্যাংক অ্যাকাউন্ট অথবা জামানত প্রয়োজন নেই।
  • লোন নেওয়ার জন্য কোন ধরনের কাগজপত্র প্রয়োজন নেই।
  • আপনার একাউন্ট ব্যালেন্স থেকে অটো কিস্তিতে পরিশোধ করার সুবিধা রয়েছে।

আপনি যদি বিকাশ অ্যাপ থেকে লোন এর সুবিধা গুলো পেতে চান তাহলে বিকাশ অ্যাপ দিয়ে সিটি ব্যাংক থেকে ৫০০ টাকা থেকে শুরু করে ২০,০০০ টাকা পর্যন্ত লোন গ্রহণ করতে পারবেন। আপনার বিকাশ একাউন্টে এই লোনের টাকা জমা হবে। এবং আপনি যেভাবে বিকাশ একাউন্ট থেকে টাকা উত্তোলন করেন সাধারণত সেভাবে টাকা উত্তোলন করতে পারবেন।

একজন বিকাশ গ্রাহক শুধুমাত্র একবার একটি লোন নিতে পারবে। বাংলাদেশ ব্যাংক এর নির্দেশনা অনুযায়ী লোন অ্যামাউন্ট এর ওপর বাৎসরিক ৯% ইন্টারেস্ট নিয়ে থাকে। আপনি যদি বিকাশ থেকে লোন নিতে চান তাহলে প্রথমে আপনাকে বিকাশ একাউন্ট খুলতে হবে। এরপরে বিকাশ অ্যাপ থেকে লোন এর সুবিধা পেয়ে যাবেন।

বিকাশ থেকে লোন পাওয়ার উপায় ২০২৩

বিগত কয়েক বছর থেকে সিটি ব্যাংক এবং বিকাশ যৌথভাবে বিকাশ গ্রাহকদের লোন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিকাশে একজন গ্রাহক শুধুমাত্র একবার লোন নেওয়ার সুবিধা পাবে। তখন আপনার যদি বিকাশ থেকে লোন নেওয়ার প্রয়োজন হয় তাহলে বিকাশ থেকে লোন পাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে জেনে রাখতে হবে। আমরা ইতিমধ্যেই বিকাশ থেকে লোন নেওয়ার উপায় সম্পর্কে জেনেছি।

এখন আপনি যদি বিকাশ থেকে লোন নিতে চান তাহলে আপনার কোন ধরনের যোগ্যতা থাকতে হবে এ বিষয়টি জেনে নেওয়া গুরুত্বপূর্ণ। আমরা জানি যে বিকাশ হল সম্পূর্ণ ইন্টারনেট ভিত্তিক লেনদেন ব্যবস্থা তাই তেমন কোন যোগ্যতার প্রয়োজন হয় না। আপনি লোনের জন্য আবেদন করলে খুব সহজেই লোন পেয়ে যাবেন।

আপনি বিকাশ অ্যাপ এ যত টাকা লেনদেন করবেন সাধারণত সেই পরিমাণ টাকা লোন পাওয়ার যোগ্য হবেন। এরপরেও বিকাশ থেকে লোন নেওয়ার জন্য আপনার দুটি যোগ্যতা থাকতে হবে। একটি হলো জাতীয় পরিচয় পত্রসহ বায়োমেট্রিক পদ্ধতিতে বিকাশ একাউন্ট খোলা। অন্যটি হলো আপনি দীর্ঘদিন ধরে বিকাশ অ্যাপ এ অনেক টাকা লেনদেন করেন। তাহলে আপনি বিকাশ থেকে লোন পাওয়ার যোগ্য বলে গণ্য হবেন।

বিকাশ লোন পরিশোধের নিয়ম

আপনি যে টাকা লোন নিবেন সাধারণত সেই পরিমাণ টাকা আপনাকে পরিশোধ করতে হবে। আপনি যখন লোন নেওয়ার জন্য আবেদন করবেন সাধারণত তখন লোন পাওয়ার পর গ্রাহক লোন কিস্তির পরিমাণ ও পরিষদের তারিখ দেখতে পাবেন। আপনি যদি চান তাহলে লোন পরিষদের নির্দিষ্ট তারিখে গ্রাহকদের বিকাশ একাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ অটো ডেবিট হিসেবে কেটে নেওয়া হবে।

আরো পড়ুনঃ বিকাশ অফার ২০২৩ এই মাত্র পাওয়া

অথবা আপনি চাইলে নির্দিষ্ট দিনের আগে নিজের লোন করা অর্থ পরিশোধ করতে পারেন। যার ফলে আপনার ইন্টারেস্ট খরচ কমে আসার সুবিধা রয়েছে। নির্দিষ্ট তারিখের আপনার বিকাশ একাউন্টে যথাযথ পরিমাণ অর্থ না থাকলে এবং নির্দিষ্ট দিনের আগে লোন এর অর্থ পরিশোধ না করা হলে সে ক্ষেত্রে আপনাকে আরো কিছু অর্থ বেশি দিতে হবে।

বিকাশ থেকে লোন নেওয়ার উপায়ঃ উপসংহার

বিকাশ থেকে লোন নেওয়ার উপায়, বিকাশ থেকে ঋণ নেওয়ার উপায়, বিকাশ থেকে লোন পাওয়ার উপায় ২০২৩, বিকাশ লোন পরিশোধের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি আপনি লোন নিতে চান তাহলে অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা জরুরী।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে থাকুন।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url