হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন

হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন আমরা অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানি না। কিন্তু একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন? এ সম্পর্কে জেনে সে অনুযায়ী ঘুমানো উচিত। এই আর্টিকেলে হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন? এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন? বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূজিপত্রঃ হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন

হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন

একজন মুসলিম হিসেবে আমাদের দৈনন্দিন কাজ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর নির্দেশ ও আদেশ অনুযায়ী হতে হবে। যেহেতু আমাদের সবথেকে বড় আইডল হল আমাদের প্রিয় নবী সাঃ তাই তিনি যে কাজগুলো করে গিয়েছেন অবশ্যই আমাদেরকে সেই কাজগুলো করতে হবে। কারণ আল্লাহ তাআলার নির্দেশেই আমাদের প্রিয় নবী সাঃ কাজগুলোকে সম্পন্ন করতেন।

আরো পড়ুনঃ নামাজে সুরা পড়ার নিয়ম - সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম

দৈনন্দিন কাজের মধ্যে অন্যতম হলো ঘুম। হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন? আমরা অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানিনা। কিন্তু হযরত মুহাম্মদ সাঃ এর প্রকৃত উম্মত হিসেবে আমাদেরকে অবশ্যই হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। কারণ আল্লাহ তায়ালা এই নির্দেশনাগুলো প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে দিয়েছিলেন আমাদের প্রিয় নবী সাঃ কে।

ঘুম হলো আল্লাহতালার দেওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি নেয়ামত। তাই আমরা যদি এই ঘুমের সঠিক উপকারিতা গুলো পেতে চাই তাহলে আমাদেরকে আমাদের নবীজি সাঃ যেভাবে ঘুমাতেন সে অনুযায়ী ঘুমাতে হবে। তাহলে অন্যদিকে আমাদের শরীরের উপকারিতা হবে এবং আমাদের নবীজিকে অনুসরণ করার ফলে আমলনামায় সওয়াব পাওয়া যাবে। হাদিসে বর্ণনা করা হয়েছে আমাদের নবীজি ঘুমানোর আগে যে কাজগুলো করতেন।

১। ঘুমানোর আগে ভালোভাবে বিছানা ঝেড়ে নেওয়া।

২। যখন দরজা বন্ধ করতেন তখন আল্লাহতালার নামে দরজা বন্ধ করতেন।

৩। ঘুমের সময় ঘুমানোর দোয়া পাঠ করে ঘুমাবেন। অর্থাৎ আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চাইতেন।

৪। ঘুমানোর সময় ডানকাত হয়ে ঘুমাতেন। অর্থাৎ ঘুমানো শুরুটা যেন ডান কাত দিয়ে হয় এই বিষয়টি লক্ষ্য রাখতে হবে।

৫। অপবিত্র অবস্থায় কখনো ঘুমাতেন না ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই অজু করে ঘুমাতেন।

৬। একান্ত প্রয়োজন না হলে  উপুড় হয়ে না ঘুমানো।

৭। ঘুমানোর সময় ঘরের যে সকল আলো রয়েছে সবগুলো নিভিয়ে দেওয়া।

৮। ঘুমের মাঝে যদি কোন দুঃস্বপ্ন দেখে তাহলে পার্শ্ব পরিবর্তন করে ঘুমানো।

৯। ঘুমের মাঝে কোনো স্বপ্ন অথবা ভয়ংকর স্বপ্ন দেখলে বাম দিকে তিনবার থুতু ফেলে আল্লাহ তায়ালার কাছে দোয়া প্রার্থনা করা।

ঘুমানোর আগে কোন দোয়া পড়তে হবে

আমাদের প্রিয় নবী ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই দোয়া করে ঘুমাতেন। ঘুমানোর আগে দোয়া পড়া হলো সুন্নত কাজ। কারণ এই কাজটি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ প্রতিনিয়ত করতেন। ঘুমাতে যাওয়ার আগে দোয়া করে নিলে যদি রাতের মধ্যে মৃত্যু হয় তাহলে আল্লাহ তায়ালা হয়তো তাই সে বান্দাকে ক্ষমা করে দিতে পারেন।

আরো পড়ুনঃ বিসমিল্লাহ কখন বলতে হয় বলার ১১ টি নিয়ম

আরবিঃ ‏ اَللَّهُمَّ بِاسْمِكَ أَمُوتُ وَأَحْيَا

উচ্চারণঃ আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া।

অর্থঃ হে আল্লাহ! আপনারই নামে মরে যাই আবার আপনারই নামে জীবন লাভ করি।

ঘুম থেকে ওঠার পরে যে দোয়া পড়তেন সেটি হলঃ

আরবিঃ الْحَمْدُ لِلَّهِ الَّذِي أَحْيَانَا بَعْدَ مَا أَمَاتَنَا وَإِلَيْهِ النُّشُورُ

উচ্চারণঃ আলহামদু লিল্লাহিল লাজি আহইয়ানা বা’দা মা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর।

অর্থঃ সব প্রশংসা ওই আল্লাহর জন্য, যিনি মৃত্যুর পর আমাদের জীবন দান করেছেন এবং তার দিকেই আমাদের পুনরুত্থান।

ঘুমানোর আগে কিছু গুরুত্বপূর্ণ কাজ

আমরা ইতিমধ্যেই হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন? এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছি। ঘুমাতে যাওয়ার আগে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। একজন মুমিন বান্দা হিসেবে আমাদের অবশ্যই সে কাজগুলো সম্পন্ন করে তারপরে ঘুমাতে হবে। তাহলে চলুন ঘুমাতে যাওয়ার আগে কি গুরুত্বপূর্ণ কাজ রয়েছে সেগুলো জেনে নেওয়া যাক।

  • ভালোভাবে বিছানা ঝেড়ে নেওয়া
  • আল্লাহতালার নামে দরজা বন্ধ করা
  • ঘরের সবগুলো আলো বন্ধ করে দেওয়া
  • ঘুমানোর আগে দোয়া করা

ভালোভাবে বিছানা ঝেড়ে নেওয়া -- ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই আমাদেরকে ভালোভাবে বিছানা ঝেড়ে নিতে হবে। কারণ অনেক সময় বিছানার মধ্যে বিভিন্ন ধরনের বিষাক্ত প্রাণী থাকতে পারে। যদি আমরা এটি না ঝেড়ে ঘুমায় তাহলে অনেক সময় এটি আমাদের ক্ষতির কারণ হতে পারে সাধারণত তাই ঘুমাতে যাওয়ার আগে আমাদেরকে ভালোভাবে বিছানায় ঝেরে নিতে হবে।

আল্লাহতালার নামে দরজা বন্ধ করা -- সন্ধ্যা হওয়ার সাথে সাথে বিভিন্ন খারাপ জিন এবং শয়তান ঘোরাফেরা করে। আপনি যদি এর হাত থেকে বাঁচতে চান তাহলে সন্ধ্যা হওয়ার সাথে সাথে দরজা জানালা বন্ধ করে দিতে হবে। কিন্তু যখন দরজা-জানলা বন্ধ করবেন তখন অবশ্যই আল্লাহ তাআলার নামে দরজা বন্ধ করতে হবে। এতে করে কোন শয়তান আপনার ঘরে প্রবেশ করতে পারবে না।

ঘরের সবগুলো আলো বন্ধ করে দেওয়া -- ঘুমাতে যাওয়ার আগে ঘরে কোন ধরনের লাইট জ্বালিয়ে রাখা যাবে না আমাদের প্রিয় নবী সাঃ ঘরের মধ্যে কোন লাইট জ্বালিয়ে রাখতে নিষেধ করেছেন। তাই ঘুমাতে যাওয়ার আগে গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে অন্যতম হলো ঘরের মধ্যে থাকা সকল আলো নিভিয়ে দিতে হবে এরপরে ঘুমাতে হবে।

ঘুমানোর আগে দোয়া করা -- আমরা জানি না আমাদের মৃত্যু কখন লেখা আছে তাই কমাতে যাওয়ার আগে আল্লাহ তাআলার কাছে মন খুলে দোয়া করে নিতে হবে এবং সারাদিন ও সারা জীবনের যে সকল গুনাহ করেছি সেগুলোর জন্য ক্ষমা চেয়ে নিতে হবে। তাই ঘুমাতে যাওয়ার আগে দোয়া করাটা খুবই গুরুত্বপূর্ণ।

হযরত মুহাম্মদ সাঃ এর ঘুম কেমন ছিল

ঘুম হচ্ছে আল্লাহ তাআলার একটি গুরুত্বপূর্ণ নিয়ামত। হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন এ বিষয়গুলো সম্পর্কে আমরা ইতিমধ্যেই বিস্তারিত আলোচনা করেছি। আমরা যেহেতু আমাদের জীবন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর জীবন অনুযায়ী পরিচালনা করতে চাই সেহেতু অবশ্যই আমাদেরকে প্রতিটি কাজ মেনে চলতে হবে।

আরো পড়ুনঃ শবে কদরের ফজিলত - লাইলাতুল কদরের ফজিলত

আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি আমাদের নবীজির ঘুম কেমন ছিল। ঘুমানোর আগে তিনি কোন কার্যক্রম গুলো করতেন সাধারণত সেগুলোই আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। এখন আপনি যদি আমাদের প্রিয় নবীর প্রতিটি কাজ অনুসরণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিভাবে ঘুমাতে হবে এ বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেনঃ উপসংহার

হযরত মুহাম্মদ সাঃ কিভাবে ঘুমাতেন? ঘুমানোর আগে কোন দোয়া পড়তে হবে, ঘুমানোর আগে কিছু গুরুত্বপূর্ণ কাজ, হযরত মুহাম্মদ সাঃ এর ঘুম কেমন ছিল? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন প্রকৃত মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে জেনে নিতে হবে। কারণ এ বিষয়গুলো একজন মুসলিমের জন্য জানা খুবই গুরুত্বপূর্ণ।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। এই ধরনের ইসলামিক পোস্ট আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।২০৮৭৬


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url