কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন

 

আপনি কি খুঁজছেন কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন বা খুশকি দূর করার উপায়? আপনি কি মাথায় খুশকি নিয়ে খুব অশান্তিতে আছেন? আর চিন্তা নেই আমি আপনার জন্যে নিয়ে চলে এসেছি আপনি খুশকি দূর করার উপায় বা খুশকি থেকে কিভাবে মুক্তি পাবেন। তাই কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন বা খুশকি দূর করার উপায় জানতে নিচে বিস্তারিত পড়ুন।

ঋতু ভেদে মাথার ত্বকের মরা চামড়া এবং শুস্ক ত্বকের জন্য খুশকি একটি বিরক্তিকর সমস্যা হতে পারে। খুশকি থেকে কিভাবে মুক্তি পাবেন? মাথার খুশকি ভালো করার অনেক উপায় আছে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন বা খুশকি দূর করার উপায়।

সূচিপত্রঃ কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন

খুশকির কারণ কী?

খুশকির সবচেয়ে সাধারণ কারণ হল seborrheic dermatitis বা কখনও কখনও seborrhea হতে পারে। কিন্তু শুষ্ক ত্বক, কিছু চুলের পণ্যের জন্য এলার্জি এবং একজিমা বা সোরিয়াসিসের মতো ত্বকের সমস্যার জন্য আপনার খুশকি হওয়ার সমস্যা হতে পারে। অনেক চুল বিশেষজ্ঞও বিশ্বাস করেন যে সাধারণ ছত্রাক ম্যালাসেজিয়া খুশকির জন্য দায়ী হতে পারে। 

  • ম্যালাসেজিয়া ত্বকের কোষের বৃদ্ধি বাড়ায় এবং এই অতিরিক্ত ত্বকের কোষগুলি মারা যায় এবং ফ্লেক হয়ে যায় ফলে সেটা খুশকি তে পরিণত হয়। 
  • আপনার প্রতিদিনের খাবার ও খুশকি হওয়ার কারণ হতে পারে। কারণ ভিটামিন বি বা জিঙ্কের ঘাটতি খুশকির কারণ হতে পারে।

এখন যেহেতু আপনি এই সাধারণ মাথার ত্বকের খুশকি হওয়ার কারণ সম্পর্কে জানেন তাহলে এর ওপর ভিত্তি করে কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন বা খুশকি থেকে কিভাবে মুক্তি পাবেন জানতে নিচে পড়তে থাকুন।

কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন বা খুশকির চিকিৎসা

খুশকির চুলকানি এবং মরা চামড়া প্রায় সবসময় নিয়ন্ত্রণ করা যেতে পারে। হালকা খুশকির জন্য প্রথমে একটি শ্যাম্পু দিয়ে নিয়মিত পরিষ্কার করার চেষ্টা করুন যাতে প্রাকৃতিক তেল এবং ত্বকের নতুন কোষ তৈরি হয়। যদি এটি সাহায্য না করে তাহলে একটি মেডিকেটেড ড্যান্ড্রাফ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। কিছু লোক সপ্তাহে দুই থেকে তিনবার ওষুধযুক্ত শ্যাম্পু ব্যবহার করতে পারে তার বেশি তাদের সহ্য নাও হতে পারে। নিচে কিছু শ্যাম্পু দিয়ে কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন তা দেখুন।

আরো পড়ুনঃ ভিটামিন ই এর ০৫টি উপকারিতা ও অপকারিতা - ভিটামিন ই সমৃদ্ধ খাবার

যাদের চুল শুষ্ক তাদের কম ঘন ঘন শ্যাম্পু করতে হবে এবং চুল বা মাথার ত্বকের জন্য একটি ময়েশ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করতে হবে। চুল এবং মাথার ত্বকের পণ্য ঔষধযুক্ত এবং অ-ওষুধহীন উভয়ই শ্যাম্পু, ফোম, জেল, স্প্রে, মলম এবং তেল হিসাবে পাওয়া যায়। আপনার খুশকির জন্য কাজ করে এমন পণ্য খুঁজে পেতে আপনাকে একাধিক পণ্য ব্যবহার করে দেখতে হবে। এজন্য আপনার সম্ভবত বার বার অথবা অনেক দিন ধরে চিকিত্সার প্রয়োজন হতে পারে।

আপনার যদি কোনও পণ্য থেকে চুলকানি বেশি হয় তবে এটি ব্যবহার করা বন্ধ করুন। আবার যদি আপনার কোনো পণ্যতে অ্যালার্জির প্রতিক্রিয়া হয় যেমন ফুসকুড়ি, আমবাত বা শ্বাস নিতে অসুবিধা হয় তাহলে জরুরী ভিত্তিতে চিকিত্সার পরামর্শ নিন। কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন বা খুশকি থেকে কিভাবে মুক্তি পাবেন তার জন্য যে শ্যাম্পু গুলো ব্যবহার করবেনঃ

  • পাইরিথিওন জিঙ্ক শ্যাম্পুঃ এগুলিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল এজেন্ট জিঙ্ক পাইরিথিওন রয়েছে। এটা করে মাথার 
  • টার-ভিত্তিক শ্যাম্পুঃ কয়লা আলকাতরা আপনার মাথার ত্বকের কোষগুলি দ্রুত মারা যায় এবং ফ্লেক হয়ে যাওয়াকে ধীর করে দেয়। আপনার যদি হালকা রঙের চুল থাকে তবে এই ধরণের শ্যাম্পু আপনার চুল বিবর্ণ করে দিতে পারে। 
  • স্যালিসিলিক অ্যাসিডযুক্ত শ্যাম্পুঃ এই ধরনের পণ্যগুলি মাথার স্কেলিং দূর করতে সাহায্য করে।
  • সেলেনিয়াম সালফাইড শ্যাম্পুঃ এগুলিতে একটি অ্যান্টিফাঙ্গাল এজেন্ট রয়েছে। নির্দেশ অনুসারে এই পণ্যগুলি ব্যবহার করুন এবং শ্যাম্পু করার পরে ভালভাবে ধুয়ে ফেলুন কারণ এগুলো চুল এবং মাথার ত্বককে বিবর্ণ করে দিতে পারে।
  • কেটোকোনাজোল শ্যাম্পুঃ এই শ্যাম্পুটি আপনার মাথার ত্বকে বসবাসকারী খুশকি-সৃষ্টিকারী ছত্রাককে মেরে ফেলে।
  • Fluocinolone শ্যাম্পুঃ এই পণ্যগুলিতে চুলকানি, ফ্ল্যাকিং এবং জ্বালা নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য একটি কর্টিকোস্টেরয়েড রয়েছে।

যদি এক ধরণের শ্যাম্পু কিছু সময়ের জন্য কাজ করে এবং তারপরে এটি আর কাজ না করে তাহলে দুই ধরনের খুশকির শ্যাম্পুগুলি ব্যবহার করে দেখতে পারেন। একবার আপনার খুশকি নিয়ন্ত্রণে আসলে রক্ষণাবেক্ষণ এবং প্রতিরোধের জন্য ওষুধযুক্ত শ্যাম্পু কম ব্যবহার করুন। এই পণ্য গুলো কিভাবে ব্যবহার করতে হবে তার জন্য শ্যাম্পুর প্রতিটি বোতলের নির্দেশাবলী পড়ে সেই ভাবে ব্যবহার করুন। কিছু শ্যাম্পু কয়েক মিনিটের জন্য রেখে দিতে হবে আর কিছু দ্রুত ধুয়ে ফেলতে হবে।

আরো পড়ুনঃ মসুর ডালের ১০টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

আপনি যদি বেশ কয়েক সপ্তাহ ধরে নিয়মিত ওষুধযুক্ত শ্যাম্পু ব্যবহার করেন এবং তারপরেও খুশকি থাকে তাহলে আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলুন। এখান থেকে আমরা কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন এবং খুশকি থেকে কিভাবে মুক্তি পাবেন তা জানতে পারি।

খুশকি দূর করার চিকিত্সার জন্য আমার কোন উপাদানগুলি সন্ধান করা উচিত?

পাইরিথিওন জিঙ্কযুক্ত পণ্যগুলি খুশকির চিকিত্সার জন্য জনপ্রিয় কারণ এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। কয়লা-ভিত্তিক পণ্য ত্বকের কোষের বৃদ্ধিকে ধীর করার জন্য, সেলেনিয়াম সালফাইডযুক্ত ত্বকের কোষের বৃদ্ধি কমাতে এবং ম্যালাসেজিয়া কমাতে এবং স্যালিসিলিক অ্যাসিড মাথার ত্বককে এক্সফোলিয়েট করার জন্য ব্যবহার করা জেতে পারে।

আরো পড়ুনঃ চুল ঘন করার উপায় ৭ দিনে - চুল পড়া বন্ধ করার উপায়

এছাড়াও ঘরোয়া পদ্ধতিতে অনেক উপায় আছে যার মাধ্যমে আপনি চিকিৎসা করতে পারেন। এসব ঘরোয়া পদ্ধতিতে যদি আপনি নিয়ম মেনে নিয়মিত মাথার যত্ন নেন তাহলে আপনার ডাক্তারের কাছে জেতে হবে না। আবার কোনো ঔষধ যুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে না। নিচে ঘরোয়া পদ্ধতিতে কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন বা খুশকি দূর করার উপায় দেখুনঃ 

  • চা গাছের তেল
  • বেকিং সোডা
  • আপেল সিডার ভিনেগার
  • নারকেল তেল
  • লেবু
  • ঘৃতকুমারী লবণ
  • রসুন
  • জলপাই তেল

কালো মানুষের খুশকি

একটি গবেষণায় ৪৪ শতাংশ কালো মেয়েদের খুব খারাপ খুশকি থাকে। যেহেতু অনেক কালো মহিলা সপ্তাহজুড়ে ঘন ঘন চুল পরিষ্কার করেনা এটি খুশকিকে আরও খারাপ করে তুলতে পারে এবং চিকিত্সাতে ভালো হতে অনেক সময় নিতে পারে। মেডিকেটেড শ্যাম্পুগুলি মাথার ত্বকের জন্য দুর্দান্ত, কিন্তু স্বাস্থ্যকর কালো চুলের জন্য নয়, চুলের শুষ্কতার কারণে। এর মানে হল যে এই শ্যাম্পুগুলি শুধুমাত্র মাথার ত্বকে ব্যবহার করা পুরো মাথার চুলে নয়।

কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন - শেষ কথা

খুশকিতে আক্রান্ত বেশিরভাগ লোকের ডাক্তারের যত্নের প্রয়োজন হয় না। নিয়মিত খুশকির শ্যাম্পু ব্যবহারে আপনার অবস্থার উন্নতি না হলে আপনার প্রাথমিক যত্নের জন্য ডাক্তার বা ত্বকের বিশেষজ্ঞকে দেখাতে পারেন। এছাড়াও আপনি ঘরে কিছু চিকিৎসা করতে পারেন। আপনার হাতের কাছে আছে এমন অনেক জিনিস দিয়ে আপনি মাথার চিকিৎসা করতে পারেন। এছাড়াও উপরে আমরা কিভাবে খুশকি থেকে পরিত্রাণ পাবেন এবং খুশকি দূর করার উপায় আলোচনা করা হয়েছে সেখান থেকে দেখতে পারেন। [জব আইডি= ২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url