অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম

অনলাইনে কিভাবে জমির খাজনা পরিশোধ করবেন এটা জমির মালিকদের জানা নেই। কারণ কখনও তারা অনলাইনে জমির খাজনা পরিশোধ করে নাই। অনলাইনে জমির খাজনা পরিশোধ করার নিয়ম সম্প্রতি চালু হয়েছে। তবে এটা পুরোপুরি বাস্তবায়ন হতে কিছুটা সময় লাগবে। তার প্রধান কারণ হচ্ছে নতুন সিস্টেম মানুষ জানতে এবং ব্যবহারের অভ্যাস্থ অবগত নয় এছাড়াও নতুন নিয়মে অভ্যাস্ত হতে সময়ের প্রয়োজন।


সুচিপত্রঃ জমির খাজনা দেওয়ার 
নিয়ম

ভূমি কর পরিশোধের একাউন্ট খোলার পদ্ধতি

খাজনা অনলাইনে পারিশোধ করতে চাইলে প্রথমেই একাউন্ট খুলে নিতে হবে। অনলাইনে কিংবা ভূমি সেবা হটলাইনে ফোন করে একাউন্ট খুলে নিতে পারবেন।খাজনা অনলাইনে জমা দেওয়ার বিস্তারিত জানতে “ভূমি উন্নয়ণ কর ব্যবস্থাপনা সিস্টেম: অনলাইনে জমির খাজনা এই ইনফোটি দেখুন।

অনলাইনে জমির খাজনা দেওয়ার জন্য প্রথমেই Google Play Store থেকে “ভূমি উন্নয়ন কর” অ্যাপটি ইনস্টল করে ওপেন করুন। এরপর জাতীয় পরিচয় পত্র ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধন করুন। লগইন করার পর প্রোফাইল আপডেট করুন এবং নতুন খতিয়ান যুক্ত করুন। খতিয়ান অনুমোদন হওয়ার পর অনলাইনে জমির খাজনা পরিশোধ করুন।

Home BD info এর অন্যান্য ইনফো জানুন:

জমির খতিয়ানে একাধিক মালিকের অংশ ও বিভিন্ন ধরণের হিসাব

অনলাইনে ভূমি তথ্য সেবা কিভাবে নিবেন?

বিভিন্ন আকৃতির জমির পরিমাপের নিয়ম ও সুত্রগুলো কি?

অনলাইনে প্রত্যায়ণ পত্র কিভাবে পাওয়া যাবে?


অনলাইনে খাজনা পরিশোধ করার নিয়ম

জমির খাজনা ২ উপায়ে দেওয়া যেতে পারে, ১) উপজেলা ভূমি অফিসে এবং ২) অনলাইনে খাজনা পরিশোধ করে। অনলাইনে ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ldtax.gov.bd থেকে জমির খাজনা দেয়া যায়। এছাড়া ‘ভূমি উন্নয়ন কর’ মোবাইল অ্যাপ ব্যবহার করে অনলাইনে জমির খাজনা পরিশোধ করতে পারবেন।

আরও পড়ুনঃঅনলাইন ব্যবসা - ঘরে বসে অনলাইন ব্যবসা

সাধারণত ইউনিয়ন পরিষদ/স্থানীয় ভূমি অফিসে জমির খাজনা গ্রহণ করা হয়। আপনি সরাসরি সেখানে উপস্থিত হয়েও জমির খাজনা পরিশোধ করতে পারবেন। তবে সেক্ষেত্রে নাগরিকগণ নানা রকম প্রতারণার শিকার হয়।

ভূমি অফিসগুলোতে দুর্নীতির মাত্রা অত্যাধিত হয়ে গেছে। দেখা গেছে ১০ টাকার খাজনা পরিশোধ করতে গিয়ে ৫০০ টাকা ঘুস দিতে হয়। কোন কোন ক্ষেত্রে আরো বেশি হয়ে থাকে।আর অফিসগুলোতে দালালদের আনাগুনা থাকায় সাধারণ মানুষগুলো হয়রানির স্বীকার হয়ে থাকে। এই দুর্নীতি মুক্ত করার জন্য ভূমি মন্ত্রণালয় অনলাইনে জমির খাজনা পরিশোধ করার পদ্ধতি চালু করেছে। ফলে যে কেউ তার জমির খাজনা অনলাইনে পরিশোধ করতে পারবেন। এতে দুর্নীতি মুক্ত ভূমি সেবা নিশ্চিত হবে।

অনলাইনে জমির খাজনা পরিশোধ করতে হলে প্রথমেই আপনাকে নির্দিষ্ট ওয়েবসাইটে সাইনআপ করে নিতে হবে। সাইন আপ হয়ে গেলে আপনার জমির পরিমান ও খাজনার পরিমান দেখতে পারবেন।কত টাকা পরিশোধ করছেন, কোন সালের খাজনা পরিশোধ করছেন সবকিছু অনলাইনে দেখতে পারবেন। এছাড়াও ডুব্লিকেট খাজনা পরিশোধ করাও কোন সুযোগ নেই এখানে।


কোথায় জমির খাজনা পরিশোধ করবেন

অনেকেই দ্বিধা দন্দে ভোগেন যে, জমির খাজনা কোথায় পরিশোধ করলে ভাল হয়। আসল কথা হচ্ছে- ভূমি মন্ত্রণালয় এর অধিনে শুধুমাত্র জমির খাজনা বা ভূমি উন্নয়ণ করা আদায় করা হয়ে থাকে।প্রতিটি ইউনিয়নে ভূমি অফিস রয়েছে এবং এখানে একজন ভূমি কর্মকর্তা থাকেন। তার অধিনে ঐ ইউনিয়ণের ভূমি উন্নয়ণ কর গ্রহণ করা হয়।


আপনার জমির কাগজপত্র নিয়ে সরাসরি ভূমি অফিসে গিয়ে বলুন আমার জমির খাজনা পরিশোধ করবো। আপনার কাগজপত্র নিয়ে ভূমি কর্মকর্তা খাজনা গ্রহণ করে একটি রশিদ দিবে। যাকে দাখিলা বলা হয়।জমির মালিকানা প্রমাণের ক্ষেত্রে দালিলা অন্যতম দলিল। তাই এটি যত্নসহকারে সংরক্ষণ করুন।


জমির খাজনা যথা নিয়মে পরিশোধ করবেন কেন

যাদের জমি আছে কিন্ত কোন ঝামেলয় পড়েন নাই এমন লোক বাংলাদেশে খুজে পাওয়া মুশকিল। জমি সংক্রান্ত সমস্যাকে ঘিরে অনেক দালাল চক্র সৃষ্টি হয়েছে। দালালদের খপ্পরে পড়ে অসংখ্য মানুষ নিঃস্ব হয়ে গেছেন।এর প্রধান কারণ জমি সংক্রান্ত জ্ঞান ভুক্তভোগী লোকদের জানা ছিল না। এছাড়াও তারা কোন দিন জমির খাজনা পরিশোধ করে নাই।


জমির খাজনা পরিশোধ করতে গেলে তাতে কোন অর্থাৎ জমির কাগজে কোন সমস্যা থাকলে খাজনা পরিশোধ করতে পারবেন না। তাই খাজনা পরিশোধ করতে যান এবং দেখুন জমির কাগজে কোন ঝামেলা আছে কিনা?জমির খাজনা পরিশোধ করলে সেই জমিতে কোন প্রকার জটিলতা সৃষ্টি হয় না। যদিও হয় তাহলে খাজনার রশিদ আপনাকে আইনি সহায়তা দিবে।মূলত আইনি সহায়তা পেতে জমির খাজনা পরিশোধ করা জরুরী।

ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ

অনলাইনে জমির খাজনা বা ভূমি উন্নয়ন কর পরিশোধ করার পর আপনার জমির খাজনা আদায়ের রশিদ প্রয়োজন হবে। যেটিকে ভূমি উন্নয়ন কর পরিশোধ রসিদ বলা হয়। তাই সেই রশিদ অনলাইন থেকে ডাউনলোড করতে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অথবা ভূমি উন্নয়ন কর‘ অ্যাপসে প্রবেশ করে দাখিলা অপশন থেকে খাজনা রশিদ বের করতে পারবেন।আপনার খতিয়ান অনুযায়ী ভূমি উন্নয়ন কর আদায়ের রশিদ দেখতে পাবেন। সেখান থেকে তা ডাউনলোড করে প্রিন্ট করে নিন।

প্রিয় পাঠক আশা করছি আপনাকে অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম সংক্রান্ত কিছু তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি এ সংক্রান্ত আরো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url