SSC বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০23

 গত শুক্রবার ২৮ জুলাই ২০২৩ প্রকাশিত হয়েছে এসএসসি পরীক্ষার রেজাল্ট। এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ ( SSC board challenge 2023 ) হচ্ছে এখনকার প্রতিবেদনের মূল পাঠ্য বিষয়। যে সকল শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা পূর্ণনিরীক্ষণের জন্য আবেদন করতে ইচ্ছুক তারা দ্রুত আবেদন করে ফেলুন। আপনার এসএসসি পরীক্ষা ফলাফল সংশোধনের জন্য। পাশের হারের দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে বরিশাল বোর্ড। অন্যদিকে ঢাকা বোর্ড পাশের হার এবার তুলনামূলকভাবে কম। তবে জিপি এর পরিমাণ অনেক বেশি।

যারা পরীক্ষায় অকৃতকার্য হয়েছে কিংবা কয়েক নম্বরের জন্য ভালো ফলাফল করতে পারেননি। তাদের মধ্যে অনেকেই এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃ নিরক্ষন এর জন্য আবেদন করতে চাচ্ছে। কিভাবে এই আবেদন করতে হয় তা অনেকেরই অজানা রয়েছে। কারণ মাধ্যমিক পরীক্ষার্থী শিক্ষার্থীদের জীবনে একবারই আসে। তাই পূর্বে থেকে অনেকের জানা নেই। যারা এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করেছেন কিন্তু এখন এই বোর্ড চ্যালেঞ্জের জন্য আবেদন করতে চাচ্ছেন তারা শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে নিন



এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম


সকল শিক্ষার্থীদের একটি কিংবা দুটি বিষয় খারাপ হয়েছে অথবা এক দুই নম্বরের জন্য ভালো ফলাফল করতে পারেনি তাদের জন্য বোর্ড চ্যালেঞ্জ গুরুত্বপূর্ণ একটি ধাপ। অনেক সময় সামান্য ভুলের কারণে অনেক শিক্ষার্থীর ফলাফলের এই তথ্যগুলো সঠিকভাবে আসে না। যদি একজন শিক্ষার্থী ফলাফল পুনঃ নিরক্ষন এর জন্য আবেদন করে তাহলে তার ফলাফল আবার যাচাই-বাছাই করে দেখে তারপর পুনরায় তার ফলাফল ঘোষণা করা হয়। সুতরাং আপনার যদি এই সমস্যাটি হয়ে থাকে তাহলে দ্রুত আমাদের এই আর্টিকেলটি পড়ে আবেদন করে ফেলুন। কেননা নির্দিষ্ট সময়ে এবং নির্দিষ্ট পদ্ধতি মেনে এ আবেদন করতে হয়।

আবেদন করতে টেলিটক প্রিপেইড মোবাইল ফোন লাগবে। মোবাইলের Message অপশনে গিয়ে RSC<Space> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> বিষয় কোড লিখে Send করুন 16222 নম্বরে।

উদাহরণঃ ঢাকা বোর্ডের কোন শিক্ষার্থীর রোল নম্বর 123456 এবং গণিতের আবেদন করতে চাইলে Message অপশনে RSC Dha 123456 109 লিখে Send করুন16222 নম্বরে। ফিরতি এসএমএস এ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN প্রদান করা হবে। এতে সম্মত থাকলে Message অপশনে গিয়ে RSC <Space> yes<Space> PIN<Space> Contact Number লিখে Send করুন16222 নম্বরে।

একাধিক বিষয়ে আবেদন করা যাবে

পুনঃ নিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে কমা দিয়ে বিষয় কোড গুলো আলাদা করে লিখতে হবে।

যেমন বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য আপনার টেলিটক প্রিপেইড মোবাইলের Message অপশনে গিয়ে RSC<Space>Dha<Space>Roll number<Space>101 102,107 108 লিখতে হবে। এক্ষেত্রে প্রতিটি আবেদন পত্রের সাথে 125 টাকা হারে ফি প্রযোজ্য হবে।

এসএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের শুরুর সময় 

  • এসএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের শুরুর সময় হচ্ছে ২৯ জুলাই ২০২৩
  • এসএসসি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ এর শেষ সময় হচ্ছে ৪ আগস্ট ২০২৩।

শিক্ষার্থীদের বেশচিন্ত্য তো না হয়ে ধৈর্য ধারণ করে এই বোর্ড চ্যালেঞ্জ ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে। মূলত বোর্ড চ্যালেঞ্জের ফলাফল ৩০ দিনের মধ্যে দিয়ে থাকে। অনেক সময় এর আগেও ফলাফল  দিয়ে থাকে 

বোর্ড চ্যালেঞ্জে নম্বর কমিয়ে দেওয়া হয় কিনা

বোর্ড চ্যালেঞ্জে কখনোই  নাম্বার কমে দেয়া হয় না হয়তোবা  নাম্বার পাবে না বা পেলে বেশি নাম্বার পাবে ।কিন্তু কখনোই নাম্বার কমিয়ে দেওয়ার ঘটনা ঘটেনি তাই নির্দ্বিধায় শিক্ষার্থীরা আবেদন করতে পারে।

প্রতিটি বোর্ডের প্রথম তিন অক্ষরের কোড নিচে দেওয়া হল

  1. ঢাকা শিক্ষা বোর্ড – DHA
  2. চট্টগ্রাম শিক্ষা বোর্ড – CHI
  3. কুমিল্লা শিক্ষা বোর্ড – CUM
  4. রাজশাহী শিক্ষা বোর্ড – RAJ
  5. দিনাজপুর শিক্ষা বোর্ড – DIN
  6. বরিশাল শিক্ষা বোর্ড – BAR
  7. ময়মনসিংহ শিক্ষা বোর্ড – MYM
  8. সিলেট শিক্ষা বোর্ড – SYL
  9. যশোর শিক্ষা বোর্ড – JES
  10. কারিগরি শিক্ষা বোর্ড – BTEB
  11. মাদ্রাসা শিক্ষা বোর্ড – MAD

প্রিয় পাঠক আশা করছি আপনাকে এই আর্টিকেল এর মাধ্যমে  মোটামুটি তথ্য জানতে সহায়তা করতে পেরেছি। আপনার যদি এই সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url