ইনফরমেশন টেকনোলজিস্ট

ইনফরমেশন টেকনোলজিস্ট বর্তমান সময়ের জন্য একটি গুরুত্বপূর্ণ পেশা বা পদবীর নাম। ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিক প্রায় সকল পর্যায়ে এই পেশার স্পেশালিষ্টদের প্রয়োজনীয়তা অপরিহার্য।

সাধারণত কোনো প্রতিষ্ঠানের কম্পিউটার বা কম্পিউটার সিস্টেম স্থাপন, রক্ষণাবেক্ষণ, কম্পিউটারকে প্রাতিষ্ঠানিক বা যে কোনো প্রয়োজনে সঠিক ভাবে ব্যবহার করা ও সময়ের সাথে কম্পিউটার সিস্টেম বা কম্পিউটার সংক্রান্ত যে কোনো তথ্যের প্রয়োজনীয় উন্নয়ন বা আপডেট করাই একজন ইনফরমেশন টেকনোলজিস্ট এর মূল কাজ


ক্যারিয়ারঃ যুগোপযোগী একটি চাকরি/পেশা/পদবী হতে পারে এটা যে কারো জন্যই। দিন দিন এর চাহিদা শুধু বারবেই। চাকরিতে ভালো মানের অভিজ্ঞতা অর্জন করতে পারলে পদন্নোতিও পাওয়া যেতে পারে। ইনফরমেশন টেকনোলজিস্টরা শুধু চাকরিই নয়, নিজস্ব কম্পিউটার দিয়ে নাগরিক সুবিধা সম্পর্কিত কাজ করেও ভালো আয় রোজগার করতে পারেন। সব মিলিয়ে বলতে পারি এই পেশায় নিসন্দেহে আসতে পারেন।

একজন ইনফরমেশন টেকনোলজিস্ট

  • পদবীঃ ইনফরমেশন টেকনোলজিস্ট
  • শিক্ষাগত যোগ্যতাঃ ইনফরমেশন টেকনোলজি/ কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রীধারী হতে হবে। ( চাকরির ক্ষেত্রে উক্ত বিষয় গুলোর উপর স্নাতক ডিগ্রী চাওয়া হতে পারে তবে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিজ্ঞতাকেও বিশেষ প্রাধান্য দেয়া হয়ে থাকে )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি/বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি, ফ্রিল্যান্সিং ইত্যাদি।
  • ধরনঃ পার্ট টাইম/ফুল টাইম।
  • অভিজ্ঞতাঃ ১-২ বছর।
  • স্কিলঃ কম্পিউটার বা কম্পিউটার সিস্টেম সম্পর্কে ভালো ধারণা, কম্পিউটার সিস্টেম বা এর তথ্য রক্ষণাবেক্ষণ জ্ঞান, সাইবার নিরাপত্তা বিষয়ক জ্ঞান, হার্ডওয়্যার-সফটওয়্যার বিষয়ে সম্যক ধারণা, যোগাযোগের দক্ষতা ইত্যাদি।
  • বেতনঃ ইনফরমেশন টেকনোলজিস্টদের বেতন সাধারণত ২০-৪০ হাজার টাকার ভেতর হয়ে থাকে।

কাজঃ সাধারণত একজন ইনফরমেশন টেকনোলজিস্ট এর যে ধরণের কাজ গুলো করতে হয় সেগুলো হলো-

  •  কম্পিউটার সিস্টেম রক্ষণাবেক্ষণ, সিস্টেম সচল ও সিস্টেম আপডেট রাখা।
  •  প্রতিষ্ঠানে বা কোনো ক্লায়েন্ট এর প্রয়োজনে এপ্লিকেশন বা সফটওয়্যার, প্রজেক্ট তৈরি ও প্রয়োজনে এর উন্নয়ন সাধন করা।
  •  সিস্টেমের গোপনীয়তা রক্ষা ও এর নিরাপত্তার বিষয়ে সচেতন থাকা, বিশেষ প্রয়োজনে প্রোগ্রামার বা উর্ধতন ইঞ্জিনিয়ারদের সাথে যোগাযোগ করা এবং সার্বিক বিষয় গুলো আইটি ম্যানেজারের নিকট তুলে ধরা।

উল্লেখিত কাজগুলো ছাড়াও ইনফরমেশন টেকনোলজিস্টদের প্রতিষ্ঠানের বা ক্লায়েন্টের প্রয়োজনে ইনফরমেশন টেকনোলজি সংক্রান্ত নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

কোথায় পড়বেন?

আপনি চাইলে ইনফরমেশন টেকনোলজি বিষয়ক ছোট ছোট কোর্স করেও এই পেশায় আসতে পারবেন। তবে মনে রাখবেন যে কোনো বিষয়ে প্রফেশনাল হতে হলে আপনাকে অবশ্যই দীর্ঘ মেয়াদি প্রশিক্ষণ/কোর্স গ্রহণ করতে হবে। এতে করে আপনার ক্যারিয়ার হবে আনন্দময়।

দেশের অনেক স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে উক্ত পেশা বা পদবী সম্পর্কিত যে কোনো বিষয়ে প্রফেশনাল/স্নাতক ডিগ্রী নিতে পারেন। উল্লেখযোগ্য কিছু প্রতিষ্ঠান হলো-

প্রিয় পাঠক আশাকরছি ইনফরমেশন টেকনোলজিস্ট পেশা বা পদবী সম্পর্কে আপনাকে কিছুটা হলেও তথ্য জানাতে পেরেছি। আপনার যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাদ্রুত সম্ভব উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে নিয়মিত সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url