অটোমোবাইল টেকনিশিয়ান

দেশ এগিয়েছে, আধুনিক হয়েছে, রাস্তা-ঘাটের উন্নতি হয়েছে, মানুষের আয়-রোজগার বৃদ্ধি পেয়েছে যার ফলশ্রুতিতে মানুষ নিজস্ব যানবাহন বেশী ব্যবহার করছে। এই সব ব্যবহৃত যানবাহন অনেক সময় নষ্ট ও অকেজো হয়ে পরলে এগুলি মেরামত করার প্রয়োজন হয়ে থাকে। নষ্ট ও অকেজো যানবাহন গুলো ঠিক করার জন্য মানুষ জন অটোমোবাইল টেকনিশিয়ান খুজে থাকেন।


অটোমোবাইল টেকনিশিয়ানরা সাধারণত যানবাহন মেরামত সংক্রান্ত কাজগুলো করে থাকেন।

ক্যারিয়ারঃ অটোমোবাইল টেকনিশিয়ান পেশাটি অন্যান্য ছোট পেশার তুলনায় কম কিছু নয়। এখানে দক্ষতার সাথে কাজ করতে পারলে বেশ ভালো আয় রোজগার করা যায়।

আরও পড়ুনঃকম্পিউটার অপারেটর

  • পদবীঃ অটোমোবাইল টেকনিশিয়ান।
  • শিক্ষাগত যোগ্যতাঃ ভালো প্রতিষ্ঠানের হয়ে কাজ করতে চাইলে কমপক্ষে অষ্টম শ্রেণি পাশ হলে ভালো হয়। তবে এখানে শিক্ষাগত যোগ্যতার চেয়ে অভিজ্ঞতা ও দক্ষতাকে গুরুত্ব দেয়া বলে শিক্ষাগত যোগ্যতা ততোটা জরুরি নয়।
  • প্রতিষ্ঠানঃ অটোমোবাইল সার্ভিসিং সেন্টার, গাড়ি প্রস্তুত কারক ও মেরামত সংক্রান্ত প্রতিষ্ঠান ইত্যাদি।
  • ধরনঃ ফুল টাইম।
  • অভিজ্ঞতাঃ এসব চাকরির ক্ষেত্রে অভিজ্ঞতা ও দক্ষতার প্রয়োজনীয় অনেক বেশী। যে যতো বেশী দক্ষ ও অভিজ্ঞ সে ততো বেশী ভালো জায়গায় চাকরি পাবে।
  • স্কিলঃ ভালো ড্রাইভিং স্কিল, সমস্যা খুজে পাওয়ার দক্ষতা, পরিমাপে দক্ষতা, সু-ব্যবহারে পারদর্শিতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ অটোমোবাইল টেকনিশিয়ানদের বেতন প্রতিষ্ঠান ও অভিজ্ঞতার আলোকে বিভিন্ন রকম হয়ে থাকে। তবে সাধারণত ১২-২৫ হাজার টাকার ভিতরই বেতন ধরা হয়ে থাকে

কাজঃ অটোমোবাইল টেকনিশিয়ানরা সাধারণত যেই ধরণের কাজ গুলো করে থাকে সেইগুলো হলো-

  •  যানবাহন সম্পর্কে খুটিনাটি যেনে নেয়া।
  •  যানবাহন সুন্দর ভাবে পরিদর্শন করা।
  •  যানবাহনের প্রয়োজনে বিভিন্ন মেরামত সংক্রান্ত কাজ করা।

উল্লেখিত কাজ গুলো ছাড়াও অটোমোবাইল টেকনিশিয়ানদের আরো যানবাহন সংক্রান্ত এবং প্রাতিষ্ঠানিক প্রয়োজনে নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

শিখবেন কোথায়?

বর্তমানে কিছু প্রতিষ্ঠান গড়ে উঠেছে যেখান থেকে আপনি চাইলে অটোমোবাইল টেকনিশিয়ান সংক্রান্ত ট্রেইনিং নিতে পারবেন। তবে এসব কাজ শেখার জন্য শহর বা পাড়া-মহল্লায় গড়ে উঠা সার্ভিসিং সেন্টার গুলো থেকে হাতে-কলমে কাজ শিখলে ভালো হয়। সেখানে আপনি কাজ শেখার পাশাপাশি দৈনিক হারে আয়-রোজগারও করতে পারবেন।

প্রিয় পাঠক আশা করছি আপনাকে অটোমোবাইল টেকনিশিয়ান পেশা বা পদবী সংক্রান্ত কিছু জানাতে পেরেছি। আপনার যদি এই সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url